ঢাকা, শুক্রবার, ২৯ চৈত্র ১৪৩০, ১২ এপ্রিল ২০২৪, ০২ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ইংল্যান্ডকে এবার তিনদিনেই হারালো ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, মার্চ ৬, ২০২১
ইংল্যান্ডকে এবার তিনদিনেই হারালো ভারত

একই ভেন্যু, একই পিচ। আগের ম্যাচ এখানে দেড় দিনেই শেষ হয়েছিল।

এবার অবশ্য ম্যাচ গড়ালো তৃতীয় দিনে। কিন্তু ফলাফলে তেমন কোনো পরিবর্তন হলো না। এবারও বিশাল ব্যবধানেই হারলো ইংল্যান্ড। আর দারুণ এই জয়ে সিরিজ জেতার পাশাপাশি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে গেল ভারত।

শনিবার (৬ মার্চ) আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ইংলিশদের এক ইনিংস ও ২৫ রানে হারিয়েছে ভারত। এই জয়ে ৩-১ ব্যবধানে সিরিজ ঘরে তুলেছে কোহলিবাহিনী।

ভারতের প্রথম ইনিংসের সংগ্রহকেই পার করতে পারেনি ইংল্যান্ড। ঋষভ পন্থের দুর্দান্ত সেঞ্চুরি ও ওয়াশিংটন সুন্দরের ৯৬ রানের দুর্দান্ত দুটি ইনিংসে ভর করে ৩৬৫ রানের ভালো সংগ্রহ পায় ভারত। কোহলিদের লিড দাঁড়ায় ১৬০ রানের। জবাবে দুই ভারতীয় স্পিনার অক্ষর প্যাটেল ও রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণিতে মাত্র ১৩৫ রানেই শেষ হয় ইংলিশদের দ্বিতীয় ইনিংস।  

৩ উইকেট হাতে রেখে ২৯৪ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করা ভারত তৃতীয় দিনে ওয়াশিংটন সুন্দর ও অক্ষর প্যাটেলের ব্যাটে বড় লিডের পথে এগিয়ে যায়। কিন্তু সঙ্গীর অভাবে অভিষেক সেঞ্চুরি তুলে নিতে পারেননি তিনি। ৯৬ রানে অপরাজিত থাকেন এই স্পিনিং অলরাউন্ডার। এছাড়া ৪৩ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন অক্ষর।

জবাবে ফের অশ্বিন-অক্ষরের ঘূর্ণিতে খাবি খেতে শুরু করেন ইংলিশ ব্যাটসম্যানরা। দুই স্পিনার মিলেই তুলে নেন ১০ উইকেট। ইংল্যান্ডের হয়ে যা একটি প্রতিরোধ গড়েছিলেন ড্যানিয়েল লরেন্স। কিন্তু তাকে যোগ্য সঙ্গ দিতে পারেননি কেউই।  

এই নিয়ে টেস্ট ক্যারিয়ারে ৩০তম বারের মতো পাঁচ উইকেট তুলে নেওয়ার পাশাপাশি ৪ ম্যাচের সিরিজে কমপক্ষে ৩০ উইকেট ১৮০ রান করার অবিশ্বাস্য কীর্তিতে নাম লিখিয়েছেন অশ্বিন। এই সিরিজে ৩২ উইকেট ও এক সেঞ্চুরিসহ ১৮৯ রান করেছেন তিনি। এমন কীর্তি আছে শুধু একজনেরই। ১৯৬০-৬১ মৌসুমে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে ৪ ম্যাচের টেস্ট সিরিজে ৩৩ উইকেট ও ২১২ রান করেছিলেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার অ্যালান ডেভিডসন।  

অক্ষর প্যাটেলও দারুণ একটা সিরিজ কাটালেন। অভিষেক সিরিজের তিন টেস্টে ৪ বার ৫ উইকেটসহ মোট ২৭ উইকেট! এর চেয়ে ভালো অভিষেক আর হয় না।

সংক্ষিপ্ত স্কোর: 

ইংল্যান্ড (১ম ইনিংস): ২০৫ (বেন স্টোকস ৫৫; অক্ষর প্যাটেল ৬৮/৪, অশ্বিন ৪৭/৩, মোহাম্মদ সিরাজ ৪৫/২)

ইংল্যান্ড (দ্বিতীয় ইনিংস): ১৩৫ (ড্যান লরেন্স ৫০; অক্ষর প্যাটেল ৪৮/৫, অশ্বিন ৪৭/৫)

ভারত (প্রথম ইনিংস): ৩৬৫ (ঋষভ পন্থ ১০১, ওয়াশিংটন সুন্দর ৯৬; বেন স্টোকস ৮৯/৪, জেমস অ্যান্ডারসন ৪৪/৪)

ম্যাচ সেরা: ঋষভ পন্থ

ফলাফল: ভারত ইনিংস ও ২৫ রানে জয়ী

সিরিজ: ৪ ম্যাচের সিরিজ ৩-১ ব্যবধানে জয়ী ভারত

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, মার্চ ০৬, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।