ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টেস্ট অধিনায়ক হিসেবে মুমিনুলই উপযুক্ত ব্যক্তি: তামিম

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২১
টেস্ট অধিনায়ক হিসেবে মুমিনুলই উপযুক্ত ব্যক্তি: তামিম তামিম ইকবাল ( সংগৃহীত )

চট্টগ্রাম টেস্টে হার, ঢাকা টেস্টের প্রথম দুই দিনেই দলের পিছিয়ে পড়া। সবমিলিয়ে অধিনায়ক মুমিনুল হকের সময়টা ভালো যাচ্ছে না।

সমালোচনাও হয়েছে বিস্তর। কিন্তু অভিজ্ঞ তামিম ইকবালের পূর্ণ সমর্থন পাচ্ছেন মুমিনুল। তামিমের মতে, মুমিনুলই টেস্ট নেতৃত্বের জন্য সবচেয়ে উপযুক্ত ব্যক্তি।

মুমিনুলের নেতৃত্ব নিয়ে সবচেয়ে বড় প্রশ্ন তার রক্ষণাত্মক মেজাজ। চট্টগ্রাম টেস্টে আগ্রাসী ছিলেন না তিনি। মূল চার বোলারের বাইরে কাউকে বোলিংয়ে এনে ঝুঁকি নিতে দেখা যায়নি। ফিল্ডিং নিয়েও ছিল বিস্তর সমালোচনা। কিন্তু তামিমের মতে, মুমিনুলের বিকল্প আপাতত নেই। তাকে আরও সময় দেওয়ার পক্ষেই মত দিলেন এই ওয়ানডে অধিনায়ক।

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) দ্বিতীয় দিনের খেলা শেষে মুমিনুলের অধিনায়কত্ব নিয়ে তামিম বলেন, 'সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো আমি ব্যক্তিগতভাবে মনে করি সে (মুমিনুল) এই কাজের জন্য উপযুক্ত ব্যক্তি। টেস্ট অধিনায়কত্ব সহজ কাজ না। ওয়ানডে বলেন, টি-টোয়েন্টি বলেন এটা একটা দিনের খেলা। টেস্ট অধিনায়কত্ব অনেক কঠিন। কিন্তু ওর যে চিন্তাধারা, ওর যে প্ল্যানিং, ওর যে ফোকাস, ওর যে ফিউচার প্ল্যান...টেস্ট ক্রিকেটকে যেভাবে দেখে। আমার কাছে মনে হয় না এখানে এর চাইতে বেটার কেউ আছে যে নেতৃত্ব দেবে। আই স্ট্রংলি বিলিভ মুমিনুল ইজ দ্য রাইট পারসন।

মুমিনুল এখন তরুণ এবং এখনও শিখছেন উল্লেখ করে তিনি আরও বলেন, 'একটা জিনিস সবার মাথায় রাখতে হবে যে, সে খুবই তরুণ। সে ভুল করতেই পারে, এটা যে কোনো অধিনায়কই করে। আর সে এটা থেকে শিখবে। আমি নিশ্চিত সময়ের সঙ্গে সঙ্গে ও স্ট্রেন্থ টু স্ট্রেন্থ হবে, অনেক ভালো কিছু দেখবো আশা করি। কারও যদি ফোকাসটা থাকে টেস্ট ক্রিকেট নিয়ে, আমাদের টিমে সবচেয়ে বেশি গুরুত্ব দেয় এমন কাউকে যদি বলতে হয় মুমিনুল সেখানে উপরের দিকেই থাকবে নিশ্চিতভাবে। সুতরাং আমি ব্যক্তিগতভাবে মনে করি সে সঠিক ব্যক্তি। '

দলে তামিম, সাকিব ও মুশফিকের মতো অভিজ্ঞ ক্রিকেটার আছেন। তাদের সবারই নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা আছে। ফলে অভিজ্ঞদের কাছ থেকে শেখার সুযোগ আছে মুমিনুলের হাতে। এ ব্যাপারে তামিম বলেন, 'আমরাতো অবশ্যই সাপোর্ট দিতে চাই, যখনই আমাদের কিছু বলার থাকে আমরা বলি। ও যেটা ভালো মনে করে ও সেটা নেয়। যেটা মনে করে এখন দরকার নেই সেটা নেয় না। যেটা একজন অধিনায়কের জন্য ভালো দিক। মাঝে মাঝে এমনও হয় যে আমাদের মনে হয় ও যেটা সিদ্ধান্ত নিচ্ছে ওটা আমাদের অনুসরণ করা উচিৎ, আমরা সেটা অনুসরণ করি। এটা না যে সিনিয়র হওয়ার কারণে সবসময় ওকে বলতে থাকবো। যখন আমরা অনুভব করি তখন আমরা পরামর্শ দিই। এবং সে শোনে, এটা না যে করে না। সব কথার শেষ কথা হি ইজ দ্য রাইট ম্যান ফ দ্য জব। '

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২১
এমএইচএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।