ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

দুই পেসার খেলাতে পারলে ভালো লাগতো বোলিং কোচের

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২১
দুই পেসার খেলাতে পারলে ভালো লাগতো বোলিং কোচের কোচ ওটিস গিবসন

চট্টগ্রাম টেস্টের মতো মিরপুরেও স্পিন নির্ভর দল গড়েছে বাংলাদেশ। দলে তিন বিশেষজ্ঞ স্পিনারের বিপরীতে এক পেসার।

তারপরও প্রথম দিন শেষে সেই একমাত্র পেসার আবু জায়েদ রাহি আর মিডিয়াম পেস করতে পারা সৌম্য সরকারই সফল। অবস্থা দেখে বোলিং কোচ ওটিস গিবসন বললেন, একাধিক বোলার খেলানোর সাহস দেখাতে হবে।

চট্টগ্রামে এক পেসার নিয়ে খেলার কারণে ভুগতে হয়েছে বাংলাদেশকে। বিশাল লক্ষ্য দিয়েও হেরে যাওয়া সেই ম্যাচে খেলেছেন মোস্তাফিজুর রহমান। একমাত্র পেসার হিসেবে খুব একটা খারাপও করেননি তিনি। কিন্তু জুটি বাঁধার মতো তার সঙ্গে অন্য কোনো পেসার ছিল না। মিরপুরে ফিরে সেই মোস্তাফিজকে বসিয়ে আবু জায়েদ রাহিকে নেওয়া হয়েছে। কিন্তু তাকে রাখা হয়েছে একমাত্র পেসার হিসেবেই। সৌম্য মিডিয়াম পেস করতে পারলেও তিনি মূলত ব্যাটসম্যান। অথচ স্কোয়াডে পেসার আছেন ৫ জন। তাদের বসিয়ে রেখে স্পিন নির্ভরতা কেন তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই।

ঢাকা টেস্টের প্রথম দিনে উইন্ডিজের ৫ উইকেটের পতন হয়েছে, যার মধ্যে ৩ উইকেটই পেসারদের। দুই পেসার (একজন পার্টটাইমার) মিলে করেছেন ২৬ ওভার। আর স্পিনাররা ৬৪ ওভার বল করে সাকুল্যে পেয়েছেন ২ উইকেট। রাহি আর সৌম্য রানও খরচ করেছেন কম। সৌম্য ক্যারিবীয় অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটকে ফিরিয়েছেন। সবমিলিয়ে দিন শেষে মাত্র ২২৩ রান তুলতে পারে উইন্ডিজ।

প্রথম দিনের অভিজ্ঞতা থেকে গিবসনের মত, দলে একাধিক পেসার খেলানোর সময় হয়েছে। পেসারদের বেশি বেশি সুযোগ দিয়ে তাদের উন্নতির পথ তৈরি করার পক্ষে তিনি। তবে বাস্তবতার কারণে তা সম্ভব হয় না বলে আক্ষেপ করলেন তিনি, 'আমি যেহেতু ফাস্ট বোলার, দলের আরও দু-একজন ফাস্ট বোলার খেলাতে পারলে আমার ভালো লাগতো। কিন্তু বাস্তবতার কারণে আমরা এক পেসার খেলাচ্ছি। তবে আমার মতে, আজকের কন্ডিশন কিন্তু দেখিয়ে দিয়েছে যে, কখনও কখনও দুই পেসার নিয়ে খেলার সাহস দেখাতে হবে।  

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২১
এমএইচএম/ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।