ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

ক্রিকেট

কোহলিকে হটিয়ে শীর্ষ তিনে রুট, সাকিব-মুমিনুলের উন্নতি

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
কোহলিকে হটিয়ে শীর্ষ তিনে রুট, সাকিব-মুমিনুলের উন্নতি কোহলি ও রুট

২০১৭ সালের নভেম্বরের পর প্রথমবারের মতো আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে বিরাট কোহলিকে পেছনে ফেলেছেন জো রুট। ৮৮৩ রেটিং নিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছেন ইংলিশ অধিনায়ক।

রুট ৩৬ পয়েন্ট পিছিয়ে আছেন শীর্ষে থাকা কেন উইলিয়ামসনের চেয়ে। সদ্য প্রকাশিত আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে ৯১৯ রেটিং নিয়ে শীর্ষে নিউজিল্যান্ড অধিনায়ক। ৮৯১ রেটিং নিয়ে এর পরে আছেন স্টিভেন স্মিথ।

চলতি বছরে দুর্দান্ত ফর্মে আছেন রুট। সদ্য সমাপ্ত চেন্নাই টেস্টে ভারতের বিপক্ষে ২১৮ রানের মহাকাব্যিক ইনিংস খেলেছেন ৩০ বছর বয়সী ডানহাতি ব্যাটসম্যান। এই দ্বিশতক হাঁকিয়ে দুই ধাপ এগিয়েছেন তিনি। এর আগে শ্রীলঙ্কা সফরেও হেসেছে রুটের ব্যাট। একটি ডাবল সেঞ্চুরির পাশাপাশি একটি সেঞ্চুরিতে ইংল্যান্ডকে সিরিজ জেতান তিনি। উপমহাদেশে তিন টেস্ট খেলে ইতোমধ্যে ৬৮৪ রান করেছেন রুট।

চেন্নাই টেস্ট হারের পাশাপাশি ব্যাটিং ব্যর্থতায় একধাপ অবনতি হয়েছে কোহলির। ৮৫২ রেটিং নিয়ে ভারত অধিনায়ক আছেন পাঁচে। তার ওপরে আছেন মার্নাস লাবুশানে। একধাপ নিচে নেমেছেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানও।

তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্ট শেষেও দু’দলের ক্রিকেটারদেরও র‌্যাংকিংয়েও অদল-বদল হয়েছে। প্রথম ইনিংসে ফিফটির ফলে ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে ৪ ধাপ এগিয়ে ৩০ নম্বরে উঠে এসেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আর দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করা বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক ৮ ধাপ এগিয়ে ৩৩তম হয়েছেন হয়েছেন। অভিষেক টেস্টেই ডাবল সেঞ্চুরি করা ক্যারিবিয়ান ব্যাটসম্যান কাইল মায়ার্স র‌্যাংকিংয়ে প্রথমবার ঢুকেই ৭০তম স্থানে জায়গা করে নিয়েছেন।  

একধাপ এগিয়েছেন বাবর আজম। ৭৬০ রেটিং নিয়ে কোহলির পরের স্থানে আছেন পাকিস্তানি অধিনায়ক। উন্নতি হয়েছে বেন স্টোকসেরও। একধাপ এগিয়ে নয় নম্বরে উঠে এসেছেন ইংলিশ অলরাউন্ডার। তার নিচে আছেন ডেভিড ওয়ার্নার। একধাপ এগিয়ে সেরা দশে জায়গা করে নিয়েছেন অজি ব্যাটসম্যান।

কোহলির পাশাপাশি একধাপ পিছিয়ে সাতে জায়গা করে নিয়েছেন আরেক ভারতীয় ব্যাটসম্যান চেতশ্বর পূজারা। একধাপ এগিয়ে আটে আছেন নিউজিল্যান্ডের হেনরি নিকলস।

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৯১ রানের ঝড়ো ইনিংস খেলার পর র‌্যাংকিংয়েও উন্নতি হয়েছে ঋষভ পন্থের। ব্যাটসম্যানদের মধ্যে ৭০০ রেটিং নিয়ে ১৩তম স্থানে বসেছেন এই উইকেটরক্ষক।

বোলারদের মধ্যে বড় লাফ দিয়েছেন জেমস অ্যান্ডারসন। তিন ধাপ এগিয়ে ছয় থেকে তিনে জায়গা করে নিয়েছেন ইংলিশ পেসার। ৪ রেটিং বেশি নিয়ে তার ওপরে আছেন স্বদেশি পেসার স্টুয়ার্ট ব্রড। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরুর পর এবারই সর্বোচ্চ র‌্যাংকিংয়ে উঠে আসলেন অ্যান্ডারসন। ৯০৮ রেটিং নিয়ে সিংহাসন ধরে রেখেছেন অজি পেসার প্যাট কামিন্স।

টেস্ট অলরাউন্ডারদের মধ্যে ৪২৮ রেটিং নিয়ে শীর্ষে আছেন স্টোকস। ৪১৪ রেটিং নিয়ে দুইয়ে জেসন হোল্ডার এবং তার চেয়ে ৪ রেটিং কম নিয়ে তিনে রবীচন্দ্রন অশ্বিন।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
ইউবি/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa