ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ঘরের মাঠে ইংল্যান্ডের কাছে বিধ্বস্ত কোহলির ভারত

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২১
ঘরের মাঠে ইংল্যান্ডের কাছে বিধ্বস্ত কোহলির ভারত

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে রীতিমতো বিধ্বস্ত হয়েছে ভারত। ২২৭ রানের বড় ব্যবধানে জিতে চার ম্যাচ সিরিজে ১-০তে লিড নিল ইংলিশরা।

সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড: ৫৭৮ ও ১৭৮
ভারত: ৩৩৭ ও ১৯২
লক্ষ্য: ৪২০

এ যেন ঘরের মাঠে ইংল্যান্ডের জন্য পাতা ফাঁদে নিজেরাই নিজেদের বিপদ ডেকে আনল ভারত। প্রথম ইনিংসে সফরকারী স্পিনার ডম বেসের পর দ্বিতীয় ইনিংসে জ্যাক লিচ ৪ উইকেট নিয়ে ধসিয়ে দিলেন স্বাগতিক ব্যাটিং লাইনআপকে। অবশ্য চতুর্থ ইনিংসে অভিজ্ঞ পেসার জেমস অ্যান্ডারসনের এক স্পেলেই ভারতের যা ক্ষতি হওয়ার হয়ে যায়। উপমাহাদেশের মাঠে এই বুড়ো বয়সে এসে ঝলক দেখান তিনি।

মঙ্গলবার (০৯ ফেব্রুয়ারি) এমএ চিদাম্বারাম স্টেডিয়ামে ৪২০ রানের বিশাল লক্ষ্যে খেলতে নেমে চেন্নাই টেস্টের পঞ্চম ও শেষ দিন নিজেদের চতুর্থ ইনিংসে ভারত মাত্র ১৯২ রানে অলআউট হয়। যেখানে চতুর্থ দিন ৩৯ রানে এক উইকেট হারিয়ে শেষ করেছিল তারা। তবে পঞ্চম দিনে শুরুতে চেতশ্বর পুজারাকে হারায় টিম ইন্ডিয়া। লিচের বলে বেন স্টোকসকে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ১৫ রানে ফেরেন তিনি।

এরপরই উইকেটে গতির ঝড় তোলেন অ্যান্ডারসন। দলীয় ২৭তম ওভারের দ্বিতীয় ও পঞ্চম বলে তুলে নেন ওপেনার শুবমন গিল ও আজিঙ্কা রাহানেকে। ৫০ রানে থাকা গিলকে সরাসরি বোল্ড করেন জিমি। পরে শূন্য রানে রাহানেরও স্ট্যাম উপড়ে ফেলেন। একই স্পেলে ঋশভ পন্থকে (১১) জো রুটের ক্যাচে প্যাভিলিয়নে পাঠান ৩৩ বছর বয়সী এই ডানহাতি।

এরপর লেজের ব্যাটসম্যানদের তুলে নিতে খুব বেশি সময় নেননি ইংলিশ বোলাররা। জ্যাক লিচ, ডম বেসরা ঘূর্ণি জাদু দেখান। তবে একপাশে উইকেট আগলে রেখে কিছুটা প্রতিরোধ করে যাওয়া অধিনায়ক বিরাট কোহলিকে শেষ পর্যন্ত বোকা বানান বেন স্টোকস। তার বলটি উইকেটে এক বাউন্স নিয়ে নিচু হয়ে ভেঙে দেয় স্ট্যাম। ব্যক্তিগত ৭২ রানে ব্যাট করা কোহলির যেন চেয়ে থাকা ছাড়া আর কোনো উপায় ছিল না।

এর আগে ইংল্যান্ড নিজেদের প্রথম ইনিংসে অধিনায়ক রুটের ডাবল সেঞ্চুরিতে ভর করে ৫৭৮ রানের বিশাল সংগ্রহ পায়। জবাবে ভারত ৩৩৭ রান করে। তবে ভারতকে ফলোঅন না করিয়ে ব্যাট করা ইংলিশরা দ্বিতীয় ইনিংসে ১৭৮ রানে অলআউট হয়।

নিজের শততম টেস্টে ডাবল সেঞ্চুরির কীর্তি গড়া রুট ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন।

একই ভেন্যুতে আগামী ১৩ ফেব্রুয়ারি সিরিজের দ্বিতীয় টেস্ট অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।