ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

ক্রিকেট

বিশ্বরেকর্ড গড়েই ভারতকে জিততে হবে

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২১
বিশ্বরেকর্ড গড়েই ভারতকে জিততে হবে

প্রথম ইনিংসে পাহাড়সম রান করা ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে মোটে ১৭৮ রান করতে পারলো। তাতে কি, এই স্কোরেও ভারতের সামনে বিশ্বরেকর্ড লক্ষ্য দিতে পেরেছে দলটি।

চেন্নাই টেস্ট জিততে হলে ভারতকে ৪২০ রানের বিশ্বরেকর্ডই গড়তে হবে। যেখানে টেস্টের পঞ্চম ও শেষদিন দলটির দরকার আরও ৩৮১ রান। চতুর্থ দিন নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ১ উইকেট হারিয়ে ৩৯ রান করেছে বিরাট কোহলির দল।

টেস্টের ১৪৪ বছরের ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ডটি ওয়েস্ট ইন্ডিজের। ২০০৩ সালে ক্যারিবীয়রা অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১৮ রান তাড়া করে বিশ্বরেকর্ড গড়েছিল।

সিরিজের প্রথম টেস্টের চতুর্থদিন সোমবার (০৮ ফেব্রুয়ারি) এমএ চিদাম্বারাম স্টেডিয়ামে জয়ের লক্ষ্যে খেলতে নেমে ওপেনার রোহিত শর্মাকে হারায় ভারত। ব্যক্তিগত ১২ রানে তিনি জ্যাক লিচে বলে বোল্ড হন। দিনের বাকি সময় শুবমন গিল (১৫) ও চেতশ্বর পুজারা (১২) দেখেশুনে পার করলেও ভারতের ভয় পঞ্চম দিনে স্পিনারদের জন্য পয়া হয়ে থাকা পিচ। কেননা ইংলিশদের দ্বিতীয় ইনিংসে যে রবীচন্দ্রন অশ্বিন তাণ্ডব চালিয়েছেন।

সফরকারীদের ইনিংসে সর্বোচ্চ ৪০ রান করে প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি করা অধিনায়ক জো রুট। তবে বাকিরা অশ্বিন ও শাহবাজ নাদিমের ঘূর্ণিতে আসা-যাওয়ার মিছিয়ে ব্যস্ত ছিলেন। অশ্বিন নিয়েছেন ৬ উইকেট—ক্যারিয়ারে ২৮তম বার তার ইনিংসে ৫ বা তার বেশি উইকেট পাওয়ার ঘটনা। দুই উইকেট নেন নাদিম। এছাড়া ইশান্ত শর্মা ও জসপ্রিত বুমরাহ একটি করে উইকেট দখল করেন।

এর আগে তৃতীয় দিন ৬ উইকেট হারিয়ে ২৫৭ রানে শেষ করা ভারত নিজেদের দ্বিতীয় ইনিংসে এদিন আরও ৮০ রান যোগ করে ৩৩৭ রান করে। তবে ফলোঅনে পড়লেও ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। আগেরদিনের দুই অপরাজিত ব্যাটসম্যান ওয়াশিংটন সুন্দর ও অশ্বিন সপ্তম উইকেটে ৮০ রানের জুটি গড়েন।

১৩৮ বলে ১২টি চার ও ২টি ছক্কায় দলীয় দ্বিতীয় সর্বোচ্চ ৮৫ করে অপরাজিত থাকেন সুন্দর। অশ্বিনের ব্যাট থেকে ৩১ রান আসে। তবে বাকিদের কেউই আর দাঁড়াতে পারেননি।

ইংল্যান্ড বোলারদের মধ্যে ডম বেস ৪টি উইকেট পান। আর দুটি করে উইকেট দখল করেন জেমস অ্যান্ডারসন, জোফরা আর্চার ও জ্যাক লিচ।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa