ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ডাক মারায় মাশরাফিকে ছুঁলেন তামিম

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২১
ডাক মারায় মাশরাফিকে ছুঁলেন তামিম তামিম ইকবাল ও মাশরাফি/ছবি: সংগৃহীত

চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনে লজ্জার এক রেকর্ডে নাম লিখিয়েছেন তামিম ইকবাল। বাংলাদেশের জার্সিতে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ডাক মারার রেকর্ড এখন এই বাঁহাতি ওপেনারের দখলে।

তবে এখনও এই রেকর্ডে তার সঙ্গী হিসেবে আছে মাশরাফি বিন মর্তুজার নাম।

শুক্রবার (৫ ফেব্রুয়ারি) চলতি টেস্ট সিরিজের প্রথম ম্যাচের তৃতীয় দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে এই রেকর্ডে নাম লেখান তামিম।  

উইন্ডিজ স্পিনার রাকিম কর্নওয়ালের করা ইনিংসের দ্বিতীয় ওভারের তৃতীয় বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন তামিম। তখনও রানের খাতা খোলা হয়নি তার। অবশ্য রিভিও নিয়েছিলেন টাইগারদের ওয়ানডে অধিনায়ক। কিন্তু তাতেও কাজ হয়নি।  

আন্তর্জাতিক ক্রিকেটে এই নিয়ে ৩৩ বারের মতো ডাক মারলেন তামিম। সমান ডাক মেরেছেন সাবেক ওয়ানডে অধিনায়ক মাশরাফিও। কিন্তু মাশরাফি লোয়ার অর্ডারে ব্যাট করেন। ফলে তার এমন রেকর্ড অস্বাভাবিক নয়। তামিম ৩৯৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলে এই রেকর্ডের অংশ হয়েছেন। মাশরাফি খেলেছেন ২৬২টি ম্যাচ।

তালিকার তিনে আছেন মোহাম্মদ আশরাফুল। জাতীয় দলের বাইরে থাকা এই ব্যাটসম্যান তিন ফরম্যাট মিলিয়ে ৩১০ ম্যাচ খেলে মোট ৩১ বার ডাক মেরেছেন।

চারে আছেন জাতীয় দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান মুশফিকুর রহিম। ৪১৫ ম্যাচে ২৬ বার ডাক মেরেছেন তিনি। এরপরই আছেন সাবেক অধিনায়ক হাবিবুল বাশার। ২০৪ ম্যাচের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে বাশার মোট ২৫ বার ডাক মেরেছেন।

তবে সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ডাক মারার রেকর্ডে এখনও অনেকটা পিছিয়ে আছেন তামিম। কারণ তালিকার শীর্ষে থাকা কিংবদন্তি লঙ্কান স্পিনার মুত্তিয়া মুরালিধরন তার আন্তর্জাতিক ক্যারিয়ারে ডাক মেরেছেন ৫৯ বার। ৫৪টি ডাক মেরে দ্বিতীয় স্থানে আছেন ক্যারিবীয় পেস কিংবদন্তি কোর্টনি ওয়ালশ। ৫৩টি ডাক মেরে তিনে আছেন সাবেক লঙ্কান ওপেনার সনাথ জয়াসুরিয়া।  

এদিকে মুশফিক আবার একই ম্যাচে তামিমের সঙ্গী হয়েছেন অন্য এক রেকর্ডে। বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে এতদিন আন্তর্জাতিক ক্রিকেটে ১২ হাজার বা তার বেশি রানের একমাত্র মালিক ছিলেন তামিম। এবার দ্বিতীয় বাংলাদেশি হিসেবে একই ক্লাবে নাম লেখিয়েছেন মুশফিকও। তবে তামিম এরইমধ্যে ১৩ হাজারি ক্লাবেরও সদস্য হয়ে গেছেন।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।