ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

স্বস্তির পর অস্বস্তিতে দিন পার বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২১
স্বস্তির পর অস্বস্তিতে দিন পার বাংলাদেশের ছবি: সোহেল সরওয়ার

স্বস্তির শুরু করলেও চট্টগ্রাম টেস্টের তৃতীয়দিনটা অস্বস্তি নিয়ে পার করেছে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ২০ ওভারে স্কোরবোর্ডে ৪৭ রান যোগ করতেই টপ-অর্ডারের ৩ উইকেট হারিয়ে ফেলেছে স্বাগতিকরা।

 

১৭১ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে তৃতীয়দিন শেষে বাংলাদেশ লিড নিয়েছে ২১৮ রানের। এর আগে মেহেদী হাসান মিরাজের ঘূর্ণিতে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস থামে ২৫৯ রানে। ২৩ বছর বয়সী এই অলরাউন্ডারের অভিষেক টেস্ট সেঞ্চুরিতে বাংলাদেশ প্রথম ইনিংসে করে ৪৩০ রান।  

দ্বিতীয় ইনিংসের শুরুতেই বিপদে পড়ে টাইগাররা। নিজের প্রথম ওভার করতে এসেই চতুর্থ বলে ওপেনার তামিম ইকবালকে (০) এলবিডব্লিউর ফাঁদে ফেলেন রাহকীম কর্নওয়াল। এরপর একই ওভারের শেষ বলে নাজমুল হোসেন শান্তকে (০) ফেরান তিনি।  

প্রথম ইনিংসে ৯ রানের পর দ্বিতীয় ইনিংসে শূন্য হাতে ফিরে একটি অনাকাঙ্খিত রেকর্ডও করে বসেছেন তামিম। বাংলাদেশিদের মধ্যে আন্তর্জাতিক ক্রিকেটে সবেচেয়ে বেশি ‘ডাক’ মেরেছেন তিনি। ৩৯৯ ইনিংসে ৩৩ ডাক নিয়ে সবার ওপরে ওঠে এসেছেন তামিম। সমান ডাক মেরেছেন মাশরাফি বিন মর্তুজাও। তবে এক্ষেত্রে ‘ম্যাশ’ এই অনাকাঙ্খিত রেকর্ড গড়েছিলেন ২৬২ ইনিংসে।  

মাত্র ১ রানে ২ উইকেট হারানো বাংলাদেশ আরেকবার বিপর্যয়ে পড়ে ওপেনার শাদমান ইসলামকে (৫) হারিয়ে। তবে দিনের বাকি সময়টা ভালোভাবে সামাল দিয়েছেন দুই অপরাজিত ব্যাটসম্যান অধিনায়ক মুমিুনুল হক (৩১) ও মুশফিকুর রহিম (১০)।  

তার মধ্যে তিন ফরম্যাটের আন্তর্জাতিক ক্রিকেটে ১২ হাজার রানের মালিকদের কাতারে নাম লেখান মুশফিক। এর আগে বাংলাদেশের জার্সিতে এই কীর্তির একমাত্র মালিক ছিলেন তামিম ইকবাল। ৩৭৮তম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামা মুশফিকের পরের অবস্থানটি সাকিব আল হাসানের। তবে এই মাইলফলক স্পর্শ করতে এখনও ৭৭ রান করতে হবে বিশ্বসেরা অলরাউন্ডারকে।  

কিন্তু দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামার সম্ভাবনা নেই বললেই চলে সাকিবের। দ্বিতীয়দিন কুঁচকিতে চোট পান তিনি। যার কারণে তৃতীয়দিনে মাঠে নামেননি সাকিব।  

অবশ্য দিনের শুরুতে বোলিংয়ে সাকিবের অভাব একদম বুঝতে দেননি দলের বাকি স্পিনাররা। প্রথম সেশনের প্রথম বলেই আগেরদিনের অপরাজিত ব্যাটসম্যান এনক্রুমাহ বোনারকে (১৭) সাজঘরে ফিরিয়ে দুর্দান্ত শুরুর আভাস দেন তাইজুল ইসলাম।  

প্রথম সেশনেই আরও দুই নির্ভরযোগ্য ব্যাটসম্যানকে হারায় ক্যারিবিয়ানরা। আগেরদিনের আরেক অপরাজিত ব্যাটসম্যান ক্রেইগ ব্রাথওয়েটকে বোল্ড করেন নাঈম হাসান। ৪৯ রান নিয়ে তৃতীয়দিন শুরু করে ফিফটির দেখা পেয়েছেন ক্যারিবিয়ান অধিনায়ক। সাজঘরে ফেরার আগে তিনি ১১১ বলে ১২ চারে করেন ৭৬ রান। মিরাজ নিজের উইকেট উৎসব শুরু করেন কাইল মায়ার্স (৪০) এলবিডব্লিউ’র ফাঁদে ফেলে।  

এরপর দ্বিতীয় সেশনে প্রতিরোধ গড়ার চেষ্টা করে সফরকারীরা। মাটি কামড়ানো ব্যাটিংয়ে ২৫৫ বলে ৯৯ রানের জুটি গড়ে দলের বিপর্যয় সামাল দেন জার্মেইন ব্ল্যাকউড ও উইকেটরক্ষক জশুয়া ডি সিলভা। তাদের এই জুটি ভাঙেন নাঈম। নিজের দ্বিতীয় শিকার হিসেবে দলীয় ২৫৩ রানে সাজঘরে ফেরান ডি সিলভাকে (৪২)।  

সতীর্থকে হারিয়ে বেশিক্ষণ টিকেননি ব্ল্যাকউডও। দলের স্কোরবোর্ডে আর কোনো রান যোগ না হতেই মিরাজের দ্বিতীয় শিকার হিসেবে উইকেটরক্ষক লিটন দাশের গ্লাভসে বন্দী হন তিনি। ব্ল্যাকউডের ১৪১ বলে ৬৮ রানের ইনিংসটি সাজানো ছিল ৩ চার ও ১ ছয়ে। এর আগে ডি সিলভাকেও গ্লাভসে বন্দী করেন লিটন।  

উইন্ডিজ শেষ ৬ রান নিতে হারায় ৫ উইকেট। ব্যাটিংয়ের পর বোলিংয়ে জাদু দেখানো মিরাজ নিয়েছেন সর্বোচ্চ ৪ উইকেট। আর একটি উইকেট পেলেই সাকিব ও সোহাগ গাজীর পাশে বসতে পারতেন তিনি।  কিন্তু একই টেস্টে সেঞ্চুরি ও ৫ বা তার বেশি উইকেটের অনন্য কীর্তি গড়া হলো না তার। এর আগে বাংলাদেশের হয়ে এমন মাইলফলকে পা রেখেছেন কেবল সাকিব ও গাজী। তবে এই কীর্তি এক ইনিংসে দু’বার করে দেখিয়েছেন সাকিব। অবশ্য দ্বিতীয় ইনিংসে এমন কীর্তি গড়ার সুযোগ থাকছে মিরাজের সামনে।  

আগেরদিন মোস্তাফিজুর রহমান ২ উইকেট নিলেও তৃতীয়দিনে কোনো উইকেট পাননি। তবে ২টি করে উইকেট ভাগাভাগি করেছেন তাইজুল ও নাঈম।

শুক্রবার (০৫ ফেব্রুয়ারি) সিরিজের প্রথম টেস্টে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ২ উইকেটে ৭৫ রান নিয়ে তৃতীয়দিন শুরু করেন সফরকারী উইন্ডিজ।   

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২১
ইউবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।