ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টেন্ডুলকার-ওয়াহদের সরিয়ে তামিম-মুশফিক-রিয়াদ

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৭ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২১
টেন্ডুলকার-ওয়াহদের সরিয়ে তামিম-মুশফিক-রিয়াদ মুশফিক-রিয়াদ

ওয়ানডেতে একই ইনিংসে তিন ব্যাটসম্যানের একই রানে থামার ঘটনা তেমন নেই বললেই চলে। এবার তেমন এক বিরল রেকর্ডে নাম লেখালেন তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ।

 

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে চার পাণ্ডবের ফিফটিতে ৬ উইকেটে ২৯৭ রান করে বাংলাদেশ। সাকিব আল হাসান ছাড়া তামিম-মুশফিক-মাহমুদউল্লাহ তিনজনই করেছেন ব্যক্তিগত ৬৪ রান। ম্যাচটিতে ১২০ রানের জয়ে ক্যারিবিয়ানদের হোয়াইওয়াশ করেছে টাইগাররা। ২৯৮ রানের জবাব দিতে নেমে ১৭৭ রানে অলআউট হয়ে যায় উইন্ডিজ।  

এমনিতে ম্যাচটিতে সাকিব-তামিমরা অনেক কয়েকটি রেকর্ডে পা রেখেছেন। তারমধ্যে বিরল রেকর্ডে টেন্ডুলকার-ওয়াহদের হটিয়ে দিয়েছেন তিন পাণ্ডব তামিম-মুশফিক-মাহমুদউল্লাহ। তামিম ৮০ বলে ৩ চার ও ১ ছয়ে করেছেন ৬৪। মুশফিকের ৬৪ রান এসেছে ৫৫ বলে। যেখানে ৪ চারের পাশাপাশি তিনি ছক্কা হাঁকিয়েছেন ২টি। অন্যদিকে মাহমুদউল্লাহর ৪৩ বলে অপরাজিত ৬৪ রানের ইনিংসটি সাজানো ছিল ৩ চার ও ৩ ছয়ে।

বেশ নাটকীয়তার সঙ্গে এই রান করেন তিনি। কিয়ন হার্ডিংয়ের করা ইনিংসের শেষ বলে ছক্কা মারেন মাহমুদউল্লাহ। তবে তা নো-বল হয়ে যায়। পরের বলে ২ রান নিয়ে তামিম-মুশির সমান রান করেন তিনি। সেই সঙ্গে হার্ডিং অভিষেক ওয়ানডেতেই উইন্ডিজের হয়ে সর্বোচ্চ রান দেওয়ার রেকর্ড গড়ে বসেন।  

শূন্য রানে আউট হওয়া বাদ দিলে ওয়ানডেতে এক ইনিংসে তিনজনের সমান রান এর আগে দেখেছে দু’বার। এর আগে ২০০১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে সিডনিতে ২৯১ রান তুলেছিল অস্ট্রেলিয়া। সেই ম্যাচে মার্ক ওয়াহ, স্টিভ ওয়াহ ও ড্যারেন লেম্যান আউট হয়েছিলেন সমান ৩৬ রান করে।  

তারও ১১ বছর আগে অর্থাৎ ১৯৯০ সালে ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের বারুদে ঠাঁসা এক জয়ের ম্যাচে সমান ৩৬ রান করেছিলেন শচীন টেন্ডুলকার, মনোজ প্রভাকর, সঞ্জয় মাঞ্জরেকার।  

অবশ্য সমান রান করলেও বল হিসেবে ভিন্নতা ছিল। তবে তামিম-মুশফিক-মাহমুদউল্লাহদের ৬৪ রানই এক ইনিংসে তিনজনের করা সর্বোচ্চ রান। এখানেই তিন পাণ্ডব ভেঙে দিয়েছে টেন্ডুলকার-ওয়াহদের রেকর্ড।  

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২১
ইউবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।