ঢাকা, শনিবার, ১৪ ফাল্গুন ১৪২৭, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৫ রজব ১৪৪২

ক্রিকেট

'ফেভারিট' বাংলাদেশের সামনে সিরিজ জয়ের হাতছানি

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২১
'ফেভারিট' বাংলাদেশের সামনে সিরিজ জয়ের হাতছানি

১০ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরাটা বেশ ভালোই হয়েছে বাংলাদেশের। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে ওয়েস্ট ইন্ডিজকে ৬ উইকেটে হারিয়েছে স্বাগতিকরা।

যদিও ম্যাচটি তেমন উপভোগ্য হয়নি, কিন্তু জয় পাওয়ায় আইসিসি ওয়ানডে সুপার লিগে পূর্ণ ১০ পয়েন্ট ঠিকই অর্জন করেছে তামিমবাহিনী।  

২০২৩ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জনের জন্য প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ। ফলে প্রথম ম্যাচের জয় টাইগারদের জন্য বেশ স্বস্তির। এবার লক্ষ্য সিরিজ জয়। দ্বিতীয় ম্যাচটি জিতলে পরের ম্যাচ পর্যন্ত অপেক্ষাতে থাকতে হবে না ডমিঙ্গোর শিষ্যদের। শুক্রবার (২২ জানুয়ারি) জিতলেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা তৃতীয় সিরিজ জেতাও হয়ে যাবে স্বাগতিকদের।

২০১৮ সালের জুলাই মাসে ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়েছিল বাংলাদেশ। সেবার তাদের মাটিতে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতেছিল মাশরাফি বিন মর্তুজার দল। এরপর একই বছর ডিসেম্বরে বাংলাদেশ সফরে এসেছিল ক্যারিবীয়রা। এবারও টাইগারদের কাছে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ হারে ওয়েস্ট ইন্ডিজ। কাল ম্যাচ জিতলেই তাই উইন্ডিজের বিপক্ষে টানা তৃতীয় সিরিজ জয় করবে বাংলাদেশ।

সিরিজের প্রথম ম্যাচটি অনেক দিক থেকেই বাংলাদেশের জন্য স্বস্তির। কারণ আপাত 'দুর্বল' হলেও ক্যারিবীয় দলটির বেশ কয়েকজন বিধ্বংসী ব্যাটসম্যান আছেন, যারা ম্যাচ ঘুরিয়ে দিতে সক্ষম। সেক্ষেত্রে পা হড়কালে বড় বিপদ হয়ে যেত। কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি। জয় নিয়েই মাঠ ছেড়েছেন তামিম-সাকিবরা।  

টাইগারদের ওয়ানডে অধিনায়ক হিসেবে জয় দিয়েই শুরু হয়েছে তামিম ইকবালের। আর এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা সাকিব আল হাসান দিয়েছেন ম্যাচ সেরা পারফরম্যান্স। ৮ রানে ৪ উইকেট তুলে নিয়েছেন এই বিশ্বসেরা অলরাউন্ডার, যা দুর্দান্ত এক প্রত্যাবর্তন। অভিষিক্ত হাসান মাহমুদও ছিলেন দুর্দান্ত। ৩ উইকেট তুলে নেওয়া এই পেসার এমনকি হ্যাটট্রিকও পেয়ে যেতেন। মোস্তাফিজুর রহমানও প্রত্যাশা পূরণ করেছেন।  

ব্যাটিং নিয়ে অবশ্য এখনও কিছুটা সমস্যা রয়ে গেছে বাংলাদেশের। মাত্র ১২৩ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমেও রান তুলতে কিছুটা হিমশিম খেয়েছেন ব্যাটসম্যানরা। তামিমের ব্যাট থেকে ৪৪ রানের ইনিংস এলেও তা ঠিক দৃষ্টিনন্দন নয়। বাকিরাও তেমন আহামরি ব্যাটিং করেননি। ফলে সামান্য লক্ষ্য পাড়ি দিতেও ৩৩.৫ ওভার লেগে যায়, উইকেট হারাতে হয় ৪টি।

তবে শেষ পর্যন্ত জয়টাই গুরুত্বপূর্ণ। কারণ দীর্ঘ ১০ মাসের বিরতির পর খেলাটার সঙ্গে ফের মানসিক সংযোগ ঘটানো মোটেই সহজ নয়। তামিমরা সেদিক থেকে উতরে গেছেন বলাই যায়। ঠিক এখানেই পিছিয়ে গেছে উইন্ডিজ। যে কথা স্বীকার করে নিয়েছেন দলটির অধিনায়ক জেসন মোহাম্মদ। ম্যাচ শেষে তিনি স্বীকার করে নিয়েছে, মিডল অর্ডারে আরও ধৈর্য ধারণ করা দরকার ছিল ব্যাটসম্যানদের।  

ম্যাচের আগের দিন বৃহস্পতিবার (২১ জানুয়ারি) ঐচ্ছিক অনুশীলন ছিল টাইগারদের। প্রথম ম্যাচ জিতে বেশ ফুরফুরে মেজাজেই ছিলেন ক্রিকেটাররা। তবে ঐচ্ছিক অনুশীলন হলেও প্রায় সব ক্রিকেটারই অনুশীলনে এসেছিলেন। শুধু মাহমুদউল্লাহ রিয়াদ, রুবেল হোসেন, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, শেখ মেহেদি হাসানসহ অল্প কয়েকজন ক্রিকেটার অনুপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার নেটে ঘাম ঝরিয়েছেন লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল। ব্যাটিং কোচ জন লুইস আলাদা করে সময় দিয়েছন লিটনকে। বিশেষ করে সুইপ ও রিভার সুইপ নিয়ে কাজ করেছেন এই ডানহাতি ওপেনার। ছাড়াও সাকিব, তামিম, মুশফিক নিজেদের মতো করে ঝালাই করে নিয়েছেন।  

অন্যদিকে প্রথম ম্যাচ হারের পর দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়াতে চায় সফরকারী দল। ম্যাচের আগের দিন অনুশীলন করেছেন ক্যারিবীয় ক্রিকেটাররা। অনভিজ্ঞ দলটিও কিছু পজিটিভ বিষয় খুঁজে নিতে পারে। যেমন সুনীল অ্যামব্রিস ব্যাট হাতে ভালো শুরুর চেষ্টা করেছেন। অভিষিক্ত কাইল মায়ের্স এবং অধিনায়ক জেসন মোহাম্মদও বাংলাদেশের অভিজ্ঞ স্পিন আক্রমণের বিপক্ষে টিকে থাকার লড়াই চালিয়ে গেছে। শীর্ষ ৬ ব্যাটসম্যান কোনোমতে ৩৫ ওভার ব্যাট করতে পারলে রোভম্যান পাওয়েল স্বাভাবিক আগ্রাসী ব্যাটিং করতে পারেন। কিন্তু শেষ পর্যন্ত বাধা হয়ে দাঁড়াতে পারে দলটির অনভিজ্ঞতা। আর এটাই বাংলাদেশের সামনে সিরিজ জেতার সুযোগ এনে দিয়েছে।

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সকাল সাড়ে ১১টায় শুরু হবে ম্যাচটি।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন কুমার দাশ, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, হাসান মাহমুদ।

ওয়েস্ট ইন্ডিজের সম্ভাব্য একাদশ: জেসন মোহাম্মদ (অধিনায়ক), সুনীল আমব্রিস (সহ-অধিনায়ক), এনক্রুমাহ বোনার, জশুয়া দা সিলভা, চেমার হোল্ডার, আকিল হোসেইন, আলঝেরি জোসেফ, কাইল মায়ার্স, কিয়র্ন ওটলে, রোভম্যান পাওয়েল, হেইডেন ওয়ালশ জুনিয়র।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২১
এমএইচএম /আরএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa