ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

রুটের ডাবল সেঞ্চুরিতে ইংলিশদের বড় পুঁজি, লড়ছে শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২১
রুটের ডাবল সেঞ্চুরিতে ইংলিশদের বড় পুঁজি, লড়ছে শ্রীলঙ্কা

জো রুটের ডাবল সেঞ্চুরিতে গল টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ৪২১ রানের বড় সংগ্রহ পেয়েছে ইংল্যান্ড। আর এতে করেই ২৮৬ রানের লিড পায় দলটি।

যেখানে নিজেদের দ্বিতীয় ইনিংসে নেমে লড়াই করছে শ্রীলঙ্কা। তৃতীয় দিন শেষে ২ উইকেট হারিয়ে ১৫৬ রান করেছে তারা। প্রথম ইনিংসে দলটির সংগ্রহ ছিল ১৩৫।

শনিবার (১৬ জানুয়ারি) গল ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টের তৃতীয় দিন নিজেদের দ্বিতীয় ইনিংসে অবশ্য ঘুরে দাঁড়ায় শ্রীলঙ্কা। এসময় উদ্বোধনী জুটিতে কুশল পেরেরা ও লাহিরু থিরিমান্নে ১০১ রান করেন। তবে স্যাম কারানের বলে পেরেরা ব্যক্তিগত ৬২ রানে বিদায় নেন। তিনি ১০৯ বলে ৫টি চার ও একটি ছক্কা হাঁকান।

পেরেরা ফিরলেও আরেক ওপেনার থিরিমান্নে উইকেটে অবিচল থাকেন। তিনি দিন শেষে ৭৬ রানে অপরাজিত থাকেন। ১৮৯ বলে ৬টি চার মারেন এই বাঁহাতি। মাঝে ব্যাট করতে আসা কুশল মেন্ডিস তার শূন্যের গেরো ভাঙেন। আগের চার ইনিংসে ‘ডাক’ মারা এই ব্যাটসম্যান স্বরূপে ফিরলেও ১৫ রানের বেশি করতে পারেননি। বিদায় নিয়েছেন স্পিনার জ্যাক লিচের বলে। থিরিমান্নের সঙ্গী হিসেবে লাসিথ এম্বুলদেনিয়া (০) অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

এর আগে ব্যাটিংয়ে দিন শুরু করা ইংল্যান্ড দারুণভাবে এগিয়ে যায়। বছরের প্রথম ডাবল সেঞ্চুরিতে টেস্টে আট হাজারি ক্লাবে জায়গা করে নেন জো রুট। ইংল্যান্ডের সপ্তম ব্যাটসম্যান হিসেবে এই অভিজাত ক্লাবের সদস্য হলেন তিনি।

এদিন টেস্টে ক্যারিয়ারের চতুর্থ ডাবল সেঞ্চুরি পেয়েছেন রুট। সিরিজের প্রথম টেস্টের তৃতীয় দিনে আট হাজারি ক্লাবে পা রাখেন ইংলিশ অধিনায়ক। দিলরুয়ান পেরেরার বলে সফকারীদের শেষ ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফেরার আগে ৩২১ বলে ১৮ চার ১ ছয়ে ২২৮ রান করেন তিনি। আগেরদিন ১৬৮ রানে অপরাজিত ছিলেন রুট। ইংলিশদের মধ্যে কেভিন পিটারসেনের পরে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে সবচেয়ে কম ইনিংস খেলে ৮ হাজার রানের মাইলফলকে পা রাখেন তিনি।

ইংল্যান্ডের হয়ে ১৬১ টেস্টে ২৯১ ইনিংসে ১২৪৭২ রান করে সবার ওপরে আছেন অ্যালিস্টার কুক। আট হাজারি ক্লাবে ঢুকতে রুটের লেগেছে ৯৮ ম্যাচ ১৭৮ ইনিংস। টেস্টে তার রান ৮০৫১। সাদা পোশাকের ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় ২৯তম স্থানে আছেন তিনি। ১৫৯২১ রান নিয়ে সবার শীর্ষে ভারতীয় ক্রিকেট কিংবদন্তি শচীন টেন্ডুলকার।

ইংল্যান্ড সব উইকেট হারিয়ে প্রথম ইনিংসে করেছে ৪২১ রান। দলটির হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৭৩ রান করেন ড্যান লরেন্স।

লঙ্কান বোলারদের মধ্যে সর্বোচ্চ ৪ উইকেট পান দিলরুয়ান পেরেরা। এছাড়া এম্বুলদেনিয়া ৩টি ও আসিথা ফার্নান্দো দুটি উইকেট লাভ করেন।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।