ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

উইকেট নষ্ট করে ফের বিতর্কের মুখে স্মিথ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২১
উইকেট নষ্ট করে ফের বিতর্কের মুখে স্মিথ

কেপটাউন টেস্টের কথা এখনও সবার মনে পড়ে। ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেই টেস্টে বল বিকৃতি ঘটিয়েছিলেন সেই সময়কার অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ।

তবে শাস্তি পেয়ে ফের ক্রিকেট মাতাচ্ছেন এই তারকা। কিন্তু বিতর্ক তার পিছু ছাড়েনি। সদ্য শেষ হওয়া সিডনি টেস্টে উইকেট নষ্ট করে ফের আলোচনায় স্মিথ।

ভারত-অস্ট্রেলিয়া মধ্যকার এই টেস্টের পঞ্চম দিন ঋষভ পন্থ ও চেতশ্বর পুজারা ব্যাটিংয়ে দেওয়াল হয়ে দাঁড়ান। কিন্তু সিডনিতে স্মিথকে নায়ক ও ভিলেন দুই চরিত্রেই দেখা গেল। তিনি অজিদের হয়ে প্রথম ও দ্বিতীয় ইনিংসে যথাক্রমে ১৩১ ও ৮১ রান করেন। অবশ্য সেই স্মিথ পঞ্চম দিনে এমন কাজ কেন করে বসলেন! যেন মাঠে বিপক্ষের দাপট তিনি বরদাস্ত করতে পারেন না।

এদিন পানিপানের বিরতির সময় পন্থ যখন পানীয় নিতে গেলেন, স্মিথ ফিল্ডিং থেকে পিচের ওপর এলেন। তারপর পন্থের ক্রিস মার্কস তুলে দিলেন পা দিয়ে ঘষে। কিন্তু স্মিথ হয়তো ভুলে গিয়েছিলেন, আধুনিক ক্রিকেট প্রযুক্তি নির্ভর। এখন চুরি করে পার পাওয়া সহজ নয়। স্মিথের কাণ্ড ধরা পড়ল ক্যামেরায়। আর স্টাম্প ক্যামেরায় তোলা সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেও বেশি সময় লাগল না।

উইকেট নষ্ট করার চেষ্টা। আর সেই অভিযোগ প্রমাণিত হলে ফের হয়তো শাস্তির মুখে পড়তে পারেন স্মিথ। ফের খোয়াতে পারেন সম্মান। আইসিসির অনুচ্ছেদ ২.১০ এ অনুযায়ী, ইচ্ছে করে পিচ নষ্ট করা শাস্তিযোগ্য অপরাধ।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।