ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

৩ দিনেই দ. আফ্রিকার বিশাল জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২১
৩ দিনেই  দ. আফ্রিকার বিশাল জয় ছবি: সংগৃহীত

সিরিজের দ্বিতীয় টেস্টে দক্ষিণ আফ্রিকার কাছে পাত্তাই পেল না শ্রীলঙ্কা। বরং দাপুটে ব্যাটিং ও বোলিংয়ে মাত্র তিনদিনেই সফরকারীদের ১০ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে দিল কুইন্টন ডি ককবাহিনী।

এই জয়ে সিরিজও ঘরে তুলেছে স্বাগতিকরা।

জোহানেসবার্গে মঙ্গলবার (৫ জানুয়ারি) তৃতীয় দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে ২১১ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা।  দক্ষিণ আফ্রিকার সামনে লক্ষ্য দাঁড়ায় মাত্র ৬৭ রানের। ছোট এই লক্ষ্য কোনো উইকেট না হারিয়ে অনায়াসেই পেরিয়ে যায় স্বাগতিকরা। দুই প্রোটিয়া ওপেনার এইডেন মার্করাম (৩৬*) ও ডিন এলগার (৩১*) দলের জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন।

এর আগে নিজেদের দ্বিতীয় ইনিংসেও প্রোটিয়া বোলারদের চাপে পিষ্ট হয়েছেন লঙ্কান ব্যাটসম্যানরা। যদিও ওপেনিংয়ে নেমে ১০৩ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছেন লঙ্কান ওপেনার দিমুথ করুনারত্নে। কিন্তু তাকে সঙ্গ দিতে ব্যর্থ হন বাকিরা। লঙ্কান ব্যাটসম্যানদের মধ্যে করুনারত্নে ছাড়া বলার মতো রান পেয়েছেন কেবল লাহিরু থিরিমান্নে (৩১) এবং নিরোসান ডিকভেলা (৩৬)।

বল হাতে লঙ্কানদের সর্বনাশটা করেছেন লুঙ্গি এনগিডি। এই প্রোটিয়া পেসার একাই নিয়েছেন ৪ উইকেট। ৩ উইকেট ঝুলিতে পুরেছেন লুথো সিপামলা। তবে ২ উইকেট তুলে নেওয়া এনরিচ নর্টজেও রেখেছেন বড় ভূমিকা। এর আগে শ্রীলঙ্কার প্রথম ইনিংসে একাই ৬ উইকেট তুলে নিয়েছিলেন তিনি।

এর আগে নিজেদের প্রথম ইনিংসে ১৫৭ রানেই গুটিয়ে গিয়েছিল শ্রীলঙ্কা। জবাবে দক্ষিণ আফ্রিকা ওপেনার ডিন এলগারের সেঞ্চুরিতে (১২৭) ভর করে ৩০২ রানের সংগ্রহ পায়। লঙ্কান পেসার বিশ্ব ফার্নান্দো একাই ৫ উইকেট পেয়েছিলেন। কিন্তু দলের ব্যাটসম্যানদের ব্যর্থতায় তার সাফল্য ঢাকা পড়ে যায়।

সংক্ষিপ্ত স্কোর: 

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ১৫৭ (কুশল পেরেরা ৬০; নর্টজে ৫৬/৬)
শ্রীলঙ্কা ২য় ইনিংস: ২১১ (করুনারত্নে ১০৩; লুঙ্গি ৪৪/৪)

দ. আফ্রিকা ১ম ইনিংস: ৩০২ (এলগার ১২৭; ফার্নান্দো ১০১/৫)
দ. আফ্রিকা ২য় ইনিংস (লক্ষ্য ৬৭): ১৩.২ ওভারে ৬৭/০ (মার্করাম ৩৬*, এলগার ৩১*)

ফলাফল: দ. আফ্রিকা ১০ উইকেটে জয়ী
সিরিজ: দুই ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে জয়ী দ. আফ্রিকা

ম্যান অব দ্য ম্যাচ: ডিন এলগার
ম্যান অব দ্য সিরিজ: ডিন এলগার

বাংলাদেশ সময়: ১৮৪৯ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।