ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

আইসিসির দশক সেরা ও ওয়ানডে সেরা কোহলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২০
আইসিসির দশক সেরা ও ওয়ানডে সেরা কোহলি

আইসিসির দশক সেরা দুটি মর্যাদাপূর্ণ পুরস্কার নিজের করে নিলেন বিরাট কোহলি। ভারতীয় এই অধিনায়ক স্যার গ্যারিফিল্ড সোবার্স দশক সেরা ক্রিকেটার ও আইসিসি পুরুষ দশক সেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন।

১ জানুয়ারি ২০১১ থেকে ৭ অক্টোবর ২০২০ সালের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে আইসিসির ভোটিং একাডেমির সাংবাদিক ও সম্প্রচারকদের ভোটে কোহলি এই পুরস্কার দুটি জেতেন।

এ সময় ৮৬ টেস্ট খেলে ৫৩.৬২ গড় ও ২৭টি সেঞ্চুরিতে ৭২৪০ রান করেছেন। ওয়ানডেতে ২০৮ ম্যাচে ৬১.৮৩ গড় ও ৩৯টি সেঞ্চুরিতে করেছেন ১০৩৮৮ রান। আর টি-টোয়েন্টিতে ৮০ ম্যাচে ৫০.৩২ গড় ও ২৪টি হাফসেঞ্চুরিতে ২৭৬৮ রান করেছেন।

দশক সেরা পুরস্কারের জন্য কোহলির পাশাপাশি মনোনয়নে ছিলেন, রবীচন্দ্রন অশ্বিন, জো রুট, কুমার সাঙ্গাকারা, স্টিভেন স্মিথ, এবি ডি ভিলিয়ার্স ও কেন উইলিয়ামসন। এছাড়া ওয়ানডে দশক সেরা হিসেবে মনোনয়নে আরও ছিলেন মাহেন্দ্র সিং ধোনি, লাসিথ মালিঙ্গা, কুমার সাঙ্গাকারা, রোহিত শর্মা, মিচেল স্টার্ক, এবি ডি ভিলিয়ার্স।

কোহলি মূলত এবারের আইসিসির পুরস্কারে সবখানেই নিজের অবস্থান প্রতিষ্ঠিত করেছেন। গতকালই আইসিসির তিন ফরম্যাটের দশক সেরা দলে জায়গা করে নিয়েছিলেন তিনি।

গত এক দশকে কোহলি ২০১১ সালে ভারতের হয়ে ওয়ানডে বিশ্বকাপ, ২০১৩ সালে চ্যাম্পিয়নস ট্রফি ও ২০১৮-১৯ মৌসুমে অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজ জিতেছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২০
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।