ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

ক্রিকেট

ফের অস্ট্রেলিয়ার ব্যাটিং ব্যর্থতায় জয়ের সুবাস পাচ্ছে ভারত

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২০
ফের অস্ট্রেলিয়ার ব্যাটিং ব্যর্থতায় জয়ের সুবাস পাচ্ছে ভারত লাবুশানেকে আউটের পর অশ্বিনের উল্লাস

তৃতীয়দিন শেষে মাত্র ২ রানের লিড নিয়েছে অস্ট্রেলিয়া। আর এতেই মেলবোর্নে বক্সিং ডে টেস্টে টপ-অর্ডারের ৬ ব্যাটসম্যান হারিয়ে বিপদে স্বাগতিকরা।

 

তবে জয়ের সুবাস পেতে শুরু করলেও স্বস্তিতে নেই ভারত। কারণ তৃতীয়দিনে মাংস পেশীতে চোট পেয়ে মাঠ ছাড়তে হয়েছে পেসার ঊমেশ যাদবকে। মোহাম্মদ শামির পরিবর্তে স্কোয়াডে জায়গা পেয়েছিলেন তিনি।  

যাদবের চোট টিম ইন্ডিয়ার জন্য চিন্তার কারণ হয়ে দাঁড়ালেও দিন শেষে অধিনায়ক আজিঙ্কা রাহানের বিশেষ ধন্যবাদ পাওয়ার যোগ্য রবীন্দ্র জাদেজা-জসপ্রীত বুমরাহরা। তাদের নিয়ন্ত্রিত বোলিং তোপে দ্বিতীয় ইনিংসে ১৩৩ রানে ৬ উইকেট হারিয়ে তৃতীয় দিন শেষ করেছে অজিরা। প্রথম ইনিংসে ১৯৫ রানে গুটিয়ে গিয়েছিল অস্ট্রেলিয়া।  

চোটে পড়া যাদবের শিকার দিয়ে শুরু অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইন-আপের পতন। জো বার্নসের (৪) পর একে একে বিদায় নেন মার্নাস লাবুশানে (২৮) ও স্টিভেন স্মিথ (৮)। তবে ম্যাথু ওয়েড (৪০) চেষ্টা করছিলেন দলকে বিপর্যয়ের হাত থেকে রক্ষা করতে। কিন্তু দলীয় ৯৮ রানে বড় দুই আঘাতে ছত্রখান হয়ে যায় অজিরা। ওয়েডের পর বিদায় নেন ট্রাভিস হেড (১৭)।  

এরপর স্কোরাবোর্ডে আর এক রান যোগ হতেই জাদেজার দ্বিতীয় শিকারে পরিণত হন অধিনায়ক-উইকেটরক্ষক টিম পেইন (১)। তবে মাটি কামড়ানো ব্যাটিংয়ে তৃতীয়দিন পার করে দেন দুই অপরাজিত ব্যাটসম্যান ক্যামেরুন গ্রিন (১৭) ও প্যাট কামিন্স (১৫)।  

এর আগে সোমবার (২৮ ডিসেম্বর) দ্বিতীয় দিন শুরু করেন ভারতের দুই অপরাজিত ব্যাটসম্যান রাহানে ও জাদেজা। আগেরদিন সেঞ্চুরি করে দলকে সুবিধাজনক অবস্থানে নিয়ে গিয়েছিলেন রাহানে। তবে তৃতীয়দিনে মাত্র ৮ রান করে রান আউটের শিকার হন তিনি। বিরাট কোহলির পরিবর্তে ভারতকে নেতৃত্ব দেওয়া রাহানের ২২৩ বলে ১১২ রানের ইনিংসটি সাজানো ছিল ১২ চারে।  

অধিনায়ককে হারালেও রবীনচন্দ্র অশ্বিনের (১৪) সঙ্গ নিয়ে ফিফটি তুলে নেন জাদেজা। তার ১৫৯ বলে ৫৭ রানের ইনিংসটি সাজানো ছিল ৩ চারে। মোহাম্মদ সিরাজ (০) অপরাজিত থাকলেও শেষ উইকেট হিসেবে আউট হন বুমরাহ (০)। তার আগে নাথান লায়নকে দ্বিতীয় উইকেট উপহার দেন যাদব (৯)।  

প্রথম ইনিংসে ৩২৬ রানে থামা ভারত অজিদের চেয়ে এগিয়ে যায় ১৩১ রানে। আগেরদিন ৫ উইকেটে ২৭৭ রান করেছিল টিম ইন্ডিয়া।  

দু’দলের চার টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে অস্ট্রেলিয়া।  

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa