ঢাকা, বুধবার, ২০ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

ক্রিকেট

কোচের পারিশ্রমিকের ব্যাপারে আমি খুব লজ্জিত: সালাউদ্দিন

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২০
কোচের পারিশ্রমিকের ব্যাপারে আমি খুব লজ্জিত: সালাউদ্দিন মোহাম্মদ সালাউদ্দিন

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে কোচদের পারিশ্রমিক নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন গাজী গ্রুপ চট্টগামের কোচ মোহাম্মদ সালাউদ্দিন। দেশের কোচদের যথাযথ মূল্যায়ন ও পারিশ্রমিক দেওয়ার অনুরোধ জানিয়েছেন দেশের ক্রিকেটের শীর্ষ স্থানীয় এই কোচ।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) মিরপুরে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে ফাইনেলের আগে সাংবাদিকদকদের কাছে এমন ক্ষোভের কথা জানান মোহাম্মদ সালাউদ্দিন। তিনি জানান, বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের জন্য তিনি কোনো পারশ্রমিক পাচ্ছেন না। শুধু চাকরি করেন তিনি, এর বেশি কিছু নয়। তিনি এই পেশা নিয়ে ভবিষ্যৎ প্রজন্মকেও উৎসাহ দিতে নিজেই অনুৎসাহিত বোধ করেন।

সালাউদ্দিন বলেন, 'আমি এখানে কোনো পারিশ্রমিক নিচ্ছি না। গাজী গ্রুপে আমি জব করি। কোচের পারিশ্রমিকের ব্যাপারে আমি খুব লজ্জিত। আমি সারাজীবনই চেয়েছি, বাংলাদেশে যেন কোচেরা আসে, আরও প্লেয়ার আসুক যারা কোচিং করতে আসে। তারা যেন একটা ভালো স্ট্যাটাস নিয়ে বাঁচতে পারে। আমার কাছে মনে হয়, এ ধরণের পারিশ্রমিকে কখনই কোনো ছেলেকে বলবো না, তোমরা কোচিংয়ে আসো। '  

এই দেশের কোচদের মূল্যায়ন করা হয় কিনা সেটা নিয়ে প্রশ্ন রয়ে গেছে দেশের ক্রিকেটের সফল এই অভিজ্ঞ কোচের। নিচের সারির একজন ক্রিকেটারের চেয়েও কম পারিশ্রমিক পায় বলে মনে করেন সালাউদ্দিন। এই বিষয়টা নিয়ে অনেক আক্ষেপ রয়েছে তার।  

তিনি বলেন, 'এদেশে কোনো মূল্যায়ন (কোচের) হয় কী না ,আমি জানিনা।  আমরা ই-গ্রেডের মানুষ। ডি-গ্রেডের একটা খেলোয়াড় যা পাচ্ছে, তা কিন্তু একটা কোচও পাচ্ছে না। তাহলে কেন আমি আরেকটা কোচকে বলবো, তুমি এই পেশায় আসো। আমরা ই-গ্রেডের মানুষ, অ্যাসিস্ট্যান্ট কোচরা হয়তো এফ-গ্রেডের মানুষ। ট্রেইনার জি, এইচ অথবা এমন হবে আরকি। আমার মনে হয়, সঠিক মূল্যায়ন করা উচিত। আমাদের কোচদের মূল্যায়ন না করা মানে হচ্ছে টিমের প্রতি আমাদের কোনো ইমপ্যাক্ট নাই। ' 

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২০
আরএআর/ইউবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa