ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

ক্রিকেট

দক্ষিণ আফ্রিকা টেস্ট দলের নতুন অধিনায়ক ডি কক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২০
দক্ষিণ আফ্রিকা টেস্ট দলের নতুন অধিনায়ক ডি কক কুইন্টন ডি কক/ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়কের দায়িত্ব আগে থেকেই সামলাচ্ছেন কুইন্টন ডি কক। এবার ২০২০-২১ মৌসুমের জন্য দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়ক হিসেবেও দায়িত্ব পেয়েছেন এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

 

শুক্রবার (১১ ডিসেম্বর) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)।  গত ফেব্রুয়ারিতে ফাফ ডু প্লেসি টেস্ট অধিনায়কত্ব ছাড়ার পর এতদিন নতুন কাউকে দায়িত্বে আনা হয়নি।  

এর আগে গত এপ্রিলে সিএসএ-এর পরিচালক ও সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ জানিয়েছিলেন, সাদা বলের অধিনায়ক হিসেবে যথেষ্ট চাপ সামলাতে হয় ডি কককে। ফলে লাল বলের নেতৃত্ব অন্য কাউকে দেওয়ার কথা জানিয়েছিলেন তিনি। কিন্তু সেই সিদ্ধান্ত পাল্টে গেল।

শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাটিতে দুই ম্যাচের টেস্ট চ্যাম্পিয়নশিপ সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা। আগামী ২৬ ডিসেম্বর সেঞ্চুরিয়ন টেস্ট দিয়ে শুরু হবে এই সিরিজ। আসন্ন এই সিরিজ থেকেই প্রোটিয়া টেস্ট দলের নেতৃত্ব দেবেন ডি কক।  তবে তাকে স্থায়ীভাবে নয়, শুধু এক মৌসুমের জন্যই দায়িত্ব দেওয়া হচ্ছে।

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের জন্য দলও ঘোষণা করেছে সিএসএ। এই দলে আছেন অভিষেকের অপেক্ষায় থাকা সেরেল এরউই, গ্লেন্টন স্টুয়ারম্যান এবং কাইল ভেরেইন। ইনজুরি থেকে ফিরে দলে ডাক পেয়েছেন উইয়ান মুলদার।  

তবে প্রোটিয়া টেস্ট দলে জায়গা হয়নি কাগিসো রাবাদা ও ডোয়াইন প্রোটিয়াসের। দুজনেই এখনও ইনজুরির সঙ্গে লড়াই করছেন। তবে ইনজুরি থেকে সঠিক সময়ে ফিরতে পারলে তাদেরও সুযোগ থাকছে মাঠে নামার।  

দক্ষিণ আফ্রিকা টেস্ট স্কোয়াড: কুইন্টন ডি কক (অধিনায়ক), টেম্বা বাভুমা, আইডেন মার্করাম, ফাফ ডু প্লেসি, বেউরান হেনড্রিকস, ডিন এলগার, কেশব মহারাজ, লুঙ্গি এনগিডি, রাসি ফন ডার ডাসেন, সারেল ইরউই, আনরিক নরকিয়া, গ্লেন্টন স্টুয়ারম্যান, কেগান পিটারসন, কাইল ভেরেইন।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa