ঢাকা, রবিবার, ১৭ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

ক্রিকেট

শীর্ষে থেকে বছর শেষ করলেন কোহলি

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
শীর্ষে থেকে বছর শেষ করলেন কোহলি বিরাট কোহলি

ওয়ানডে ব্যাটসম্যানদের মধ্যে আইসিসি র‌্যাংকিংয়ে শীর্ষে থেকে বছর শেষ করার পথে টিম ইন্ডিয়া অধিনায়ক বিরাট কোহলি। পরের স্থানে আছেন তার স্বদেশি তারকা রোহিত শর্মা।

 

হ্যামস্ট্রিং চোটের কারণে অস্ট্রেলিয়ার মাটিতে তিন ওয়ানডে সিরিজ খেলতে না পারলেও ৮৪২ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে আছেন এই ৩৩ বছর বয়সী ব্যাটসম্যান। শীর্ষে থাকা কোহলির রেটিং ৮৭০। অজিদের বিপক্ষে ওয়ানডে সিরিজে দু’টি ফিফটি করেছেন তিনি।  

ভারতীয় ক্রিকেট সমর্থকদের জন্য আরও সুসংবাদ হচ্ছে, প্রথমবারের মতো সেরা ৫০ ব্যাটসম্যানদের মধ্যে জায়গা পেয়েছেন হার্দিক পান্ডিয়া। ক্যারিয়ার সেরা ৫৫৩ র‌্যাটিং পয়েন্ট পেয়েছেন তিনি।  

৮৩৭ র‌্যাটিং নিয়ে তিনে আছেন পাকিস্তানি অধিনায়ক বাবর আজম। চতুর্থ ও পঞ্চম স্থানে আছেন রস টেইলর ও অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যারন ফিঞ্চ। সেরা দশে এর পরের স্থানে আছেন যথাক্রমে ফাফ ডু প্লেসিস, ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসন, কুইন্টন ডি কক ও জনি বেয়ারস্টো।  

ফিঞ্চ ভারতের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে করেছিলেন ১১৪ রান। পরের দুই ওয়ানডেতে তার ৬০ ও ৭৫ রান দলকে সিরিজ জেতাতে সহায়তা করে। ক্যারিয়ার ৭৯১ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থান দখল করেছেন তিনি।  

তার স্বদেশি ব্যাটসম্যান স্টিভেন স্মিথ প্রথম দুই ম্যাচে সেঞ্চুরি পেয়েছিলেন সমান ৬২ বলে। ২০১৮ সালের পর প্রথমবার তিনি ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষ বিশে জায়গা করে নিয়েছেন। ৭০৭ র‌্যাটিং নিয়ে ১৫তম স্থানে আছেন স্মিথ।  

দুই ফিফটিতে সিরিজে ১৬৭ রান করে শীর্ষ বিশে জায়গা ফিরে পেয়েছেন আরেক অজি তারকা গ্লেন ম্যাক্সওয়েলও। ২০১৭ সালের ফেব্রুয়ারির পর এবারই প্রথম এই সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেলেন তিনি।  

ওয়ানডে বোলারদের র‌্যাংকিংয়ে ভারতের বিপক্ষে সিরিজে ৭ উইকেট নিয়ে ক্যারিয়ার সেরা ৬২৩ রেটিং অর্জনে ১৪তম স্থানে বসেছেন অ্যাডাম জাম্পা। ৬ উইকেট নেওয়া জশ হ্যাজলউড ওঠে এসেছেন ষষ্ঠ স্থানে। ৭২২ রেটিং নিয়ে শীর্ষে আছেন নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। একধাপ নিচে নেমে গেছেন জসপ্রীত বুমরাহ। দ্বিতীয় স্থানে ওঠে এসেছেন আফগানিস্তানের মুজিব উর রহমান।  

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa