ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সিরিজ শেষ জাদেজার, বদলি শার্দুল ঠাকুর

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৪ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২০
সিরিজ শেষ জাদেজার, বদলি শার্দুল ঠাকুর হেলমেটে আঘাত পাওয়ার পর ক্রিজে বসে পড়েন জাদেজা/ছবি: সংগৃহীত

ব্যাটিং করার সময় হেলমেটে বল লাগার পর প্রথম টি-টোয়েন্টির মাঝপথে মাঠ ছাড়তে হয় রবীন্দ্র জাদেজাকে। এবার জানা গেল, পুরো সিরিজ থেকেই ছিটকে গেছেন এই ভারতীয় অলরাউন্ডার।

তার বদলে দলে জায়গা পেয়েছেন পেসার শার্দুল ঠাকুর।  

ক্যানবেরায় শুক্রবার অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে ভারতীয় ইনিংসের শেষ ওভারে মিচেল স্টার্কের তীব্র গতির বাউন্সার জাদেজার ব্যাটের কানায় লেগে হেলমেটে আঘাত হানে। বল উড়ে যায় ব্যাকওয়ার্ড পয়েন্টে। তবে সেখানে থাকা ফিল্ডার ময়েজেস হেনরিকস ক্যাচ নিতে পারেননি।

হেলমেটে আঘাত পাওয়ার পরও ব্যাটিং চালিয়ে যান জাদেজা। এমনকি মাঠে তার কনকাশন পরীক্ষাও করা হয়নি। তবে তার হ্যামস্ট্রিংয়ে টান লেগেছে বলে মনে হচ্ছিল। পরে ওভারের শেষ তিন বলে দুই বাউন্ডারিসহ করেন ৯ রান। সবমিলিয়ে তার ২৩ বলে ৪৪ রানের ইনিংসের কল্যাণে ১৬১ রানের সংগ্রহ পায় ভারত।  

ইনিংস শেষে ভারতীয় মেডিকেল টিমের পক্ষ থেকে জানানো হয়, জাদেজার কনকাশনের সমস্যা দেখা দিয়েছে। অর্থাৎ তার মাথা ঝিমঝিম করছে। তাকে পর্যবেক্ষণে রাখার সিদ্ধান্তের কথা জানানো হয়। এরপর ফিল্ডিংয়ে নামার সময় তার কনকাশন বদলি হিসেবে নামেন স্পিনার যুজবেন্দ্র চাহাল। কিন্তু এটা নিয়েই বিতর্কের সূত্রপাত।

জাদেজার কনকাশন বদলি হিসেবে নামা চাহাল বোলিং করেন চার ওভার। তুলে নেন ৩টি গুরুত্বপূর্ণ উইকেট, যা তাকে ম্যাচসেরাও বানিয়ে দেয়। কিন্তু অস্ট্রেলিয়া দলের কোচ জাস্টিন লেঙ্গার প্রশ্ন তোলেন, মাঠে তো জাদেজার কনকাশন পরীক্ষা করা হলো না, তাহলে কীভাবে বদলি নামানোর সিদ্ধান্ত নেওয়া হলো? সাবেক ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভন এবং সাবেক অজি ক্রিকেটার ও কোচ টম মুডিও একই প্রশ্ন তুলেছেন।

অস্ট্রেলিয়ার অলরাউন্ডার হেনরিকস আবার জানান, কনকাশন বদলি নিয়ে তার কোনো আপত্তি নেই। কিন্তু তার প্রশ্ন যাকে জাদেজার বদলি হিসেবে নেওয়া হয়েছে তাকে নিয়ে। আইসিসির নিয়ম অনুযায়ী, বদলি হিসেবে ঠিক একইরকম খেলোয়াড় হতে হবে। কিন্তু জাদেজা যেখানে বাঁহাতি ফিঙ্গার স্পিনার, চাহাল ডানহাতি রিস্ট স্পিনার। জাদেজা ব্যাটসম্যানও, কিন্তু চাহাল ব্যাটিং করেন লোয়ার অর্ডারে।

অবশ্য ম্যাচ শেষে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি জানান, জাদেজা নিজেই নাকি কনকাশনের ব্যাপারটা জানিয়েছেন। এজন্য তার বদলে চাহালকে নামানো হয়। কোহলির দাবি, ম্যাচ রেফারির অনুমতি নিয়েই এটা করা হয়েছে। ফলে এখানে নিয়মের কোনো ব্যত্যয় ঘটেনি।  

কিন্তু সাবেক ভারতীয় ক্রিকেটার ও বর্তমানে ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জেরেকার ম্যাচ শেষে বলেছেন, 'এই ঘটনার পর কনকাশন নিয়ে নতুন করে ভাবতে হবে। আইন যদিও ভালো উদ্দেশ্যেই তৈরি হয়, কিন্তু আমরা সবাই নিজেদের সুবিধার জন্য তাতে ফাঁক খুঁজে বের করায় 'ওস্তাদ'।

বাংলাদেশ সময়: ১২১৪ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।