ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

অস্ট্রেলিয়ার রেকর্ডের ম্যাচে কোহলিদের সিরিজ হার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
অস্ট্রেলিয়ার রেকর্ডের ম্যাচে কোহলিদের সিরিজ হার

দ্বিতীয় ওয়ানডে ভারতকে ৫১ রানের বড় ব্যবধানে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই ২-০’তে সিরিজ নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। টানা দুই ম্যাচেই সেঞ্চুরির দেখা পাওয়া স্টিভেন স্মিথের কল্যাণে এদিন ভারতের বিপক্ষে দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে অজিরা।

 রোববার (২৯ নভেম্বর) সিডনি ক্রিকেট গ্রাউন্ডে প্রথমে ব্যাট করা অস্ট্রেলিয়া ভারতীয় বোলারদের তুলোধুনো করে। স্টিভেন স্মিথের সেঞ্চুরি ও আরও চার ব্যাটসম্যানের ফিফটিতে ভারতের বিপক্ষে ওডিআইতে দলীয় সর্বোচ্চ রানের মাইলফলক গড়ে স্বাগতিকরা।

এদিন নির্ধারিত ৫০ ওভার শেষে ৪ উইকেটে ৩৮৯ রান করে অস্ট্রেলিয়া। ভারতের বিপক্ষে টানা দুই ম্যাচেই গড়ল সর্বোচ্চ রানের রেকর্ড। সিরিজ শুরুর আগে ২০০৩ বিশ্বকাপের ফাইনালের ৩৫৯ ছিল ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ। প্রথম ওয়ানডেতে সেটি ছাড়িয়ে করে ৬ উইকেটে ৩৭৪ রান। এবার এই রানও পিছনে পড়ে গেল।

জবাবে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে ৩৩৮ করে ভারত। তবে অধিনায়ক বিরাট কোহলি ও লোকেল রাহুল ছাড়া অন্যরা নিজেদের ইনিংস বড় করতে না পারায় পরাজয় বরণ করেই মাঠ ছাড়ে সফরকারীরা।

৩৯০ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরুটা খারাপ করেনি ভারত। ৭.৪ ওভারে দুই ওপেনার মায়াঙ্ক আগারওয়াল ও শিখর ধাওয়ান ৫৮ রান তোলেন। কিন্তু আগারওয়াল ব্যক্তিগত ২৮ রানে প্যাট কামিন্সের বলে ও ধাওয়ান ৩০ রানে জস হ্যাজেলউডের বলে প্যাভিলিয়নে ফেরেন।

এরপর দলের হাল ধরেন দলনেতা কোহলি। তৃতীয় উইকেট জুটিতে শ্রেয়াস আইয়ারের সঙ্গে ৯৩ ও চতুর্থ উইকেট জুটিতে রাহুলের সঙ্গে ৭২ রান করে দলকে টেনে তোলার চেষ্টা করেন। শ্রেয়াস ৩৬ বলে ৩৮ করে মইসেস হেনরিকেসের বলে আউট হন। আর সেঞ্চুরির কাছে গিয়ে মাঠ ছাড়েন কোহলি। তিনি ৮৭ বলে ৭টি চার ও ২টি ছক্কায় ৮৯ করে হ্যাজেলউডের দ্বিতীয় শিকারে পরিণত হন।

উইকেটরক্ষক-ব্যাটসম্যান রাহুল ৬৬ বলে ৭৬ করলেও বাকিরা সেভাবে মেলে ধরতে না পারায় জয়ের কাছে যেতে পারেনি ভারত। ডানহাতি রাহুল অ্যাডাম জাম্পার বলে আউট হওয়ার আগে নিজের ইনিংসে ৪টি চার ও ৫টি ছক্কা হাঁকান। এছাড়া হার্দিক পান্ডিয়া ২৮ ও রবীন্দ্র জাদেজা ২৪ করেন।

অজি বোলারদের মধ্যে সর্বোচ্চ ৩টি উইকেট পান কামিন্স। হ্যাজেলউড ও জাম্পা দুটি করে উইকেট দখল করেন। এছাড়া হেনরিকেস ও ম্যাক্সওয়েল একটি করে উইকেট পান।

টস জিতে এর আগে প্রথমে ব্যাট করতে নেমে ভারতের বিপক্ষে টানা পাঁচ ইনিংসে স্মিথ খেলেন পঞ্চাশ ছোঁয়া ইনিংস, শেষ তিনটিতে করলেন সেঞ্চুরি। আগের ম্যাচে ৬২ বলে সেঞ্চুরি করেছিলেন স্মিথ, যা অস্ট্রেলিয়ার হয়ে তৃতীয় দ্রুততম। সিডনি ক্রিকেট গ্রাউন্ডেও তিন অঙ্ক ছুঁয়েছেন ৬২ বলে! ডানহাতি এই ব্যাটসম্যান শেষ পর্যন্ত ৬৪ বলে ১৪টি চার ও ২টি ছক্কায় ১০৪ রানে থামেন।

উদ্বোধনী জুটিতে ২২.৫ ওভারে দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চ ১৪২ রান তোলেন। ওয়ার্নার ৭৭ বলে ৭টি চার ও ৩টি ছক্কায় ৮৩ রানে ফেরেন। ৬৯ বলে ৬০ করেন ফিঞ্চ। ৬১ বলে মার্নাস লাবুশানের ব্যাট থেকে আসে ৭০ রান। আর ২৯ বলে সমান ৪টি করে চার ও ছক্কায় ৬৩ রানে অপরাজিত থাকেন গ্লেন ম্যাক্সওয়েল।

ভারতীয় বোলারদের মধ্যে মোহাম্মদ শামি, জসপ্রিত বুমরাহ ও পান্ডিয়া একটি করে উইকেট পান।

টানা দুই ম্যাচে সেঞ্চুরির সুবাদে ম্যাচ সেরা হন স্টিভেন স্মিথ।

আগামী ২ ডিসেম্বর ক্যানবেরায় সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
এমএমএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।