ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

ক্রিকেট

ইংলিশদের পাঁচ বছরের রাজত্বের অবসান ঘটালো অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২০
ইংলিশদের পাঁচ বছরের রাজত্বের অবসান ঘটালো অস্ট্রেলিয়া ছবি: সংগৃহীত

গ্লেন ম্যাক্সওয়েল এবং অ্যালেক্স ক্যারির রেকর্ড ২১২ রানের জুটিতে ভর করে রোমাঞ্চকর জয় তুলে নিয়েছে অস্ট্রেলিয়া। সেই সঙ্গে ২-১ ব্যবধানে সিরিজও জিতে নিয়েছে সফরকারীরা।

 

ঠিক পাঁচ বছর পর ইংলিশদের মাটিতে ওয়ানডে সিরিজ জেতার স্বাদ পেল অস্ট্রেলিয়া।
 
বুধবার (১৭ সেপ্টেম্বর) ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে স্বাগতিক ইংলিশদের ৩ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া। শুরুতে ব্যাট করতে নেমে ৭ উইকেট হারিয়ে ৩০২ রান সংগ্রহ করেছিল ইংল্যান্ড। জবাব দিতে নেমে সমান উইকেট হারিয়েও ২ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় অজিরা।

৩০৩ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ৭৩ রানেই ৫ উইকেট হারিয়ে বসে অস্ট্রেলিয়া। তবে ম্যাক্সওয়েলের ৯০ বলে ১০৮ রানের ঝড়ো ইনিংস ও ক্যারির ১০৬ রানের ইনিংস ম্যাচের চিত্রই পাল্টে দেয়। ইনিংসের ১৫ বল বাকি থাকতে বিদায় নেন ম্যাক্সওয়েল এবং ৪৯তম ওভারের শেষ বলে বিদায় নেন ক্যারি।  

ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরির দেখা পাওয়া ক্যারিকে অবশ্য ৯ রানেই বিদায় করতে পারতো ইংল্যান্ড। কিন্তু জোফরা আর্চার ওভারস্টেপ করায় থার্ড ম্যানের হাতে ক্যাচ তুলে দিয়েও বেঁচে যান অজি উইকেটরক্ষক। এর মূল্য চোকাতে হয় ইংলিশদের।  

ক্যারি শুধু সেঞ্চুরিই নয়, ম্যাক্সওয়েলকে নিয়ে ওয়ানডেতে অস্ট্রেলিয়ার ষষ্ঠ উইকেট জুটিতে সবচেয়ে বেশি রানের রেকর্ডও ভাঙেন। এর আগে ২০০৬ সালে ওয়েস্ট ইন্ডিজের ১৬৫ রানের জুটি গড়েছিলেন ব্র্যাড হাডিন ও মাইক হাসি।

শেষ ৬ বলে প্রয়োজনীয় ১০ রান তুলে নেন মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স। আদিল রশিদের করা ওই ওভারের প্রথম বলেই ছক্কা হাঁকান স্টার্ক। এরপর দুই বল বাকি থাকতে সুইপ করে মারেন বাউন্ডারি। ম্যাচও সেখানেই শেষ।  

এর আগে ইনিংসের প্রথম দুই বলেই ২ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা ইংল্যান্ডকে ১১২ রানের দুর্দান্ত ইনিংস খেলে বড় সংগ্রহের ভিত গড়ে দেন জনি বেয়ারস্টো। স্যাম বিলিংস ও ক্রিস ওকসের ফিফটি মিলিয়ে ভালো সংগ্রহ পেলেও বোলিং ব্যর্থতায় জিততে পারেনি ইংল্যান্ড।

এই হারে অজিদের বিপক্ষে ঘরের মাটিতে টানা পাঁচ বছর ওয়ানডে সিরিজে অজেয় থাকার কীর্তি শেষ হলো ইংলিশদের। আর এই মৌসুমে এই প্রথম কোনো সিরিজ হারলেন মরগ্যানরা। অন্যদিকে ২০১৮ সালে ওয়ানডে সিরিজে ধবলধোলাই হওয়ার মধুর প্রতিশোধ নিয়ে ফিরছে অজিরা।

বাংলাদেশ সময়: ১০৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa