ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ভেট্টরিকে নকল নয়, সাফল্য পেতে বোলিং অ্যাকশন পরিবর্তন করেছি: তাইজুল

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২০
ভেট্টরিকে নকল নয়, সাফল্য পেতে বোলিং অ্যাকশন পরিবর্তন করেছি: তাইজুল বোলিং অনুশীলন করছেন তাইজুল

বাংলাদেশ টেস্ট দল বিশেষ করে টেস্ট ক্রিকেটে নিয়মিত মুখ বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। ২৯টি টেস্টের বিপরীতে মাত্র ৯টি ওয়ানডে ও ২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ২৮ বছর এই স্পিনার।

সম্প্রতি তাইজুলের বোলিং অ্যাকশনে বেশ পরিবর্তন লক্ষ্য করা গেছে।

অ্যাকশনে অনেকটাই বর্তমান স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টরির ছায়া খুঁজে পাওয়া যায়। হঠাৎ বোলিং অ্যাকশন পরিবর্তনে সুবিধা করতে পারছেন বলে জানিয়েছেন তাইজুল। তবে দেশের বাইরের কন্ডিশনে ভালো করতে এবং বোলিংয়ে বৈচিত্র আনতেই বোলিং অ্যাকশন পরিবর্তন করেছেন তিনি। ভেট্টরিকে দেখে বোলিং অ্যাকশন পরিবর্তন করেননি।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) বাংলানিউজের সঙ্গে আলাপকালে একথা জানিয়েছেন তাইজুল। তিনি জানিয়েছেন, নিজের কথা এবং দেশের কথা চিন্তা করে বোলিং অ্যাকশন পরিবর্তন করেছেন। ঘরের মাটিতে তার বোলিং এনিয়ে কোনো সমস্যা ছিল না। তবে দেশের বাইরে সাফল্য পেতে আর তিন ফরম্যাটে উপযোগী বোলিং অ্যাকশন খুঁজে পেতেই নিজের বোলিংয়ে এমন পরিবর্তন করেছেন। আর এতে সহযোগিতা করেছেন ভেট্টরি।

তাইজুল বলেন, 'আমি উপলব্ধি করেছি যে, ঐ বোলিং অ্যাকশনটাতে নির্দিষ্ট জায়গায় বল করা যায়। তবে বোলিংয়ে বৈচিত্র থাকে অল্প। কিন্তু সব ফরম্যাট খেলার জন্য বোলিংয়ে যে ধরনের বৈচিত্র দরকার সেটা কঠিন হয়ে যায়। যার জন্যই বোলিং অ্যাকশন পরিবর্তন করা। আর বাইরের কন্ডিশনে খেলতে যাব তখন এটা আরও বেশি গুরুত্বপূর্ণ, দেশের জন্য বোলিং অ্যাকশন ঠিক ছিল। ’

তিনি আরও বলেন, ‘বাইরের দেশে বোলিংযের জন্য টপ স্পিনটা গুরুত্বপূর্ণ। আমার আগের অ্যাকশনের টপ স্পিন করাটা কঠিন ছিল। এ জন্যও বোলিং অ্যাকশনটা পরিবর্তন করা। আর ভেট্টরি বলেছেন বর্তমান বোলিং অ্যাকশন দিয়ে তিন ফরম্যাটেই খেলা যাবে। সবাই হয়তো ভাবছে ভেট্টরিকে নকল করছি, আসলে সেটা না। আগের বোলিং অ্যাকশনে বোলিং বৈচিত্রর মাত্রাটা কম ছিল। সেজন্যই বোলিং অ্যাকশনটা পরিবর্তন করা। ভেট্টরি আমাকে শুধু পরামর্শ দিয়েছে। ' 

২৯ টেস্টে ১১৪ উইকেট নিয়েছেন তাইজুল। আর ৯টি ওয়ানডে খেলে উইকেট নিয়েছেন ১২টি উইকেট। ২টি টি-টোয়েন্টিতে ১ উইকেট।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২০
আরএআর/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।