ঢাকা, শনিবার, ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

ক্রিকেট

কোনো আন্তর্জাতিক ক্রিকেট না খেলে বছর শেষ করতে পারে শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২০
কোনো আন্তর্জাতিক ক্রিকেট না খেলে বছর শেষ করতে পারে শ্রীলঙ্কা কোচ মিকি আর্থারের সঙ্গে করুনা দিমুথারত্নে

সফরকারী ক্রিকেট খেলুড়ে দেশগুলোর জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের কঠোর স্বাস্থ্যনীতির কারণে কোনো আন্তর্জাতিক ক্রিকেট না খেলে বছর বছর শেষ করতে পারে শ্রীলঙ্কা। মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) দেশটির গণমাধ্যম দ্য আইল্যান্ড’র প্রতিবেদনে এমনটাই ওঠে এসেছে।

 

আগামী মাসে টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে নিজেদের মাটিতে বাংলাদেশের বিপক্ষে তিন টেস্ট সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার কথা ভেবেছিল শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস সংক্রমণ এড়াতে পাল্লেকেলে এবং এসএসসি’তে সবকটি ম্যাচ হওয়ার কথা। কিন্তু টাইগারদের বিপক্ষে লঙ্কানদের এই সিরিজ এখন সংশয়ের মুখে।

সফরে গিয়ে শ্রীলঙ্কার স্বাস্থ্য মন্ত্রণালয়ের দাবি করা দুই সপ্তাহের কোয়ারেন্টিনে থাকতে অপারগ প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ১৪ দিনের স্থলে ৭ দিনের কোয়ারেন্টিনে থাকার পাশাপাশি অনুশীলনের অনুমতি চায় বাংলাদেশ।  

লঙ্কান ক্রিকেট বোর্ডের কর্মকর্তারা আশাবাদী ছিল, দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বিষয়টিতে ছাড় দিতে সক্ষম হবে। যেখানে তারা সিরিজের জন্য ক্রিকেটারদের এক সপ্তাহের কোয়ারেন্টিন এবং জৈব-নিরাপত্তায় অনুশীলনের অনুমতি দেওয়ার জন্য রাজি ছিল। যেমনটি নিজেদের মাটিতে অস্ট্রেলিয়া, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজে করেছে ইংল্যান্ড।  

বাংলাদেশের বিপক্ষে সিরিজ নিয়ে বিসিবির ফিডব্যাকের অপেক্ষায় ছিল এসএলসি। এখন তারা সফরকারীদের অপরাগতা নিয়ে আলোচনায় বসবে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে। লঙ্কান সরকার যখন করোনার সঙ্গে যুদ্ধ করছিল তখন সব ধরনের শর্ত মেনে নিয়েছিল দেশটির ক্রিকেট কর্মকর্তারা।  

কেবল বাংলাদেশের বিপক্ষে সিরিজই নয়, ভিন্ন এক কারণে লঙ্কানদের এখন দক্ষিণ আফ্রিকা সফরও অনিশ্চয়তার মুখে। দুর্নীতির অভিযোগ এনে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার ক্ষমতা কব্জা করেছে দেশটির অলিম্পিক কমিটি। যার কারণে হয়তো আন্তর্জাতিক ক্রিকেট থেকেও নিষিদ্ধ হতে পারে প্রোটিয়ারা। কারণ আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নিয়ম অনুযায়ী ক্রিকেট বোর্ডের পর কোনো দেশের সরকারের হস্তক্ষেপ নিষিদ্ধ।

দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড যদি এই সংকট থেকে বেরিয়ে আসতে না পারে তবে লঙ্কানদের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ বাতিল হতে পারে। অবশ্য এসএলসি আশাবাদী, এই সফর নিয়ে।  

সম্ভাব্য হিসেবে প্রোটিয়াদের বিপক্ষে সিরিজটিও যদি বাতিল হয়ে যায় তবে শ্রীলঙ্কা ২০২০ ‍সাল শেষ করবে কোনো আন্তর্জাতিক ক্রিকেট না খেলে। এর আগে করোনা ভাইরাসের কারণে তাদেরকে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারতের বিপক্ষে সিরিজ বাতিল স্থগিত করতে হয়েছে।  

বাংলাদেশের শ্রীলঙ্কা সফরে যাওয়ার কথা জুলাইয়ে। কিন্তু একই কারণে তা পিছিয়ে দেওয়া হয় অক্টোবরে। এবার তাও সংশয়ের মুখে। এছাড়া নিজেদের মাটিতে এশিয়া কাপ আয়োজনের কথা থাকলেও করোনার কারণে তা বাতিল করতে হয় শ্রীলঙ্কাকে। তবে এসএলসি স্বপ্ন দেখছে, লঙ্কা প্রিমিয়ার লিগ আয়োজনের। যেখানে কয়েকজন আন্তর্জাতিক তারকা ক্রিকেটারের অংশগ্রহণের কথাও রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa