ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ঘোর অমানিশায় দক্ষিণ আফ্রিকার ক্রিকেট

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২০
ঘোর অমানিশায় দক্ষিণ আফ্রিকার ক্রিকেট .

দক্ষিণ আফ্রিকার অলিম্পিক বডি নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে দেশটির ক্রিকেট বোর্ডের। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নিয়ম অনুযায়ী, ক্রিকেট বোর্ডের ওপর সরকারি হস্তক্ষেপ সম্পূর্ণ অবৈধ।

 

কিন্তু তার কোনো তোয়াক্কা না করে দক্ষিণ আফ্রিকা সরকার ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) নিয়ন্ত্রণ নিয়েছে। যার ফলে নিয়ম ভঙের অভিযোগে আইসিসি কর্তৃক আন্তর্জাতিকভাবে নিষিদ্ধ হতে পারে দেশটির ক্রিকেট। এমনটাই এক প্রতিবেদনে জানিয়েছে ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজ।  

দক্ষিণ আফ্রিকার স্পোর্টস কনফেডারেশন এবং অলিম্পিক কমিটি (এসএএসসিওসি) ইতোমধ্যে সিএসএ বরাবর এক চিঠি পাঠিয়েছে। যেখানে দাবি করা হয়েছে, অনেকদিন ধরে দেশটির ক্রিকেট বোর্ডে দুর্নীতি চলে আসছে এবং তার জন্য শীর্ষ কর্মকর্তাদের চাকরি থেকে সরে যেতে বলা হয়েছে। তাদের অসৎ আচরণ ও দুর্নীতির কারণে দেশের মানুষ ক্রিকেট থেকে আস্থা হারাচ্ছেন বলেও উল্লেখ করা হয়।

তবে সিএসএ-ও অতো সহজে ছাড়ার পাত্র নয়। দক্ষিণ আফ্রিকার স্পোর্টস কনফেডারেশন ও অলিম্পিক কমিটির এই সিদ্ধান্ত মেনে নেয়নি তারা। বিষয়টি নিয়ে সিএসএ-ও আদালতে যাচ্ছে।  

তবে ক্রিকেট ভিত্তিক আরেক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো জানিয়েছে, ক্রিকেট দক্ষিণ আফ্রিকার বোর্ডের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কুগান্দ্রি গোভেন্দর তার দায়িত্ব ছাড়ছেন। দক্ষিণ আফ্রিকার স্পোর্টস ‍কনফেডারেশন এবং অলিম্পিক কমিটি বোর্ডের অভ্যন্তরীণ বিষয়ে তদন্ত চালানোর জন্য বোর্ডে এখন টাস্ক দল নিয়োগ দেবে।  

এর আগেও আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ ছিল দক্ষিণ আফ্রিকা। বর্ণবাদের কারণে প্রায় ২২ বছর আন্তর্জাতিক অঙ্গনে কোনো ম্যাচ খেলতে পারেনি প্রোটিয়ারা।

বাংলাদেশ সময়: ১১০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad