ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

‘দেশভাগের পর থেকে একই ভুল করে আসছে পাকিস্তান’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, আগস্ট ৯, ২০২০
‘দেশভাগের পর থেকে একই ভুল করে আসছে পাকিস্তান’

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের শুরুতে বেশ ভালো অবস্থানে থেকেও শেষ পর্যন্ত হেরে গেছে পাকিস্তান। দুই দলের প্রথম ইনিংস শেষে শক্ত অবস্থান ছিল পাকিস্তানের, কিন্তু দ্বিতীয় ইনিংসে ব্যাটসম্যানদের ব্যর্থতায় হারের লজ্জায় পুড়তে হয় আজহার আলীদের।

 সাবেক ফাস্ট বোলার শোয়েব আখতারের মতে, এবারই প্রথম নয়, সেই দেশভাগের পর থেকেই নাকি ব্যাটসম্যানরাই ডুবাচ্ছে পাকিস্তানকে।

ম্যানচেস্টারে অনুষ্ঠিত সিরিজের প্রথম ম্যাচে নিজেদের দ্বিতীয় ইনিংসে মাত্র ১৬৯ রানে গুটিয়ে যায় পাকিস্তান। ফলে ইংল্যান্ডের সামনে লক্ষ্য দাঁড়ায় ২৭৭ রান। লক্ষ্য তাড়া করতে নেমে ক্রিস ওকস (অপরাজিত ৮৪ রান) ও জস বাটলারের (৭৫) অসাধারণ জুটিতে চতুর্থ দিনেই ৩ উইকেট হাতে রেখে জিতে স্বাগতিকরা।

দুই দলের প্রথম ইনিংসের চিত্র কিন্তু ছিল একেবারেই উল্টো। কারণ দুই দলের প্রথম ইনিংস শেষে ১০০ রানের বেশি লিড ছিল পাকিস্তানের। টসে জিতে ব্যাটিং নেওয়ার পর শান মাসুদের ১৫৬ রানের দুর্দান্ত ইনিংসে ভর করে ৩২৬ রান তুলেছিল সফরকারীরা। কিন্তু দ্বিতীয় ইনিংসে দলের সর্বোচ্চ রান এসেছে লেগ স্পিনার ইয়াসির শাহ’র ব্যাট থেকে।

পাকিস্তানের এভাবে হেরে যাওয়া মানতে পারছেন না শোয়েব আখতার। নিজের ইউটিউব চ্যানেলে ‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস’ বলেন, ‘পাকিস্তানের সামনে বড় লক্ষ্য দেওয়ার সুযোগ ছিল, কিন্তু দেশভাগের পর থেকে যে ভুল তারা করে আসছে সেটারই পুনরাবৃত্তি করেছে। ব্যাটিংটাই ডুবাচ্ছে আমাদের। আমাদের ১০০ রানের বেশি লিড ছিল এবং ব্যাটসম্যানদের এটা কাজে লাগিয়ে আরও বড় করা উচিত ছিল। কিন্তু ব্যাটসম্যানরা জুটি গড়তে পারেনি। ’

পাকিস্তান দলের সবচেয়ে বড় ব্যাটিং ভরসা বাবর আজমকেও সমালোচনার তীরে বিদ্ধ করেছেন শোয়েব। দুই ইনিংস মিলিয়ে ৬৯ ও ৫ রান করা বাবর প্রত্যাশা পূরণে ব্যর্থ বলেও ক্ষোভ ঝারেন তিনি, ‘শান মাসুদ দুর্ভাগা কিন্তু সে তার কাজ ঠিকই করেছে। আসাদ শফিক রান আউট হলো, এটা তার নিজের ভুলেই। কিন্তু বাবর আজমের উচিত ছিল দলের দুঃসময়ে ভালো কিছু করা, কারণ এভাবে নাম কামাতে পারবে না সে। হয়তো সে ভালো খেলোয়াড়, কিন্তু তাকে অবশ্যই ম্যাচ উইনার হিসেবে প্রতিষ্ঠিত হতে হবে। ’

শোয়েব যে শুধু ব্যাটসম্যানদের ঘাড়ে দায় চাপচ্ছেন তা কিন্তু নয়, বরং ইংল্যান্ডের শেষ ইনিংসে ১১৭ রানে ৫ উইকেট ফেলে দেওয়ার পরও ম্যাচ বের করতে না পারায় পাকিস্তানের পেসার ও স্পিনারদেরও ধুয়ে দিয়েছেন। অলরাউন্ডার ক্রিস ওকস এবং উইকেটরক্ষক বাটলার ১৩৯ রানের জুটি গড়ে ইংলিশদের ঘরের মাঠে ষষ্ঠ সর্বোচ্চ টার্গেট পার করায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।  

পাকিস্তানি বোলারদের সমালোচনায় শোয়েব বলেন, ‘যখন ক্রিস ওকস ব্যাট করতে এলো তখন তারা (পেসাররা) কেন তার শর্ট পিচ বল করে তার মাথায় আঘাত করল না, যাতে সে ব্যাটিংয়ে অস্বস্তি বোধ করত। এটাকে বলে আগ্রাসী মনোভাবের অভাব। ’

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।