ঢাকা, সোমবার, ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯ সফর ১৪৪২

ক্রিকেট

শানের সেঞ্চুরির পর বোলারদের দাপট, ব্যাকফুটে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪০ ঘণ্টা, আগস্ট ৭, ২০২০
শানের সেঞ্চুরির পর বোলারদের দাপট, ব্যাকফুটে ইংল্যান্ড শানের সেঞ্চুরির পর পাকিস্তান বোলারদের দাপট

ম্যানচেস্টারে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিন শেষে সু্বিধাজনক অবস্থানে রয়েছে সফরকারী পাকিস্তান। শান মাসুদের সেঞ্চুরির পর বল হাতে বোলাররাও দাপট দেখিয়েছে।

আর তাতেই সুবিধাজনক অবস্থানে রয়েছে সফরকারী দল। প্রথম ইনিংসে পাকিস্তানের চেয়ে ২৩৪ রান পিছিয়ে আছে ইংলিশরা, হাতে রয়েছে ৬ উইকেট। এই টেস্টে শান মাসুদ সেঞ্চুরি করে দীর্ঘ দুই যুগ পর ইংল্যান্ডের মাটিতে পাকিস্তানি ওপেনার হিসেবে সেঞ্চুরির দেখা পান।

২ উইকেটে ১৩৯ রান নিয়ে দ্বিতীয় দিনে প্রথম ইনিংসের খেলা শুরু করে পাকিস্তান। ৬৯ রানে অপরাজিত থাকা বাবর আজম এদিন শুরুতেই আর কোনো রান যোগ না করতেই সাজঘরে ফেরত যান। এরপর অবশ্য দ্রুত আরও দুই উইকেট হারিয়ে চাপে পড়ে যায় পাকিস্তান।

ষষ্ঠ উইকেট জুটিতে ৪৬ রান নিয়ে দিন শুরু করা ওপেনার শানকে ভালোই সঙ্গ দেন শাদাব খান। টেস্ট ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে নেন ৩০ বছর বয়সী শান। আর এতেই দুই যুগের আক্ষেপের অবসান ঘটান এই পাকিস্তানি ওপেনার। ২৪ বছর পর প্রথম কোনো পাকিস্তানি ওপেনার ইংল্যান্ডের মাটিতে সেঞ্চুরির দেখা পেলেন।

১০৫ রানের জুটি গড়ে দলীয় ২৮১ রানের মাথায় শাদাব ৪৫ রান করে বিদায় নেন। ১৫৬ রানের অসাধারণ এক ইনিংস খেলে নবম ব্যাটসম্যান হিসেবে আউট হন শান। ১৮টি চার আর ২টি ছক্কায় সাজানো ছিল শানের ইনিংসটি। প্রথম ইনিংসে পাকিস্তান অলআউট হয় ৩২৬ রানে।

জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই পাকিস্তানের বোলিং তোপের মুখে পড়ে ইংলিশ টপঅর্ডার ব্যাটসম্যানরা। স্কোরবোর্ডে ১২ রান যোগ হতেই প্যাভিলিয়নে ফেরত যান তিন ব্যাটসম্যান। চতুর্থ উইকেট জুটিতে অধিনায়ক জো রুট এবং অলি পোপ ৫০ রানে জুটি গড়ে শুরুর চাপ সমাল দেন। রুট ১৪ রান করে বিদায় নেন। দিন শেষ প্রথম ইনিংসে ইংল্যান্ডের সংগ্রহ ৪ উইকেটে ৯২ রান। পোপ ৪৬ ও জশ বাটলার ১৫ রানে অপরাজিত রয়েছেন।

পাকিস্তানি বোলারদের মধ্যে মোহাম্মদ আব্বাস দুটি উইকেট তুলে নেন। আর একটি করে উইকেট ভাগাভাগি করে নেন শাহীন শাহ আফ্রিদি ও ইয়াসির শাহ।

বাংলাদেশ সময়: ০১৪০  ঘণ্টা, আগস্ট ০৭, ২০২০
আরএআর/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa