ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

‘পাকিস্তানের বিপক্ষে সেরাটা দেওয়ার বিকল্প নেই’ 

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২০
‘পাকিস্তানের বিপক্ষে সেরাটা দেওয়ার বিকল্প নেই’  হাবিবুল বাশার/ফাইল ছবি

পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ খেলতে আগামী ০৪ ফেব্রুয়ারি পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে যাওয়ার কথা আছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের। দলও ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। 

চলমান বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) স্কোয়াডে থাকা সব ক্রিকেটারই ম্যাচ খেলছেন। তাই পাকিস্তান টেস্টের জন্য আলাদা করে কোনে অনুশীলনের দরকার হচ্ছে না।

 

সোমবার (০৩ ফেব্রুয়ারি) বিসিএলের প্রথম রাউন্ড শেষেই পাকিস্তান যাবে মুমিনুল হকের দল।

বিগত দুটি টেস্ট সিরিজে মোটেও ভালো করতে পারেনি টাইগাররা। আফগানিস্তানের কাছে একমাত্র টেস্টে পরাজয়ের পর ভারতের বিপক্ষে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি ম্যাচও হেরেছে তারা। তাই পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের মোটেও সহজ হবে না টাইগারদের জন্য।

রোববার (০২ ফেব্রুয়ারি) সাংবাদিকদের সঙ্গে আসন্ন টেস্ট সিরিজ নিয়ে কথা বলেন বিসিবির নির্বাচক হাবিবুল বাশার সুমন। তিনি জানান, পাকিস্তানের বিপক্ষে সেরা ক্রিকেট খেলার কোনো বিকল্প নেই।

তিনি আরও বলেন, ‘আমরা টেস্ট চ্যাম্পিয়নশিপ ভালোভাবে শুরু করতে পারিনি। আমরা হয়তো এই সিরিজ (পাকিস্তান সিরিজ) দিয়ে কামব্যাক করতে পারবো। কাজটা এত সহজ হবে না। পাকিস্তান নিজেদের মাটিতে খুব শক্তিশালী দল। আমাদের সেরা ক্রিকেটটাই খেলতে হবে। দলে যারা আছে সবাই কম-বেশি ফর্মে আছে। সব নিয়েই পাকিস্তান যাচ্ছি। পাকিস্তানে আমাদের বেস্ট ক্রিকেটটাই খেলতে হবে। ’

পাকিস্তানে বিপক্ষে সবচেয়ে কঠিন কাজ হবে তাদের পেসারদের সামাল দেয়া। তাই ভালো খেলতে হলে ব্যাটসম্যানদের আগে দায়িত্ব নিতে হবে, এমনটাই মত বাশারের, ‘এটা একটা চ্যালেঞ্জ, এখানে চিন্তিত হওয়ারও কিছু নেই। এ ধরনের পরিস্থিতির মোকাবিলা করতেই হবে। বাইরে গেলে তখন কিন্তু কোনো দলকে বলতে পারবেন না যে, আপনারা তিনজন বা চারজন পেসার নিয়ে খেলেন। পাঁচ জন পেসার নিয়ে খেললেও সেটা আমাদের ফেস করতে হবে আর সেটাই আমাদের চ্যালেঞ্জ। আমাদের সাথে যারাই খেলবে তিনজন-চারজন পেসার নিয়ে খেলবেই। আমরা যদি ভালো করতে চাই টেস্ট চ্যাম্পিয়নশিপে তাহলে আমাদের এর মধ্যেই ভালো করতে হবে। ’

তবে টেস্ট চ্যাম্পিয়নশিপে ভালো করতে হলে জয়ের কোনো বিকল্প নেই। পাকিস্তানের বিপক্ষে কাজটা কঠিন হলেও বাংলাদেশ দলের লক্ষ্য এটাই হওয়া উচিত বলে মনে করেন বাংলাদেশ দলের নির্বাচক।

বাশার বলেন, ‘সত্যি বলতে আমি ভালো খেলা বলতে জয়কেই বুঝি। কাজটা কঠিন, আবারও বলছি কঠিন। অবশ্যই পাকিস্তানের মাটিতে পাকিস্তানকে হারানো খুব কঠিন একটা কাজ কিন্তু আমাদের লক্ষ্যটা সেটাই থাকা উচিত। আমরা যদি শুরু করি এমন চিন্তা নিয়ে যে, ড্র করবো বা পাঁচদিন খেলবো তাহলে ওই ম্যাচ ভালো করার সম্ভাবনা থাকবে না। আমি ব্যক্তিগতভাবে মনে করি কোনো ম্যাচ শুরু করতে হবে ইতিবাচকভাবে। তাহলেই ভালো করা যাবে। ’

বাংলাদেশ সময়: ০১৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২০
আরএআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।