ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

রোল মডেল নেই, সাকিবকে অনুসরণ করেন ম্যাচ উইনার রাকিবুল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২০
রোল মডেল নেই, সাকিবকে অনুসরণ করেন ম্যাচ উইনার রাকিবুল সতীর্থদের সঙ্গে রাকিবুলের উইকেট উদযাপন: ছবি-সংগৃহীত

স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ১০৪ রানের বিশাল ব্যবধানে হারিয়ে অনূ্র্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ। যুব বিশ্বকাপে জুনিয়র টাইগারদের এটি দ্বিতীয় সেমিফাইনাল। 

এর আগে ২০১৬ সালে ঘরের মাটিতে প্রথমবারের মতো শেষ চারের স্বাদ পেয়েছিল বাংলাদেশ। কিন্তু সেবার থমকে যেতে হয় দলে থাকা মেহদী হাসান-নাজমুল হাসান শান্তদের।

তবে এবার যুবা টাইগারদের সুযোগ আছে প্রথমবারের মতো ফাইনাল ওঠার। তার জন্য সেমিতে তাদের হারাতে হবে শক্তিশালী নিউজিল্যান্ডকে।  

প্রোটিয়াদের হারিয়ে আত্মবিশ্বাসটা চাঙ্গা করে নেওয়া বাংলাদেশ স্বপ্ন দেখছে ফাইনালের। তাদের সেই স্বপ্নের পালে হাওয়া দিচ্ছেন রাকিবুল হাসান। ১৭ বছর বয়সী এ স্পিনারের জাদুতে দক্ষিণ আফ্রিকাকে গুঁড়িয়ে দিয়েছে বাংলাদেশ। ৯.৩ ওভার বল করে ১৯ রান দিয়ে স্বাগতিকদের ৫ উইকেট শিকার করেছেন রাকিবুল। ম্যাচ সেরাও হয়েছেন তিনি।  

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসে প্রোটিয়া বধের গল্প শোনালেন রাকিবুল। জানালেন, তার কোনো রোল মডেল নেই। তবে তিনি অনুসরণ করেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে।  

রাকিবুল বলেন, ‘আমার কোনো রোল মডেল নেই। তবে আমি সাকিব আল হাসানকে অনুসরণ করি। তিনি বাংলাদেশের ক্রিকেটের কিংবদন্তি। তিনি কিভাবে প্রতিপক্ষ ব্যাটসম্যানকে পড়ার চেষ্টা করেন আমি তা দেখার চেষ্টা করি, উইকেটের আচরণ বোঝার চেষ্টা করি। এটাই হতে পারে আমার সফলতার কারণ। তাছাড়া, এটা হতে পারে কঠোর পরিশ্রমের ফলও। এই ম্যাচে আসার আগে আমি গত এক বছর কঠোর পরিশ্রম করেছি। আমি ভাল খেলেছি, দলও ভাল খেলেছে। ’ 

সংবাদ সম্মেলনে আসার আগে রাকিবুল কথা বলেন ম্যাচ সেরার পুরস্কার নেওয়ার অনুষ্ঠানে। তখন তার কণ্ঠে ভেসে ওঠে নিজের সফল হওয়ার গোপন বর্ণনা, ‘আমি এই উইকেটের আগের ম্যাচগুলো দেখেছি। দ্বিতীয় ইনিংসে, পিচ স্লো হয়ে যায়। তাই আমি তা কাজে লাগাতে চেষ্টা করেছি। আমি চেষ্টা করেছি বোলিংয়ে অসামাঞ্জস্য স্পিড দিয়ে ব্যাটসম্যানদের বোকা বানানোর। ’ 

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।