ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

কটরেলের এক ছক্কায় উইন্ডিজের ৫ বছরের অপেক্ষার অবসান 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২০
কটরেলের এক ছক্কায় উইন্ডিজের ৫ বছরের অপেক্ষার অবসান  ছক্কা হাঁকানোর পথে কটরেল: ছবি-সংগৃহীত

ঘরের মাটিতে ওয়ানডে সিরিজ জয় যেন ভুলতেই বসেছিল ওয়েস্ট ইন্ডিজ। ২০১৪ সালে বাংলাদেশের বিপক্ষে ৩-০ ব্যবধানে সিরিজ জিতেছিল ক্যারিবিয়ানরা। এরপর মাঝখানে পাঁচ বছর তাদের অপেক্ষায় থাকতে হয়েছে একটি সিরিজ জয়ের জন্য। 

এবার সেই অপেক্ষার অবসান হয়েছে তাদের। বার্বাডোজের কেনিংসটন ওভালে শ্বাসরুদ্ধকর ম্যাচে আয়ারল্যান্ডকে ১ উইকেটে হারিযে তিন ওয়ানডে সিরিজে ২-০ ব্যবধানে এগিযে থেকে সিরিজ নিশ্চিত করেছে ক্যারিবিয়ানরা।

এই নিয়ে ঘরের মাটিতে প্রায় ৪ বছর পর টানা দুই ম্যাচে জয় পেয়েছে উইন্ডিজ।  

ওয়েস্ট ইন্ডিজকে কেনিংসটন ওভালে নাটকীয় জয় এনে দিয়েছেন শেলডন কটরেল। আইরিশদের দেওয়া ২৩৮ রানের জবাবে ব্যাট করতে নেমে শেষ ওভারে উইন্ডিজের দরকার ছিল ৫ রান। হাতে ছিল ১ উইকেট। অ্যাডায়ারের করা ওভারে প্রথম বলে রান নিতে না পারলেও দ্বিতীয় বলে এক রান নিয়ে কটরেটলকে স্ট্রাইকে পাঠান হেইডেন ওয়ালশ। পরের দুই বলে দুই রান নিয়ে পুনরায় স্ট্রাইক পান কটরেল।  

কটরেল পুরোদস্তুর বোলার। বলতে গেলে ব্যাটিংয়ে সুযোগই পান না তিনি। কিন্তু এবার তার ব্যাটে ভর করেই শ্বাসরুদ্ধকর জয় পেলো ক্যারিবীয়রা।  স্ট্রাইক পেয়ে চতুর্থ বলে কোনো রান নিতে পারেননি কটরেল। তবে পেণ্ডুলামের মতো দুলতে থাকা ম্যাচটিতে অ্যাডায়ারের পঞ্চম বল তিনি আঁছড়ে ফেললেন বাউন্ডারির বাইরে। ধারভাষ্যে থাকা ইয়ান বিশপ মাইক্রোফোন হাতে চিৎকার দিয়ে ওঠলেন, ‘ছক্কা!’ ওয়ানডে ক্যারিয়ারের মাত্র পঞ্চম ছক্কায় কটরেল জেতালেন ক্যারিবিয়ানদের। ১ বল হাতে থাকতেই ১ উইকেটের জয়। ১১ নাম্বারে ব্যাটিংয়ে নেমে ছ্ক্কা মেরে দলকে জেতানো এই প্রথম দেখলো ওয়ানডে  ক্রিকেট।

তার আগে বল হাতে আইরিশ ব্যাটসম্যানদের পরীক্ষাও নিয়েছেন কটরেল। টস জিতে ব্যাটিংয়ে নামা আয়ারল্যান্ড ওপেনার পল স্টার্লিংয়ের ৬৩ রানে ভর করে ৯ উইকেটে তুলে ২৩৭ রান। তার মধ্যে ১০ ওভারে ৫১ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন কটরেল।  

জয়ের জন্য ব্যাটিংয়ে নামা উইন্ডিজ ব্যাটসম্যানরা শুরু থেকে ধুঁকতে থাকে আইরিশ বোলারদের সামনে। টপ অর্ডারের শাই হোপ (২৫), এভিন লুইস (৭), শিমরন হেটমেয়ার (৬), ব্রান্ডন কিং (০) ব্যর্থ হওয়ার পর দলের হাল ধরেন নিকোলাস পুরান ও অধিনায়ক কাইরন পোলার্ড। দুজনের ব্যাটে ভর করে এগোতে থাকে উইন্ডিজ। তবে পুরান ৫২ ও পোলার্ড ৪০ রানে সাজঘরে ফেরার পর দলের হাল ধরেন ওয়ালশ।  

ক্যারি পিয়েরে (১৮), আলঝেরি জোসেফের (১৬) সঙ্গে ছোট ছোট জুটি গড়ে দলকে জয়ের কাছাকাছি নিয়ে যান তিনি। শেষদিকে নাটক জমে ওঠা ম্যাচটিতে ছক্কা মেরে দলকে জয় এনে দেন কটরেল। ৬ বলে ১ ছক্কায় ৭ রানে অপরাজিত ছিলেন তিনি। ৬৭ বলে ৪৭ রানে অপরাজিত ছিলেন ওয়ালশ।  

কটরেল জয়ের নায়ক হলেও সর্বোচ্চ ৪ উইকেট ও ১৬ করে ম্যাচে সেরা হয়েছেন জোসেফ।

বাংলাদেশ সময়: ১২৩১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।