ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

এবার ছয় বলে ছয় ছক্কা কার্টারের 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৯ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২০
এবার ছয় বলে ছয় ছক্কা কার্টারের  লিও কার্টার

প্রথম নিউজিল্যান্ড ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে ছয় বলে ছয় ছক্কা হাঁকালেন লিও কার্টার। 

রোববার (০৫ জানুয়ারি) নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেট সুপার স্ম্যাশ টুর্নামেন্টে ২৫ বছর বয়সী এই বাঁ-হাতি ব্যাটসম্যানের ২৯ বলে অপরাজিত ৭০ রানের সুবাদে নর্দান ডিস্ট্রিক্টের দেওয়া ২২০ রানের বিশাল রান তাড়া করে জিতেছে ক্যান্টারবেরি কিংস।  

টি-টোয়েন্টিতে চতুর্থ খেলোয়াড় হিসেবে ছয় বলে ছক্কা মারলেন কার্টার।

তার আগে এই অর্জন আছে যুবরাজ সিং (২০০৭), রস হোয়াইটলি (২০১৭) ও হজরতউল্লাহ জাজাইয়ের (২০১৮)।  

ক্রিকেট ইতিহাসে প্রথম ছয় বলে ছয় ছক্কা মেরেছিলেন স্যার গ্যারি সোবার্স। প্রথম শ্রেণির ক্রিকেটে এই অনন্য নজির গড়েন ক্যারিবিয়ান কিংবদন্তি ব্যাটসম্যান। এরপর সোবার্সের পথে হেঁটে প্রথম শ্রেণির ক্রিকেটে ছয় বলে ছয় ছক্কা হাঁকান ভারতের বর্তমান কোচ রবি শাস্ত্রীও।  

তবে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ছয় বলে ছয় ছক্কা মারেন হার্শেল গিবস। ২০০৭ ওয়ানডে বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে এই অনন্য রেকর্ড গড়েন সাবেক প্রোটিয়া ওপেনার।

হ্যাগলি ওভালে নর্দানের বিপক্ষে ৩০ বলে ৬৪ রান দরকার ছিল ক্যান্টারবেরির। হাতে ছিল সাত উইকেট। ১৬তম ওভারে স্ট্রাইকে ব্যাট হাতে দাঁড়িয়ে অ্যান্টন ডেবচিচের এক ওভারেই ৩৬ রান তুলে নেন কার্টার।  

সেই সঙ্গে টি-টোয়েন্টিতে প্র্রথম অর্ধ-শতকেরও দেখা পান তিনি। ২২ ইনিংসে এটিই তার প্রথম ফিফটি। রোববারের ম্যাচটিতে তার স্ট্রাইক রেট ছিল বিস্ময়কর (২৪১.৩৭)। যা তার সমগ্র ক্যারিয়ারের স্ট্রাইক রেটের দ্বিগুণ।  

২০১৪ সালে ক্যান্টারবেরির হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় কার্টারের। ক্লাবটির হয়ে তিনি ২৫টি প্রথম শ্রেণির ম্যাচ, ২০টি লিস্ট-এ ও ২৬টি টি-টোয়েন্টি খেলেছেন।  

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০১৯
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।