ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

প্রথম ডাবলে মাইলফলকে লাবুশানে, কিউইদের দারুণ জবাব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৮ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২০
প্রথম ডাবলে মাইলফলকে লাবুশানে, কিউইদের দারুণ জবাব প্রথম ডাবল সেঞ্চুরির পর উদযাপনে মেতেছেন লাবুশানে। ছবি:সংগৃহীত

৩৩ ঘণ্টা ব্যাটিং, ৮৩৭ রান, চারটি সেঞ্চুরি ও ৬৭ বছর পুরোনো রেকর্ড ভাঙা। সবই করলেন প্রতিনিয়তই চমক দেখানো মার্নাস লাবুশানে। নিজের ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির পর ডানহাতি এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান গড়ের দিক থেকে পেছনে ফেললেন বর্তমান সতীর্থ স্টিভেন স্মিথকেও।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিডনি টেস্টের দ্বিতীয় দিন আগের দিনের সেঞ্চুরিকে (১৩০) ডাবলে রূপান্তর করেন লাবুশানে। ৩৪৬ বলে করেন ডাবল সেঞ্চুরি।

আর শেষ পর্যন্ত ১৯টি চার ও এক ছক্কায় ৩৬৩ বলে তিনি থামেন ২১৫ রানে। পার করেন তার আগের সেরা ১৮৫ রান।

সেইসঙ্গে তার ব্যাটিং গড় বর্তমানে দাঁড়িয়েছে ৬৩.৬৩-তে। পেছনে ফেলা স্মিথের গড় ৬২.৮৪। তবে মজার ব্যাপার মাত্র ১৪ টেস্টেই (প্রথম ইনিংস) এই গড় করে ফেলেছেন তিনি। যেখানে স্মিথের ৭৩তম টেস্ট চলছে।

২৫ বছর বয়সী লাবুশানে ২০১৯-২০ মৌসুমেই ১১৯.৫৭ গড়ে ৮৩৭ রান তুলেছেন। রয়েছে চারটি সেঞ্চুরি। এক গ্রীষ্মে পাঁচ টেস্টে যা অজি ব্যাটসম্যান হিসেবে রেকর্ড। তিনি পেছনে ফেলেছেন ১৯৫২-৫৩ মৌসুমে ৮৩৪ রান করা নেইল হার্ভিকে। এছাড়া প্রথম অজি হিসেবে অস্ট্রেলিয়ান গ্রীষ্মকালীন টেস্টে চারটি ১৪০ বা তার বেশি রানের ইনিংস খেলেছেন। মোট ব্যাটিং করেছেন ৩৩ ঘণ্টা। আর সিডনির ডাবলে তিনি তৃতীয়বার ১৫০ বা তার বেশি রানের ইনিংস খেলেছেন। মাত্র ২২ ইনিংসেই এই কীর্তি গড়েন তিনি। যেখানে শুধুমাত্র ডন ব্র্যাডম্যান (১৫) ও হার্ভি (১০) এর থেকে দ্রুত করেছেন।

লাবুশানের এমন ইনিংসে ভর করেই প্রথম ইনিংসে ৪৫৪ রানের বড় স্কোর করে থামে অস্ট্রেলিয়া। দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৬৩ করা স্মিথ আগের দিনই বিদায় নিয়েছিলেন। কিউই বোলারদের মধ্যে সর্বোচ্চ তিনটি করে উইকেট পান কলিন ডি গ্র্যান্ডহোম ও নেইল ওয়াগনার। দুই উইকেট পান টড অ্যাস্টেল। আর ম্যাট হেনরি ও উইলিয়াম সামারভিল একটি করে উইকেটের দেখা পান।

জবাব দিতে নেমে অবশ্য নিউজিল্যান্ডও ভালো শুরু পেয়েছে। আগের দুই টেস্ট হেরে সিরিজ খোয়ানো দলটি দিন শেষে বিনা উইকেটে ৬৩ রান করেছে। তবে এখনও তারা ৩৯১ রানে পিছিয়ে রয়েছে। দুই ওপেনার টম ল্যাথাম ২৬ ও টম ব্লান্ডেল ৩৪ রানে অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন।

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২০
এমএমএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।