ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

অ্যালিস্টার কুক থেকে ‘স্যার’ অ্যালিস্টার কুক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৮
অ্যালিস্টার কুক থেকে ‘স্যার’ অ্যালিস্টার কুক অ্যালিস্টার কুক। ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের হয়ে টেস্ট ফরম্যাটে সবচেয়ে বেশি রানের মালিক। একজন সর্বকালের সেরা ওপেনার। একজন সফল অধিনায়ক। এত কিছু বলেও ইংল্যান্ড ক্রিকেট তথা বিশ্ব ক্রিকেটে অ্যালিস্টার কুকের অবদান খুব অল্পই প্রকাশ করা হয়। আর ক্রিকেটে তার এই অবদানের পুরস্কারই পেতে যাচ্ছেন এবার।

ক্রিকেটের জন্য কুকের অবদানের জন্য যুক্তরাজ্য সরকার তাকে দিচ্ছে ঈর্ষা করার মতো এক সম্মান। যুক্তরাজ্যের রাণীর দেওয়া সর্বোচ্চ সম্মাননা ‘নাইটহুড’ উপাধি পেতে যাচ্ছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক কুক।

স্যার ইয়ান বোথাম, স্যার ডন ব্র্যাডমানদের মতো করেই ক্রিকেটে আসছেন ‘স্যার অ্যালিস্টার কুক’।

কুকের জন্মদিনটাও এক বিশেষ দিনে। ২৫ ডিসেম্বর ‘বড়দিনে’ ইংল্যান্ডের এই জনপ্রিয় সাবেক ক্রিকেটার পা দিতে যাচ্ছেন ৩৪ বছরে। আর এই দিনই তাকে দেওয়া হবে নাইটহুড উপাধি।

কুকের আগে ইংলিশ খেলোয়াড়দের মধ্যে এই সম্মানসূচক উপাধি পেয়েছেন কেবল সাবেক অলরাউন্ডার ইয়ান বোথাম। ২০০৭ সালে এই সম্মাননা পান বোথাম। ইংল্যান্ডের দ্বিতীয় আর ইতিহাসের দশম খেলোয়াড় হিসেবে এই সম্মাননা পেতে যাচ্ছেন কুক।

চলতি বছর সেপ্টেম্বরে ভারতের বিপক্ষে ওভাল টেস্ট খেলে ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন কুক। এর আগে তিনি দেশের হয়ে ১৬১টি টেস্ট (১২,৪৭২ রান), ৯২ ওয়ানডে (৩২০৪ রান) ও ৪টি টি-টোয়েন্টি (৬১ রান) খেলেন। ৫৯ টেস্টে নেতৃত্ব দিয়ে দলকে দু’বার অ্যাশেজ জয়ের সম্মান এনে দেন কুক।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৮
এমকেএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।