ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

ভিত্তিমূল্য ২০ লাখ, বিক্রি ৮.৪ কোটি রুপিতে!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩১ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৮
ভিত্তিমূল্য ২০ লাখ, বিক্রি ৮.৪ কোটি রুপিতে! বরুন চক্রবর্তী-ছবি: সংগৃহীত

আইপিএল ২০১৯-এর নিলামে সবাইকে চমকে দিয়েছেন এক অখ্যাত স্পিনার। এমনই সেই চমক যে সবার মুখে এখন তার নাম। বরুন চক্রবর্তী নামের এই তরুণ ক্রিকেটার হয়তো এখন নিজের হাতে চিমটি কেটে পরীক্ষা করে দেখছেন আসলেই যা হলো তা স্বপ্ন না সত্যি! মাত্র ২০ লাখ রুপি ছিল তার ভিত্তিমূল্য। আর তাকেই কিনা কেনা হলো ৮.৪ কোটি রুপিতে!

২৬ বছর বয়সী বরুনকে ৮.৪ কোটি রুপিতে কিনে নিয়েছে কিংস ইলেভেন পাঞ্জাব। তামিলনাডুর এই তরুণের আরেকটা পরিচয় জানলে অবাক হতে হয়।

ইনি একজন স্থপতি! ক্রিকেটের প্রতি ভালোবাসা থেকেই সেই আরেকটা পরিচয়কে বিসর্জন দিয়েছেন তিনি। খেলেছেন তামিলনাডু প্রিমিয়ার লিগে (টিএনপিএল)। আর তাতেই তার কপাল খুলে গেছে।  

১৩ বছর বয়সে খেলা শুরু করা বরুন ১৭ বছর বয়স পর্যন্ত উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে খেলেছেন। কিন্তু বয়স ভিত্তিক দল থেকে বারবার বাদ পড়ার কারণে চেন্নাইয়ের এসআরএ বিশ্ববিদ্যালয়ে স্থাপত্যবিদ্যা নিয়ে পড়তে শুরু করেন। ৫ বছর পর পড়াশুনা শেষ করে স্থপতি হিসেবে কাজ করেন।  

কিন্তু ক্রিকেটের প্রতি অন্ধ ভালোবাসার কারণে টেনিস বলে খেলা চালিয়ে যান। একসময় চাকরি ছেড়ে স্থানীয় ক্লাবে সিম-বোলিং অলরাউন্ডার হিসেবে যোগ দেন। কিন্তু হাঁটুর ইনজুরি তার স্বপ্নে বাধা হয়ে দাঁড়ায়। তবে থেমে যাননি এই যুবক। নিজেকে এরপর পুরোদস্তুর স্পিনারে রূপান্তরিত করেন। ১৮ গজের পিচে টেনিস বলে ব্যাটসম্যানদের কাছে বেড়ধক মার খাওয়ার পর নিজেকে পাল্টে ‘রহস্য’ স্পিনারে পরিণত করেন।

নিজের বোলিংয়ে বৈচিত্র এনে চেন্নাই লিগের চতুর্থ বিভাগের দলে খেলা শুরু করেন বরুন। ২০১৭-১৮ মৌসুমে ৭ ওয়ানডে ফরম্যাটের ম্যাচে ৩১ উইকেট তুলে নেন তাও ৮.২৬ গড়ে। আর ইকোনমি রেট ৩.০৬। পরে চেন্নাই সুপার কিংসের নেট বোলার হিসেবে সুযোগ পান। চারদিন সেখানে ধোনি-রায়নাদের বল করেন তিনি। এরপর কলকাতার নেটেও বল করার সুযোগ করে দেন দলের অধিনায়ক দীনেশ কার্তিক।

নিজের জাত চিনিয়ে সুযোগ পান তামিনাডু প্রিমিয়ার লিগে। সেখানে তার দল মাদুরাই প্যান্থার্সকে শিরোপা জেতানোর পাশপাশি ১০ ম্যাচে ৯ উইকেট পেলেও তার ইকোনমি রেট মাত্র ৪.৭০! শুধু তাই না সেখানকার সাফল্য বয়ে নিয়ে অক্টোবরে বিজয় হাজারে ট্রফিতে ২২ উইকেট তুলে নিয়ে আসরের গ্রুপ পর্বে শীর্ষ উইকেটশিকারির খেতাব অর্জন করেন।  

৮.৪ কোটি রুপিতে বিক্রি হওয়া বরুন এখন পর্যন্ত আইপিএলের এবারের আসরে সবচেয়ে দামি খেলোয়াড়। সমান দামে জয়দেব উনাদকাটকে কিনেছে রাজস্থান রয়্যালস।

ও আচ্ছা, কেন বরুনকে ‘রহস্য স্পিনার’ বলা হচ্ছে সেটাও জেনে নেওয়া যাক। বরুনের স্পিন ঝুলিতে আছে অফব্রেক, লেগব্রেক, গুগলি, ক্যারম বল, ফ্লিপার, টপস্পিনার এবং দুর্দান্ত স্লাইডার যা ব্যাটসম্যানকে ফাঁকি দিয়ে ইয়র্কারের রূপান্তরিত হয়। এক স্পিনারের এত অস্ত্র থাকা রহস্য বই কি!

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৮
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।