ঢাকা, রবিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

ল্যাথামের রেকর্ড ২৬৪ রান, হার দেখছে শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৮
ল্যাথামের রেকর্ড ২৬৪ রান, হার দেখছে শ্রীলঙ্কা টম ল্যাথাম। ছবি: সংগৃহীত

প্রথম ইনিংসে সফরকারীরা করেছে ২৮২ রান। ব্যাটিংয়ে নেমে টম ল্যাথাম একাই শিখিয়ে গেলেন কীভাবে করতে হয় টেস্ট ব্যাটিং। যোগ্য সঙ্গী পেলে আরও কিছুক্ষন উইকেটে টিকে থাকতেন অবশ্যই। করে ফেলতে পারতেন ট্রিপল সেঞ্চুরিও। আপাতত অপরাজিত ২৬৪ রানেই থামতে হয়েছে। আর অপরদিকে কিউই বোলারদের তোপে ২০ রানেই লঙ্কানরা হারিয়ে বসে আছে তিন উইকেট।

নেমেছিলেন ইনিংস ওপেন করতে, শেষও করে গেলেন। টানা দুইদিন ব্যাট করে ৪৮৯ বলে ২১ চার ও এক ছয়ে ২৬৪ করা ল্যাথাম।

তার বড় রানে ভর করে ওয়েলিংটন টেস্টে তৃতীয় দিন শেষে লঙ্কানদের পরাজয়ের আভাস পাচ্ছে স্বাগতিকরা। প্রথম ইনিংসে ৫৭৮ রানের পাহাড় গড়েছে কিউরা।

২৯৬ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেই কিউই বোলারদের তোপের মুখে পরে লঙ্কানরা। ২০ রানেই ৩ উইকেট হারিয়ে বসেছে তারা।  

দ্বিতীয় দিন ৫০ রানে অপরাজিত থেকে তৃতীয় দিন ব্যাট করতে নামলেও কোনো রান যোগ করার আগেই ফেরেন রস টেলর। হেনরি নিকোলস ৫০ ও কলিন ডি গ্র্যান্ডহোম ৪৯ ছাড়া তৃতীয় দিন আর কেউই তেমন রান করতে পারেননি স্বাগতিক। তবে আগের দিন রাভালের ৪৩, কেন উইলিয়ামসন ৯১ অনেকটাই এগিয়ে রেখেছিল কিউইদের। ২৬ বছর বয়সী বাঁহাতি উইকেটরক্ষক-ব্যাটসম্যান ল্যাথাম ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি করেন।

লঙ্কানদের হয়ে ৪ উইকেট নেন পেসার লাহিরু কুমারা। দুটি করে উইকেট নেন দিলরুয়ান পেরেরা ও ধনাঞ্জয়া ডি সিলভার।

ওয়েলিংটনের এই মাঠ অবশ্য লঙ্কানদের জন্য মোটেই সুখের কিছু নয়। এই মাঠে পাঁচটি টেস্ট খেলে জিতেছে মাত্র একটিতে। তাও ১২ বছর আগে। সেই মাঠেই তৃতীয় দিনেই হারের শঙ্কায় পড়েছে সফরকারীরা। চতুর্থ দিনে এই উইকেটে কতক্ষণ টিকে থাকতে পারবে সেটাই বড় প্রশ্ন লঙ্কানদের সামনে।

নিজের সেরা ২৬৪ রানের অপরাজিত ইনিংস খেলে এক রেকর্ডেরও মালিক হয়েছেন ল্যাথাম। টেস্ট ক্রিকেটের ইতিহাসে ‘ক্যারিং দ্য ব্যাট থ্রু দ্য ইনিংস’ মানে ইনিংস ওপেন করতে নেমে ইনিংসের শেষেও অপরাজিত থাকার রেকর্ডে এত রান আর কোনো ব্যাটসম্যান করেননি। তার আগে, ২৪৪ রান করে এই রেকর্ডের মালিক ছিলেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুক।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৮
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।