ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

তামিমের শাস্তির ‘পক্ষে’ সুজন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৩ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৮
তামিমের শাস্তির ‘পক্ষে’ সুজন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

মিরপুর শের-ই-বাংলার উইকেট ও আউটফিল্ড নিয়ে কড়া ভাষায় সমালোচনা করায় নতুন বছরের একেবারে প্রথম দিন তামিম ইকবালকে ৫ লাখ টাকা জরিমানার সুপারিশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) শৃঙ্খলা কমিটি। পাশাপাশি তাকে সতর্ক করা হয়েছে।

এদিকে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছেন, তামিমের জরিমানার অঙ্ক আরও বাড়তে পারে।

বিষয়টিকে সঙ্গত বলেই মনে করছেন জাতীয় ক্রিকেট দলের টেকনিক্যাল ডিরেক্টর ও সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজন।

তার মতে, তামিম যেভাবে উইকেট ও আউটফিল্ড নিয়ে সমালোচনা করেছন তাতে করে বাংলাদেশ ক্রিকেট অনেক বড় ক্ষতির মুখে পড়তে পারতো। ফলে শাস্তিটা তার প্রয়োজন ছিল।

মঙ্গলবার (২ জানুয়ারি) মিরপুর জাতীয় ক্রিকেট একাডেমি প্রাঙ্গনে এমন মন্তব্য করেন সুজন। তিনি বলেন, ‘শাস্তিটা বোধ হয় প্রয়োজন ছিল। সেজন্যই হয়েছে। দিন শেষে ভালো খেলতে হবে সেটাই আমাদের কাজ। বিসিবিতে এত লোক আছে, অভিযোগ থাকলে বিসিবিকে জানানোই ভালো মনে হয়। অনেক ডিপার্টমেন্ট আছে। সভাপতিকেও বলতে পারে। ’

মিডিয়ার সামনে তামিমের এমন খোলামেলা সমালোচনায় ভেন্যু হিসেবে শের-ই-বাংলা বন্ধ হয়ে যেতে পারে বলেও শঙ্কা প্রকাশ করলেন সুজন, ‘সেটা যখন আন্তর্জাতিক মিডিয়াতে যায় তখন আমাদের ক্ষতির কারণ হতে পারে, তা কিন্তু মাথায় রাখতে হবে। কারণ ঢাকায় এর (মিরপুর) বাইরে কিন্তু আর ভেন্যু নেই। ঢাকার মাঠ বন্ধ হয়ে গেলে খেলা দেবেন কোথায় আপনি?’

প্রসঙ্গত, গেল ২ ডিসেম্বর বিপিএলে রংপুর রাইডার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ম্যাচ শেষে পুরস্কার বিতরণী পর্বে উইকেটকে ‘হরিবল’ বলেছিলেন তামিম। এর কিছুক্ষণ বাদেই সংবাদ সম্মেলনে এসে বলেছিলেন, টি-টোয়েন্টির জন্য এই উইকেট ‘জঘন্য’। পাশাপাশি শের-ই-বাংলার আউটফিল্ড ও কিউরেটরের সমালোচনাও তিনি করেছিলেন।

তামিমের মন্তব্যে নাখোশ হয়ে গত ১২ ডিসেম্বর বিসিবি তাকে শুনানিতে ডাকলে তিনি তার ভুল স্বীকার করে দুঃখ প্রকাশ করেন।

এদিকে জাতীয় লিগের ম্যাচ চলাকালীন দর্শক পেটানো, ম্যাচ অফিসিয়ালদের সঙ্গে অশোভন আচরণ ও ম্যাচ চলাকালীন মোবাইল ফোন ব্যবহার করায় সাব্বির রহমানকে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেওয়ার পাশাপাশি ঘরোয়া ক্রিকেটে ৬ মাসের নিষেধাজ্ঞা ও ২০ লাখ জরিমানার সুপারিশ করেছে বিসিবি’র শৃঙ্খলা কমিটি।

এই কঠিন শাস্তিকেও যথার্থ বলেছেন সুজন, ‘‘সাব্বিরের ব্যাপারে ম্যাচ রেফারির রিপোর্ট প্রাধান্য পেয়েছে। শাস্তিটা যেটাই হয়েছে কিছু সময় আপনি যখন সর্বোচ্চ অন্যায় করেন আপনাকে সেটা মানতেই হবে। সাব্বির অনেক ইয়াংস্টারের রোল মডেল। সাব্বিরের মতো হতে চায়। সাব্বিরকে সেটা মাথায় রাখতে হবে। ’

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, ২ জানুয়ারি, ২০১৮
এইচএল/এমআরএম

আরও পড়ুন...
** সাব্বির ইস্যুতে সবাইকে শিক্ষা নিতে বললেন মাশরাফি
** চুক্তি থেকে বাদ, ছয় মাসের নিষেধাজ্ঞায় সাব্বির
** তামিমে বিব্রত বিসিবি
** তামিমের ৫ লাখ টাকা জরিমানা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।