ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

ব্যাটিং নিয়েই রুমানার যত ভাবনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
ব্যাটিং নিয়েই রুমানার যত ভাবনা রুমানা আহমেদ/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সদ্য সমাপ্ত নারী এশিয়া কাপের আসরে শুধু মাত্র ব্যাটিং ব্যর্থতার জন্যই প্রত্যাশিতভাবে জ্বলে উঠতে পারেনি লাল-সবুজের প্রমীলা ক্রিকেট দল। তার খেসারতও দলটিকে দিতে হয়েছে। পাঁচ ম্যাচের তিনটিতেই বরণ করে নিতে হয়েছে পরাজয়ের গ্লানি।

ঢাকা: সদ্য সমাপ্ত নারী এশিয়া কাপের আসরে শুধু মাত্র ব্যাটিং ব্যর্থতার জন্যই প্রত্যাশিতভাবে জ্বলে উঠতে পারেনি লাল-সবুজের প্রমীলা ক্রিকেট দল। তার খেসারতও দলটিকে দিতে হয়েছে।

পাঁচ ম্যাচের তিনটিতেই বরণ করে নিতে হয়েছে পরাজয়ের গ্লানি।

নেপাল ও থাইল্যান্ড ছাড়া ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার কাছে বলতে গেলে উড়ে গেছে কোচ ক্যাপেলের শিষ্যরা। তাই জানুয়ারির ১২ তারিখ থেকে কক্সবাজারে অনুষ্ঠেয় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজকে সামনে রেখে শুরু হওয়া অনুশীলনে ব্যাটিংয়ে গুরুত্ব দেয়া হয়েছে বলে জানালেন অধিনায়ক রুমানা আহমেদ। তবে বোলিং ও ফিল্ডিং নিয়ে একেবারেই ভাবছেন না লাল-সবুজের প্রমীলা দলপতি।
 
বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) মিরপুর একাডেমি মাঠে অনুশীলন শেষে বাংলানিউজের কাছে এভাবেই নিজেদের অবস্থান তুলে ধরেন রুমানা, ‘আমাদের বোলিং বিভাগ বরাবরই ভালো। বোলিং নিয়ে আমরা খুবই আশাবাদী এই জন্য যে অন্যান্য দেশের চেয়ে আমাদের লাইনআপ, লেংথ সবকিছুই ভালো। ফিল্ডিংও ভালো। তবে আমরা শুধু টেনশনে আছি ব্যাটিং আর ব্যাটারদের নিয়ে। ব্যাটাররা যদিও আগের চেয়ে ইমপ্রুভ করেছে, কিন্তু তাদের ভালো পারফর্ম দেখার অপেক্ষায় আছি। ’

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই সিরিজকে সামনে রেখে কঠোর অনুশীলনে ব্যস্ত সময় কাটাছেন রুমানার নেতৃত্বাধীন বাংলাদেশ নারী দলের অন্যান্য সদস্যরা। দিনে দুই বেলা অনুশীলন করে ঘাম ঝরাচ্ছেন প্রোটিয়া নারীদের বিপক্ষে সিরিজে ভালো কিছু করার প্রত্যয়ে।

রুমানা আরও জানান, ‘অনুশীলনের বিকল্প নেই। যত সম্ভব অনুশীলন থেকেই চেষ্টা করছি ভালো কিছু করার। আমাদের পারফরমেন্সটাক আরও ভালো করতে চাচ্ছি। আর এই অনুশীলন দিয়েই আমাদের বিগত দিনের ভুল ত্রুটিগুলো শোধরাতে চাচ্ছি। সব মিলিয়ে আমরা অনুশীলনটা ভালো করছি। ফিটনেস, ব্যাটিং বোলিংও ভালো হচ্ছে। ’

আর এই কঠোর অনুশীলনের মধ্যদিয়েই সফরকারী দক্ষিণ আফ্রিকাকে সিরিজ হারিয়ে চাইছেন এশিয়া কাপে হারের গ্লানি কিছুটা হলেও দূর করতে। অনুশীলনতো আছেই, সাথে আছে প্রোটিয়াদের বিপক্ষে বিগত দিনগুলোতে জয়ের প্রেরণা। এই দুইয়ের রসায়নে পাঁচ ম্যাচের এই ওয়ানডে সিরিজটা ভালোই হবে বলে মনে করেন রুমানা।

রুমানা যোগ করেন, ‘দক্ষিণ আফ্রিকার সাথে আগে দুইটা সিরিজ খেলেছি। সেখানে খারাপ করিনি। তবে এবারের দক্ষিণ আফ্রিকা অনেক শক্তিশালী দল সেটা আমরা সবাই জানি। আমরাও খারাপ না, আমাদের যেটা অভাব সেটা হলো নিজেদের তুলে ধরা। আমরা অনেক ভালো দল, এখন প্রয়োজন মাঠের পারফরমেন্সে আমাদের নিজেদের তুলে ধরতে পারা। ’
 
ফেব্রুয়ারি থেকে শ্রীলঙ্কায় শুরু হতে যাচ্ছে নারী বিশ্বকাপ বাছাই পর্ব। বিশ্ব ক্রিকেটের যুদ্ধে সামিল হওয়ার যোগ্যতা অর্জনের লড়াইয়ে টুর্নামেন্টের আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজটি জয়ের টনিক হিসিবে কাজ করবে বলে মত দিলেন রুমানা, ‘বোর্ডকে ধন্যবাদ বিশ্বকাপ বাছাইপর্বের আগে এমন একটি সিরিজ তারা আয়োজন করেছে। বিশ্বকাপ বাছাই পর্বের আগে এমন একটি সিরিজ আমাদের আত্মবিশ্বাস বাড়াবে। ’

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, ২৯ ডিসেম্বর ২০১৬
এইচএল/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।