ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

৪০ ওভারে নিউজিল্যান্ড ২৩৮/৪

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৬ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৬
৪০ ওভারে নিউজিল্যান্ড ২৩৮/৪ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সফরকারী বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ব্যাট করছে নিউজিল্যান্ড।এ রিপোর্ট লেখা অবধি ৪০ ওভারে স্বাগতিকদের সংগ্রহ চার উইকেট হারিয়ে ২৩৮ রান।

ঢাকা: সফরকারী বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ব্যাট করছে নিউজিল্যান্ড। এ রিপোর্ট লেখা অবধি ৪০ ওভারে স্বাগতিকদের সংগ্রহ চার উইকেট হারিয়ে ২৩৮ রান।


 
টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন স্বাগতিক দলপতি কেন উইলিয়ামসন। ক্রাইস্টচার্চে হ্যাগলি ওভালেসোমবার (২৬ ডিসেম্বর) বক্সিং ডে (ক্রিসমাসের পরদিন) ওয়ানডে দিয়ে পূর্ণাঙ্গ সিরিজ শুরু হয়।
 
আগে ব্যাটিংয়ে নামা কিউইদের হয়ে ইনিংস শুরু করেন মার্টিন গাপটিল এবং টম ল্যাথাম। টাইগারদের হয়েবল হাতে ইনিংস শুরু করেন মাশরাফি। দ্বিতীয় ওভারেই বোলিংয়ে আসেন মোস্তাফিজুর রহমান। দীর্ঘ ইনজুরিকাটিয়ে চলমান সফরের প্রস্তুতি ম্যাচে নিজেকে ফিট প্রমাণ করলেও এই ম্যাচে মাঠে নামা নিয়ে আশঙ্কা ছিলমোস্তাফিজের। সব জল্পনা-কল্পনা কাটিয়ে চলতি বছরের বর্ষসেরা উদীয়মান এই ক্রিকেটার মাঠে নামেন।
 
ইনিংসের ষষ্ঠ ওভারেই উইকেটের দেখা পায় টাইগাররা। দলীয় ৩১ রানের মাথায় বিদায় নেন ১৩৮ ম্যাচখেলা মার্টিন গাপটিল। মোস্তাফিজের দুর্দান্ত এক স্লোয়ারে বোকাবনে যান ঝড় তোলার আভাস দেওয়া এইব্যাটসম্যান। লেগ-স্ট্যাম্পের বাইরের বল পিচ করে ঢোকার সময় উড়িয়ে মারতে চেয়েছিলেন ১৯ বলে একচার আর এক ছয়ে ১৫ রান করা গাপটিল। তবে, বলের লাইন বুঝতে না পেরে মিডঅফে সৌম্য সরকারেরতালুবন্দি হন তিনি।
 
গাপটিলের বিদায়ে মাঠে আসেন কিউই দলপতি কেন উইলিয়ামসন। ব্যাটিংয়ে নেমে ৯৬ ইনিংসে চার হাজাররানের মাইলফলক স্পর্শ করেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যান গর্ডন গ্রিনিজও সমান ইনিংসখেলে চার হাজার রানের মাইলফলক স্পর্শ করেছিলেন। এছাড়া, উইলিয়ামসন-গ্রিনিজের থেকে কম ইনিংসেওয়ানডেতে চার হাজার রান ছুঁয়েছেন হাশিম আমলা (৮১), ভিভ রিচার্ডস (৮৮) ও বিরাট কোহলি (৯৩)।
 
ইনিংসের ১৫তম ওভারের দ্বিতীয় বলে বিদায় নেন উইলিয়ামসন। তাসকিন আহমেদের ব্যক্তিগত তৃতীয়ওভারের দ্বিতীয় বলটি ছিল এক্সট্রা বাউন্সের দারুণ এক ডেলিভারি। ৩৬ বলে ৩১ রান করে কিউই দলপতিউইকেটের পেছনে মুশফিকের গ্লাভসবন্দি হন এই ডেরিভারিতে। তার ইনিংসে ছিল ৫টি চারের মার। দলীয় ৭৯রানের মাথায় বিদায় নেন উইলিয়ামসন। বিদায়ের আগে টম ল্যাথামের সঙ্গে ৪৮ রানের জুটি গড়েন তিনি।
 
উইলিয়ামসনের বিদায়ে ব্যাট হাতে মাঠে নামেন নেইল ব্রুম। ২০১৩ সালের পর আবারো জাতীয় দলের জার্সিগায়ে তিনি মাঠে নামেন। ব্যক্তিগত ১৭ রানের মাথায় ইনিংসের ২৩তম ওভারে সাকিবের বলে ক্যাচ তুলেদেন ব্রুম। সহজ ক্যাচ লুফে নিতে পারেননি মাহমুদুল্লাহ রিয়াদ। একবার জীবন পেয়েও নিজের ইনিংস লম্বাকরতে পারেননি ব্রুম। এক ওভার পরেই সেই সাকিবের ঘূর্ণিতে পরাস্ত হন তিনি। এলবির ফাঁদে পড়ার আগেতার ব্যাট থেকে আসে ২২ রান। ব্রুমের ৩২ বলে সাজানো ইনিংসে কোনো বাউন্ডারি ছিল না। তবে,ল্যাথামের সঙ্গে ৫৫ রানের জুটি গড়েন তিনি। দলীয় ১৩৪ রানের মাথায় তৃতীয় উইকেট হারায় স্বাগতিকরা।
 
নেইল ব্রুমের বিদায়ে ব্যাট হাতে মাঠে নামেন জেমস নিশাম। তবে, নিশাম-ল্যাথাম জুটিটি বড় হতে দেননিবিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। ইনিংসের ২৯তম ওভারে নিশামকে এলবির ফাঁদে ফেলেন তিনি। সাজঘরেফেরার আগে নিশামের ব্যাট থেকে আসে ১২ রান। ল্যাথামের সঙ্গে তার জুটি ছিল ২৪ রানের। দলীয় ১৫৮রানের মাথায় চতুর্থ উইকেট হারায় নিউজিল্যান্ড।
 
নিশামের বিদায়ে নামেন কলিন মুনরো। ইনিংসের ৪০তম ওভারে তাসকিনকে মিড অফের উপর দিয়ে ছক্কা হাঁকিয়ে ওয়ানডেতে নিজের দ্বিতীয় শতক তুলে নেন ওপেনার ল্যাথাম।
 
নিউজিল্যান্ডের মাটিতে অতীতে বাংলাদেশের তেমন কোনো সুখস্মৃতিও নেই। ঘরের মাঠের বাঘরা ভিন্নকন্ডিশনে ব্ল্যাকক্যাপদের বিপক্ষে লড়াই জমিয়ে তুলতে পারবে তো?
 
সম্প্রতি অস্ট্রেলিয়ার মাটিতে ওডিআই সিরিজে হোয়াইটওয়াশের লজ্জায় ডোবে কিউইরা। অন্যদিকে, নিজেদেরক্রিকেট ইতিহাসে উজ্জ্বল সময় উপভোগ করছে বাংলাদেশ দল। গত অক্টোবরেই প্রথমবারের মতো ইংল্যান্ডকেটেস্টে হারায় টাইগাররা।
 
সিরিজ শুরুর আগে দারুণ প্রস্তুতি সেরেছে বাংলাদেশ দল। ৬ বছর পর নিউজিল্যান্ডের মাটিতে সিরিজ খেলতেনামছে বাংলাদেশ। মাঠে কেমন পারফরম্যান্স করে সতীর্থরা সেটি দেখার জন্য উন্মুখ হয়ে আছেন অধিনায়কমাশরাফি বিন মর্তুজা। প্রথম ম্যাচ জেতার আশা করছেন বাংলাদেশ অধিনায়ক।
 
তবে, নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশের অতীত পারফরম্যান্স আশা জাগানিয়া নয়। নিউজিল্যান্ডেরমাটিতে স্বাগতিকদের বিপক্ষে এ অবধি সাতটি ওয়ানডে খেলেছে বাংলাদেশ। সবগুলোতে হেরেছে টাইগাররা। ওয়ানডেতে দু’দলের মুখোমুখি দেখায় ২৫ ম্যাচে বাংলাদেশের জয় আটটিতে। ১৭বার জিতেছে নিউজিল্যান্ড। বাংলাদেশের সবগুলো জয়ই এসেছে দেশের মাটিতে। এবার অ্যাওয়ে ম্যাচে জয় তুলে কি ইতিহাস বদলাবেমাশরাফিরা?
 
বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান,মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, মাশরাফি বিন মর্তুজা, মোস্তাফিজুর রহমান এবংতাসকিন আহমেদ।
 
নিউজিল্যান্ড একাদশ: মার্টিন গাপটিল, টম ল্যাথাম, কেন উইলিয়ামসন, কলিন মুনরো, লুক রঞ্চি, জেমসনিশাম, মিচেল স্যান্টনার, টিম সাউদি, লুকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট এবং নেইল ব্রুম।
 
বাংলাদেশ সময়: ০৭০১ ঘণ্টা, ২৬ ডিসেম্বর ২০১৬
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।