ঢাকা, মঙ্গলবার, ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

ক্রিকেট

বাংলাদেশকে ভালো খেলার পরামর্শ দিলেন গাঙ্গুলি

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৪
বাংলাদেশকে ভালো খেলার পরামর্শ দিলেন গাঙ্গুলি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: টি-টোয়েন্টি বিশ্বকাপের জ্বরে পুরো বিশ্ব। আয়োজক দেশ হিসেবে সবার দৃষ্টি রয়েছে এখন বাংলাদেশের দিকে।

যদিও সুপার টেনের শেষ খেলা আগামীকাল। ইতোমধ্যে এ গ্রুপের সবকটি ম্যাচ জিতে সেমিতে রয়েছে ফেবারিট ভারত। পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে কাল যে জিতবে সেই উঠবে সেমিতে। বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে হবে আত্মমর্যাদা রক্ষার ম্যাচ।

বাংলাদেশে অনুষ্ঠিত এ আসরকে মাতানোর জন্যে প্রতি দিন খেলার মাঠে ও টেলিভিশনের পর্দায় আসেন সাবেক তারকা ক্রিকেটাররা। তাদের মাঝে রয়েছেন ভারতের অভিজ্ঞ ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি। বাংলাদেশের ক্রিকেট নিয়ে নানা বিষয়ে পরামর্শ দেন বাঙ্গালী এ ক্রিকেটার। বাংলাদেশের ক্রিকেটকে আরো উন্নত করতে হবে এমনটি মনে করেন তিনি।

সোমবার ঢাকার স্থানীয় এক হোটেলে এনহেনচ ক্লিনিকস এর সৌজন্যে আয়োজিত এক সভায় গাঙ্গুলি বাংলাদেশের ক্রিকেট নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

প্রশ্ন: একজন খেলোয়াড় হিসেবে ফিট থাকা কতটুকু জরুরী। এবং বাংলাদেশের বর্তমান পারফর্ম নিয়ে আপনার অভিমত কি?

গাঙ্গুলি: আসলে ফিট থাকা বলেন আর লুকিং গুড বলেন এগুলো সব সৃষ্টিকর্তার দান। পৃথিবীতে আসার আগে আপনার যেমন টি চুক্তি হয়েছে তিনি আপনাকে সেভাবে পাঠিয়েছেন। আর একজন খেলোয়াড়ের সবচেয়ে বড় গুড লুকিং হলো তার পারফরমেন্স। বাংলাদেশের কথা যদি বলি তাহলে বলবো আমি সবসময় চাই বাংলাদেশ ভালো খেলুক। যেসব ভুল গুলো আসে সেগুলো দ্রুত বাদ দেয়া উচিত। অহেতুক তারা পিছিয়ে যাচ্ছে।

প্রশ্ন: বাংলাদেশের কোচিং নিয়ে নানা প্রশ্ন উঠছে। যদি আপনাকে বাংলাদেশ কোচিংয়ের দায়িত্ব দেয়া হয় তখন কি করবেন?

গাঙ্গুলি: যখন এমন কথা উঠবে তখন চিন্তা করবো। আগে চিন্তা করে তো আর লাভ নেই। আর এ উপমহাদেশের জন্যে ভালো কোচ আনা দরকার। কারণ কোচদের উপর অনেক কিছু নির্ভর করে। বাংলাদেশ দলের জন্যে কাজে আসবে এমন কোচ দরকার।  

প্রশ্ন: ভারতের পারফরমেন্স দেখে আপনার কি মনে হয়?

গাঙ্গুলি:
আমি মনে করি ভারত এখন অনেক শক্তিশালী দল। বিশেষ করে ভারতের স্পিন বোলিং আগের চেয়ে খুব ভালো। দলের মধ্যে একটি ধারাবাহিকতা রয়েছে। ভারত দলে নিয়মিত ভালো ক্রিকেটার তৈরি হচ্ছে। অধিনায়ক ধোনি অধিনায়কত্বের ভারে চুল, দাড়ি পাকিয়ে ফেলেছেন। গতকাল তারা ৮৬ রানে অস্ট্রেলিয়াকে আউট করে দিয়েছে। ভারতে বিভিন্ন জায়গা থেকে খেলোয়াড় তৈরি হচ্ছে।

প্রশ্ন: মুশফিকের অধিনায়কত্ব নিয়ে কি মনে করেন?

গাঙ্গুলি: মুশফিক ভালো খেলোয়াড়। দল আসলে একজনের উপর নির্ভর করে না। সবাই ভালো না করলে অধিনায়ক একা কি করবেন? সবার প্রচেষ্টায় ভালো করা সম্ভব। বাংলাদেশের এনামুল হকের খেলা আমার ভালো লেগেছে। তবে নিয়মিত ভাবে ভালো করতে হবে। ধোনি, বিরাট কোহলির মতো নিয়মিত রান করতে হবে।

প্রশ্ন: বাংলাদেশের টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতার ঘাটতি রয়েছে, এটাকে আপনি কি ভাবে দেখেন?

গাঙ্গুলি: আসলে অভিজ্ঞতার ঘাটতি আছে বললে হবে না। যখন থেকে টি-টোয়েন্টি ক্রিকেট শুরু হয়েছে তখন থেকে বাংলাদেশ খেলছে। নিয়মিত পারফর্ম করতে পারে এমন খেলোয়াড় তৈরি করতে হবে। যেসব দিকে দুর্বলতা রয়েছে সেগুলো খেয়াল রাখতে হবে।

সৌরভ গাঙ্গুলি ছাড়াও উপস্থিত ছিলেন ক্রিকেট ধারাভাষ্যকার হার্শা ভোগলে, প্রথম এশিয়ান দাবা গ্রান্ড মাস্টার নিয়াজ মুর্শেদ। এছাড়া উপস্থিত ছিলেন এনহেনস ক্লিনিকস এর চেয়ারম্যান ডা: মনোজ খান্না।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, ৩১ মার্চ ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa