ঢাকা, বৃহস্পতিবার, ৯ শ্রাবণ ১৪৩১, ২৫ জুলাই ২০২৪, ১৮ মহররম ১৪৪৬

ক্রিকেট

ভারতের নতুন হেড কোচ গম্ভীর

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৪ ঘণ্টা, জুলাই ৯, ২০২৪
ভারতের নতুন হেড কোচ গম্ভীর

ভারতীয় দলের হেড কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ের চুক্তি ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। তাই বিশ্বকাপ শেষ হওয়ার আগেই নতুন কোচ খোঁজার জন্য বিজ্ঞপ্তি দিয়েছে বিসিসিআই।

গুঞ্জন ছিল, গৌতম গম্ভীর হতে পারেন দ্রাবিড়ের উত্তরসূরি। অবশেষে সেটাই সত্যি হলো।

নতুন হেড কোচ হিসেবে আজ গম্ভীরের নাম ঘোষণা করেছেন বিসিসিআই সচিব জয় শাহ। এক্স বার্তায় তিনি লিখেন, 'অত্যন্ত আনন্দের সঙ্গে ভারতের নতুন হেড কোচ হিসেবে গৌতম গম্ভীরকে স্বাগত জানাচ্ছি আমি। আধুনিক দিনের ক্রিকেট দ্রুতই বিকশিত হচ্ছে এবং গৌতম সেই পরিবর্তিত রূপটি কাছ থেকেই দেখেছেন। ক্যারিয়ার জুরে বিভিন্ন ভূমিকায় পারদর্শী হওয়ায়, আমি আত্মবিশ্বাসী ভারতীয় ক্রিকেটকে এগিয়ে নিতে গৌতমই আদর্শ ব্যক্তি। '

দায়িত্ব পেয়ে গম্ভীর বলেন, 'ভারত আমার পরিচয় এবং দেশের সেবা করাটা আমার জীবনের সবচেয়ে বড় অধিকার। ভিন্ন ভূমিকা সত্ত্বেও ফিরে আসতে পেরে আমি সম্মানিত বোধ করছি। তবে সবসময়ের মতো আমার লক্ষ্য প্রত্যেক ভারতীয়কে গর্বিতে।  ১৪০ কোটি ভারতীয়র স্বপ্ন কাঁধে নিয়ে মেন ইন ব্লু লড়ে থাকে এবং আমার অধীনে সেই স্বপ্নগুলো সত্যি করতে আমি সবকিছু করব। '

ভারতের জার্সিতে গম্ভীর সবশেষ খেলেছেন ২০১৬ সালে। ১৩ বছরের ক্যারিয়ারে ৫৮ টেস্টে ৪ হাজার ১৫৪, ১৪৭ ওয়ানডেতে ৫ হাজার ২৩৮ ও ৩৭ টি-টোয়েন্টিতে ৯৩২ রান করেছেন সাবেক এই ওপেনার। ভারতের হয়ে একটি করে ওয়ানডে বিশ্বকাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের অর্জন আছে তার। দুটো বিশ্বকাপের ফাইনালেই আলো ছড়িয়েছে তার ব্যাট। টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ৭৫ রান ও ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে ৯৭ রানের ম্যাচজয়ী ইনিংস খেলেন তিনি।  

খেলা ছাড়ার পর আইপিএলে পরামর্শক হিসেবে কাজ করেছেন লক্ষ্ণৌ সুপার জায়ান্টস ও কলকাতা নাইট রাইডার্সের হয়ে। সবশেষ আইপিএলে কলকাতাকে শিরোপা জেতানোর নেপথ্যে অনবদ্য অবদান রেখেছেন তিনি। সেই সাফল্যকে সঙ্গী করেই ভারতের হেড কোচ হিসেবে ২০২৭ পর্যন্ত চুক্তি করেছেন  সাবেক এই ওপেনার। চলতি মাসের শেষ দিকে শ্রীলঙ্কা সফর দিয়ে হবে তার কাজের শুরু।

বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, জুলাই ৯, ২০২৪
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।