ঢাকা, বুধবার, ৮ শ্রাবণ ১৪৩১, ২৪ জুলাই ২০২৪, ১৭ মহররম ১৪৪৬

ক্রিকেট

সিংহাসন হারিয়ে পাঁচে নেমে গেলেন সাকিব

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, জুন ১২, ২০২৪
সিংহাসন হারিয়ে পাঁচে নেমে গেলেন সাকিব

সময়টা ভালো যাচ্ছে না সাকিব আল হাসানের। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের প্রথম দুই ম্যাচেই নিষ্প্রভ ছিলেন তিনি।

এবার দুঃসংবাদ পেলেন র‍্যাংকিংয়েও।  

আইসিসির টি-টোয়েন্টি অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে শীর্ষস্থান হারিয়েছেন সাকিব। শুধু কি তাই, এক ধাক্কায় পাঁচে নেমে গেছেন তিনি। শীর্ষে উঠে এসেছেন আফগানিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ নবি।

এবারের বিশ্বকাপে গ্রুপ পর্বে বাংলাদেশের প্রথম ম্যাচ ছিল শ্রীলঙ্কার বিপক্ষে। ম্যাচটি বাংলাদেশ জিতলেও ব্যাটে-বলে অবদান রাখতে পারেননি সাকিব। বল হাতে ৩০ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য। পরে ব্যাট হাতে করেন মাত্র ৮ রান। দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাত্র ১ ওভার বল করে দেন ৬ রান। আর ব্যাট হাতে ৩ রানের বেশি করতে পারেননি।

টানা দুই ম্যাচে বাজে পারফরম্যান্সের পর সাকিবের রেটিং পয়েন্ট এখন ২০৮। ৪ ধাপ পিছিয়ে তিনি নেমে গেছেন পাঁচে। ২৩১ রেটিং পয়েন্ট নিয়ে ২ ধাপ উন্নতি হয়েছেন শীর্ষে উঠে আসা নবির। ৩ ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে উঠেছেন অস্ট্রেলিয়ার মার্কাস স্টইনিস। তার রেটিং পয়েন্ট ২২৫। এক ধাপ পিছিয়ে তিনে নেমে গেছেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা। আর আগের মতোই চারে আছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা।

র‍্যাংকিংয়ে সাকিবের দুঃসংবাদ পাওয়ার দিনে সুখবর পেয়েছেন আরেক 'সাকিব', অর্থাৎ তানজিম হাসান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩ উইকেট নেওয়া এই ডানহাতি পেসার ১০৮ ধাপ এগিয়ে যৌথভাবে ৯৮তম স্থানে উঠে এসেছেন। আর ১০ ধাপ উন্নতি হয়েছে মোস্তাফিজুর রহমানের। এই বাঁহাতি পেসার উঠে এসেছেন ১৩তম স্থানে। বাংলাদেশের বোলারদের মধ্যে তার অবস্থানই সবচেয়ে ভালো।  

বোলারদের র‍্যাংকিংয়ে এগিয়েছেন আরেক পেসার তাসকিন আহমেদও। ৮ ধাপ উন্নতি হয়েছে তার। তিনি আছেন ১৯তম স্থানে। এছাড়া লেগ স্পিনার রিশাদ হোসেন ২৪ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৩০তম স্থানে। তবে এখানেও পিছিয়েছেন সাকিব। ৬ ধাপ পিছিয়ে তিনি নেমে গেছেন ৩৬তম স্থানে।  

অন্যদিকে ছন্দে থাকা ব্যাটার তাওহিদ হৃদয় ব্যাটারদের র‍্যাংকিংয়ে এগিয়েছেন ৩২ ধাপ। দুই ম্যাচে যথাক্রমে ৪০ ও ৩৭ রানের ইনিংস খেলা হৃদয় আছেন ২৭তম স্থানে। দুই ধাপ পিছিয়েছেন বাংলাদেশের লিটন দাস। তার বর্তমান অবস্থান ৪১তম স্থানে। আর ৬ ধাপ পিছিয়ে ৫০তম স্থানে নেমে গেছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তবে ৪ ধাপ এগিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তিনি আছেন ৭২তম স্থানে। এছাড়া ৫ ধাপ পিছিয়ে ৮৪তম স্থানে নেমে গেছেন সাকিব আল হাসান।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, জুন ১২, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।