ঢাকা, বুধবার, ৮ শ্রাবণ ১৪৩১, ২৪ জুলাই ২০২৪, ১৭ মহররম ১৪৪৬

ক্রিকেট

সাকিব-মোস্তাফিজদের ক্লাবে জাম্পা

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, জুন ১২, ২০২৪
সাকিব-মোস্তাফিজদের ক্লাবে জাম্পা

নামিবিয়াকে ৯ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে ২০২৪ বিশ্বকাপের সুপার এইট নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। দলের জয়ে ৪ উইকেট নিয়ে বড় অবদান রেখেছেন অজি লেগ স্পিনার অ্যাডাম জাম্পা।

 

এর মধ্য দিয়ে অস্ট্রেলিয়ার প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন তিনি।  

নামিবিয়া ম্যাচে নিজের শেষ ওভারের শেষ বলে বার্নার্ড শুলজকে বোল্ড আউট করে অজিদের জার্সিতে শততম উইকেটে দেখা পান জাম্পা। ৮৩ ম্যাচের ৮২ ইনিংসে ১০০ উইকেটের দেখা পেলেন তিনি।

১০০ উইকেটের এই রেকর্ডে জাম্পার আগে নাম লিখিয়েছেন আরও ১৪ জন। তবে স্পিনারদের মধ্যে তিনি সপ্তম। এর মধ্যে লেগ স্পিনার হিসেবে তিনি সপ্তম। তালিকায় পেসার আছেন ৭ জন। বাকি দুজন বাঁহাতি স্পিনার- সাকিব আল হাসান ও মিচেল স্যান্টনার।

বাংলাদেশের জার্সিতে সাকিব ছাড়াও ১০০ উইকেট পেয়েছেন মোস্তাফিজুর রহমান। তবে সাকিব ১২৪ ম্যাচে ১৪৬ উইকেট নিয়ে এখন পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি। শীর্ষে আছেন নিউজিল্যান্ডের টিম সাউদি। ১২৩ ম্যাচে ১২০ ইনিংসে তার উইকেটসংখ্যা ১৫৭টি। ৯৮ ম্যাচে ১২৩ উইকেট নিয়ে তালিকার পঞ্চম স্থানে আছেন মোস্তাফিজ।  

জাম্পা আজ আরও কিছু রেকর্ড গড়েছেন। ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার হয়েছে সর্বোচ্চ উইকেট (৩১) তার। তার সতীর্থ মিচেল স্টার্কের ঝুলিতে আছে ২৯ উইকেট। এবারের বিশ্বকাপে ৩ ম্যাচে ৮ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় তৃতীয় জাম্পা। শীর্ষে থাকা আফগান পেসার ফজলহক ফারুকি ২ ম্যাচে নিয়েছেন ৯ উইকেট।  

এছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশিবার ম্যাচ সেরা হওয়ার তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছেন জাম্পা। এখন পর্যন্ত ৫ বার ম্যাচসেরা হয়েছেন তিনি। তার সমানসংখ্যক ম্যাচসেরার পুরস্কার জিতেছেন শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে, অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন এবং ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল। এই তিনজনই সাবেক ক্রিকেটার। ফলে জাম্পার হাতে সুযোগ রয়েছে বিরাট কোহলিকে ছাড়িয়ে যাওয়ার। ভারতের শীর্ষ ব্যাটার এখন পর্যন্ত সর্বোচ্চ ৭ বার ম্যাচেসেরা হয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, জুন ১২, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।