ঢাকা, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

র‌্যাংকিংয়ে হৃদয়-তানজিদের উন্নতি, পেছালেন লিটন-শান্ত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, মে ২৯, ২০২৪
র‌্যাংকিংয়ে হৃদয়-তানজিদের উন্নতি, পেছালেন লিটন-শান্ত

বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে হারে বাংলাদেশ। বাকিরা বাজে পারফরম্যান্স করলেও ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন তাওহীদ হৃদয়।

যার চাপ পড়েছে র‌্যাংকিংয়েও। অপরদিকে বাজে পারফরম্যান্সে অবনতি হয়েছে লিটন দাস ও নাজমুল হাসান শান্তর।  

আজ র‌্যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি। যেখানে টি-টোয়েন্টি ব্যাটারদের র‌্যাংকিংয়ে ১২ ধাপ এগিয়েছেন হৃদয়। ক্যারিয়ার সেরা ৪৭৫ রেটিং পয়েন্ট নিয়ে তিনি অবস্থান করছেন ৬০ নম্বরে। যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রথম ম্যাচে ৫৮ রানের দারুণ ইনিংসের পর দ্বিতীয় ম্যাচে ২৫ রান করেন তিনি। একই সিরিজের প্রথম ম্যাচে ১৯ রানের পর দ্বিতীয় ম্যাচে নামেননি তানজিদ হাসান। তবে শেষ ম্যাচে ফিফটি ছাড়ানো ইনিংসে ৩৪ ধাপ এগিয়ে একশোর ভেতরে ঢুকেছেন তিনি।

সিরিজজুড়ে বাজে পারফরম্যান্সে ৫ ধাপ পেছালেন লিটন দাস। ৪০তম অবস্থানে থাকা এই ব্যাটারই আছেন দেশের হয়ে সবার ওপরে। একই কারণে পিছিয়েছেন নাজমুল হাসান শান্তও। ৪ ধাপ পিছিয়ে তার অবস্থান ৪৪তম। এছাড়া তিন ধাপ পিছিয়েছেন সাকিব আল হাসান। আর মাহমুদউল্লাহ রিয়াদ পিছিয়েছেন দুই ধাপ।  

এই সিরিজে বল হাতে ছন্দে ছিলেন মোস্তাফিজুর রহমান। তিন ম্যাচে ১০ উইকেট নেওয়ার পাশাপাশি হয়েছেন সিরিজ সেরা। এছাড়া শেষ ম্যাচে ১০ রানে নেন ৬ উইকেট। দুই ধাপ এগিয়েছেনে এই পেসার। বাংলাদেশের বোলারদের মধ্যে সবার ওপরে ২৩ নম্বরে অবস্থান তার। একই সিরিজে বল হাতে ভালো পারফম্যান্স করেছেন রিশাদ হোসেনও। তিন ম্যাচে ৪.৪০ ইকোনোমিতে তিনি পান ৪ উইকেট। যে কারণে ৩৮ ধাপ এগিয়ে তার অবস্থান ৫২।

এই তালিকায় ৫ ধাপ পিছিয়েছেন তাসকিন আহমেদ। এক ধাপ পেছালেন সাকিব। অবনতি হয়েছে শরিফুল ইসলাম, মাহেদি হাসানেরও।  

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, মে ২৯, ২০২৪
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।