ঢাকা, বুধবার, ৫ আষাঢ় ১৪৩১, ১৯ জুন ২০২৪, ১১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

ব্যর্থতায় শেষ নাকি আবারও ফিরবেন ধোনি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৭ ঘণ্টা, মে ১৯, ২০২৪
ব্যর্থতায় শেষ নাকি আবারও ফিরবেন ধোনি

আন্তর্জাতিক ক্রিকেট ছেড়েছেন প্রায় চার বছর আগে। এরপর থেকে ক্রিকেট বলতে তার কাছে কেবল আইপিএলই।

বছরে শুধুমাত্র এই একটি টুর্নামেন্টের জন্যই তৈরি করেন নিজেকে। তাই ২০২০ সাল থেকে একই প্রশ্ন উঠে আসছে বারবার, এবারই কি শেষ?

নিজেদের শেষ ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর কাছে ২৭ রানে হেরে চলতি আসরে প্লে-অফে উঠতে পারেনি চেন্নাই সুপার কিংস। পরের মৌসুম শুরু হতে ফের এক বছরের অপেক্ষা। সেবারও কি মহেন্দ্র সিং ধোনিকে দেখা যাবে চেন্নাইয়ের জার্সিতে নাকি ব্যর্থতাকে মেনে নিয়ে পেশাদার ক্রিকেটকে বিদায় জানাবেন তিনি? 

অবশ্য ব্যর্থতায় শেষ করতে কেইবা চায়। চেন্নাইকে প্লে-অফে তোলার জন্য চেষ্টা তো আর কম করেননি। শেষ ওভারে দরকার ছিল ১৭ রানের। এরপর হারলেও ক্ষতি হতো না চেন্নাইয়ের। প্রথম বলেই ১১০ মিটার ছক্কা হাঁকিয়ে ম্যাচ জমিয়ে তোলেন ধোনি। তার ব্যাটিংয়ে সবচেয়ে আলোচিত দিক শেষ ওভারের ঝলক। এমন নাটকীয়তায় মোড়া কত ম্যাচই তো একা হাতে জিতিয়েছেন তিনি। ৪২ বছর বয়সে এসেও সেই সামর্থ্যটা এখনো দমে যায়নি। কিন্তু এবার আর পারলেন না। পারল না তার সতীর্থরাও।  

ছক্কা মেরে পরের বলেই ফিরতে হয় সাজঘরে। থামে ১৩ বলে ২৫ রানের ইনিংস। আউট হওয়ার পর যে রাগকে নিয়ন্ত্রণে রাখতে পারেননি তা তার চেহারাতেই ফুটে ওঠেছে। হারার পর তো বিধ্বস্তই ছিল তার মুখ। কিন্তু এমন মুখে কারই বা বিদায় দিতে ভাল লাগে। তাই ভক্তরা চাইছেন আরও একটি মৌসুম খেলুক ধোনি। আবার অনেকে এটাই শেষ ভেবে আগামীর জন্য শুভকামনা জানাচ্ছেন।

এক্সে রাজবীর শাহী নামে এক ধোনিভক্ত লিখেন, 'ম্যাচ শেষ করে না আসতে পারায় ধোনি খুবই হতাশ। তার চোখ দেখলেই সেটা বোঝা যায়। প্রথম বলে ছক্কা মারার আমি সত্যিই ভেবেছিলাম ৫ বলে ১১ রান সম্ভব। সত্যিই ভেবেছিলাম। কিন্তু আমি এখন কান্না করছি। এটি পীড়াদায়ক। ' লক্ষ্মীনাথ নামে আরেকজন লিখেন, ' ধোনির জন্য এটা যথাযথ বিদায় নয়। আশা করি, সে আরও এক মৌসুম খেলবে। ' স্ট্রাইভার অবশ্য তেমন মনে করছেন না। তিনি লিখেন, 'সম্ভবত এটাই ধোনির শেষ। সব স্মৃতির জন্য ধন্যবাদ। আমার মনে হয় না তিনি ফিরে আসবেন, যেহেতু আগামী বছর মেগা নিলাম আছে। '

আইপিএলে পাঁচ শিরোপা জয়ের সবগুলোতেই চেন্নাইকে নেতৃত্ব দিয়েছেন ধোনি। এখন পর্যন্ত ২৬৪ ম্যাচে ৫ হাজার ২৪৩ রান করেছেন তিনি। চলতি মৌসুমে অধিনায়ক ছিলেন না বলে ক্যামেরার সামনে মাইক নিয়ে প্রতিনিয়ত কথা বলতে হয়নি তাকে। তার ওপর নিজ থেকে সাংবাদিকদের সঙ্গে খুব একটা কথাও বলতে দেখা যায় না। তাই অবসরের ঘোষণা কবে দেবেন তা কেবল তিনিই জানেন। যেমনটা করেছিলেন আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর বেলায়।  

বাংলাদেশ সময়: ০৪১৭ ঘণ্টা, মে ১৯, ২০২৪
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।