ঢাকা, শুক্রবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

উলভার্টের ১৮৪*, আতাপাত্তুর ১৯৫*, শ্রীলঙ্কার রেকর্ডগড়া জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৪
উলভার্টের ১৮৪*, আতাপাত্তুর ১৯৫*, শ্রীলঙ্কার রেকর্ডগড়া জয়

দুজনেই অধিনায়ক, আবার দুজনেই ওপেনার। পুরো ম্যাচে আলো কেড়ে নিলেন তারা।

কিন্তু মহাকাব্যিক এই ম্যাচে একজন হয়েছেন ট্র্যাজিক হিরো, আরেকজন ভেসেছেন জয়ের আনন্দে।  

পচেফস্ট্রুমে সিরিজের তৃতীয় ওয়ানডেতে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা। অধিনায়ক লরা উলভার্টের অপরাজিত সেঞ্চুরিতে ভর করে ৫ উইকেটে ৩০১ রান করে দক্ষিণ আফ্রিকা। ১৪৭ বলে ২৩ চার ও ৪ ছক্কায় ১৮৪ রান করেন উলভার্ট। তাড়া করতে নেমে ৩৩ বল হাতে  রেখেই লক্ষ্যে পৌঁছে যায় শ্রীলঙ্কা। মেয়েদের ওয়ানডে ইতিহাসে এটি সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড। এর আগে কোনো দলেরই ৩০০ বা এর বেশি রান তাড়া করে জেতার নজির নেই।

লঙ্কানদের এই অনন্য জয়ের পেছনে সামনে থেকে নেতৃত্ব দেন চামারি আতাপাত্তু। ১৩৯ বলে ২৬ চার ও ৫ ছক্কায় ১৯৫ রানে অপরাজিত থাকেন তিনি। দ্বিতীয় ইনিংসে এটাই কোনো ব্যাটারের সর্বোচ্চ সংগ্রহ। এর আগে রেকর্ডটির মালিক ছিলেন মেগ ল্যানিং। শ্রীলঙ্কার বিপক্ষেই ২০১৭ সালে ১৫২ রানে অপরাজিত থাকেন এই অজি ওপেনার।

আতাপাত্তুর অপরাজিত অপরাজিত ১৯৫ রানের ইনিংসে নারী ওয়ানডে ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। শুধু তা-ই নয়,  প্রথম ব্যাটার হিসেবে দুইবার ১৭৫ বা এর বেশি রানের ইনিংস খেললেন তিনি। এর আগে ২০১৭ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৭৮ রান করেন বাঁহাতি এই ব্যাটার। ওয়ানডে এখন পর্যন্ত নিজেদের জার্সিতে ৯টি সেঞ্চুরি দেখেছে শ্রীলঙ্কা। সবগুলোই আতাপাত্তুর করা।  ওয়ানডেতে তার চেয়ে বেশি সেঞ্চুরি আছে  কেবল মেগ ল্যানিং (১৫) ও নিউজিল্যান্ডের সুজি বেটসের (১৩)।

অন্যদিকে উলভার্টের ইনিংসের দক্ষিণ আফ্রিকার হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ। সবমিলিয়ে পঞ্চম সর্বোচ্চ। ২০০৭ সালে নেদারল্যান্ডসের বিপক্ষে অপরাজিত ১৫৩ রান করেছিলেন জমারি লগতেনবার্গ।   

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৪
এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।