ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বাংলাদেশ আমাদের কাজ কঠিন করে দিয়েছে: শ্রীলঙ্কা কোচ

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, এপ্রিল ২, ২০২৪
বাংলাদেশ আমাদের কাজ কঠিন করে দিয়েছে: শ্রীলঙ্কা কোচ

চট্টগ্রাম থেকে: টেস্ট সিরিজজুড়েই আধিপত্য ধরে রেখেছে শ্রীলঙ্কা। দুই ম্যাচের প্রায় কখনোই প্রতিপক্ষের চেয়ে এগিয়ে থাকতে পারেনি বাংলাদেশ।

প্রথম ম্যাচে বড় জয়ের পর দ্বিতীয়টিতেও একই পথে আছে লঙ্কানরা। যদিও আগের তুলনায় চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে ভালো ব্যাট করছে বাংলাদেশ।  

পাঁচ ইনিংস পর দলীয় সংগ্রহ দুইশ ছাড়িয়ে গেছে তাদের। ৭ উইকেট হারিয়ে বাংলাদেশের রান এখন ২৬৮। জয়ের জন্য এখনও ২৪৩ রান প্রয়োজন স্বাগতিকদের। যেটি একরকম অসম্ভব। তবে চতুর্থ দিনে এসে বাংলাদেশ ভালো করেছে বলে মনে করেন লঙ্কান কোচ ক্রিস সিলভারউড।  

তিনি বলেন, ‘আমি মনে করি বাংলাদেশ আজ ভালো খেলেছে। তারা আমাদের বোলারদের ওপর চাপ প্রয়োগ করেছে। আমাদের কাজ কঠিন করে দিয়েছে। আমরাও ভালো বোলিং করেছি। এমন সময় গিয়েছে যেখানে আমরা আরও ভালো বোলিং করতে পারতাম। আমার মনে হয় এই ইনিংসে বল হাতে আমরা ধারাবাহিক হতে পারিনি যেটা প্রথম ইনিংসে পেরেছিলাম। তবে ভালো ব্যাপার হচ্ছে আমাদের কঠোর পরিশ্রমের ফলে আমরা এখন ভালো অবস্থানে আছি। ’ 

আগের ম্যাচে ২০ উইকেটের সবগুলোই নিয়েছিলেন লঙ্কান পেসাররা। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ যেখানে তিন স্পিনার খেলায়, সেখানে লঙ্কান একাদশে ছিল তিন পেসার। এই পরিকল্পনা কাজেও এসেছে দলটির। তাদের সাফল্যের কারণ শুনিয়েছেন সিলভারউডও।

তিনি বলেন, ‘আমার মনে হয় আমরা এই সিরিজে দারুণ করেছি। দারুণ দক্ষতা দেখিয়েছে ছেলেরা। তারা নিজেদের উজাড় করে দিয়েছে। আমি মনে করি তারা বিভিন্ন কন্ডিশনে কীভাবে বোলিং করতে হবে তা শিখতে পারছে। আগের টেস্টে একদম ভিন্ন ধরনের পিচ ছিল। ফলে আমাদের কাজের ধরনে পরিবর্তন আনতে হয়েছে। তারা ভালোভাবে মানিয়ে নিয়েছে। তারা দিনদিন বড় হচ্ছে। শেখার আরও অনেক কিছু আছে। তারা প্রতিনিয়ত উন্নতি করছে। ’ 

‘আমরা তাদের ধৈর্য এবং শৃঙ্খলা নিয়ে কাজ করছি। এই দক্ষতা আপনার মাঝে থাকলে আপনি দুনিয়ার যেকোনো প্রান্তে সফল হতে পারবেন। এর ফলে সবুজ উইকেটে সবুজ উইকেটে আপনি আরও ভয়ংকর হতে পারবেন। এমন উইকেটে আপনাকে লাইন এবং লেংথ বজায় রাখতে হবে। লম্বা সময় ধরে চাপ ধরে রাখতে হবে। আমরা দেখেছি রান রেট তিনের নিচে নামায় অনেক চাপ সৃষ্টি হয়েছিল, কাজ কঠিন হয়ে গিয়েছিল। ব্যাটারদের ওপর চাপ ছিল। ফলে আমরা ভুল করাতে পেরেছিলাম। বাংলাদেশ আমাদের আজ সেটি করতে দেয়নি। রানরেট ৩.৯ এর আশেপাশে ছিল। যার মানে হচ্ছে তারাও আমাদের চাপ দিয়েছে। এটা আমাদের জন্য ভালো একটি শিক্ষা । ’

বাংলাদেশ সময় : ২০২৯ ঘণ্টা, এপ্রিল ২, ২০২৪
এমএইচবি/এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।