ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

লাঞ্চ বিরতির আগে উইকেট হারায়নি বাংলাদেশ

স্টাফ করেসপন্ডেন্ট (স্পোর্টস) | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, এপ্রিল ২, ২০২৪
লাঞ্চ বিরতির আগে উইকেট হারায়নি বাংলাদেশ

সামনে প্রায় অসম্ভব এক লক্ষ্য। প্রথম ইনিংসে ফলো অনেও পড়ে গিয়েছিল বাংলাদেশ।

কিন্তু ফের ব্যাট করে এখন বাংলাদেশের সামনে বড় লক্ষ্য দিয়েছে শ্রীলঙ্কা। সেই লক্ষ্যে ব্যাট করতে নেমে চতুর্থ দিনের প্রথম সেশনের শেষদিকে কোনো উইকেট হারায়নি স্বাগতিকরা।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দুই ম্যাচ টেস্ট সিরিজের শেষটিতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে ৫৩১ রান করে বাংলাদেশ। পরে বাংলাদেশ অলআউট হয়ে যায় ১৭৮ রানে। দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে ১৫৮ রান করে ইনিংস ঘোষণা করে লঙ্কানরা।  

নিজেদের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ১০২ রান নিয়ে চতুর্থ দিনে মাঠে নামে বাংলাদেশ। এদিন সকালেই হাফ সেঞ্চুরি তুলে নেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। তার সঙ্গী প্রবাথ জয়াসুরিয়াও সঙ্গ দেন দারুণভাবে।  

মিডল স্টাম্পে পড়ার পর টার্ন করে বেরিয়ে যাওয়া বলটি পেছনের পায়ে ভর করে খেলতে চেয়ে ব্যর্থ হয়েছেন ম্যাথুস। ফিফটি করা শ্রীলঙ্কান ব্যাটসম্যান বোল্ড হন সাকিব আল হাসানের বলে। চতুর্থ দিনে এটিই ছিল বাংলাদেশের প্রথম সাফল্য।  

এরপর ইনিংস ঘোষণা করে দেন ধনঞ্জয়া ডি সিলভা। বাংলাদেশের সামনে দাঁড়ায় ৫১১ রানের বিশাল লক্ষ্য। টেস্ট ইতিহাসে সর্বোচ্চ ৪১৮ রান তাড়া করে জিতেছে বাংলাদেশ। ইতিহাস গড়েই তাই জিততে হবে বাংলাদেশকে। ২০০৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ৪১৩ রান বাংলাদেশের চতুর্থ ইনিংসে সর্বোচ্চ।  

সেশনের বাকি সময়ে ৮ ওভার ব্যাট করে বাংলাদেশ, করেছে ৩১ রান। এর মধ্যেই প্রবাথ জয়াসুরিয়ার বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে বেঁচে গেছেন জাকির হাসান। ২৪ বলে তার রান ১১। মাহমুদুল হাসান জয় অপরাজিত আছেন ২৪ বলে ১৯ রানে।  

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, এপ্রিল ০২, ২০২৪
এমএইচবি/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad