ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার আশায় অবসর ভাঙলেন আমির

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৪
টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার আশায় অবসর ভাঙলেন আমির

জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে বসবে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। যেখানে খেলার স্বপ্ন নিয়ে অবসর ভেঙে ফিরলেন পাকিস্তানের তারকা পেসার মোহাম্মদ আমির।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) সাত সদস্য বিশিষ্ট নতুন নির্বাচক প্যানেল নিয়োগ দেওয়ার পরই তিনি এ ঘোষণা দিলেন।

'এক্স'-এ অবসর ভাঙার খবর নিজেই জানিয়েছেন তিনি। এক পোস্টে তিনি লিখেছেন, 'আমি এখনও পাকিস্তানের হয়ে খেলার স্বপ্ন দেখি! জীবন আমাদের এমন এক অবস্থায় নিয়ে আসে, যখন সিদ্ধান্ত বদলানোর কথাও ভাবতে হয়। পিসিবি ও আমার মধ্যে ইতিবাচক আলোচনা হয়েছে; যেখানে তারা অনুভব করেছে যে, আমাকে তাদের দরকার এবং এখনও আমি পাকিস্তানের হয়ে খেলতে পারবো। ' 

তিনি আরও লিখেছেন, 'বিষয়টি নিয়ে পরিবার ও শুভাকাঙ্ক্ষীদের সঙ্গে আলাপ করে আমি ঘোষণা দিচ্ছি, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের খেলার জন্য আমি প্রস্তুত আছি। আমি এটা দেশের জন্য করতে চাই। সবুজ জার্সি গায়ে চাপিয়ে দেশের সেবা করা সবচেয়ে অনুপ্রেরণা ছিল এবং থাকবে। '

মাত্র ১৭ বছর বয়সে পাকিস্তানের জার্সিতে অভিষেক হয়েছিল আমিরের। বলে দুর্দান্ত সুইংয়ের কারণে এই বাঁহাতি পেসারকে তুলনা হতো পাকিস্তানের পেস বোলিং কিংবদন্তি ওয়াসিমের আকরামের সঙ্গে। ২০০৯ সালে টি-টোয়েন্টিতে অভিষেক হওয়ার পর খেলেন ৫০ ম্যাচ। ওভারপিছু ৭.০২ রান খরচে উইকেট নিয়েছিলেন ৫৯টি। তবে ক্রিকেট বিশ্বকে বিস্মিত করে মাত্র ২৮ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিয়েছেন পাকিস্তানের তারকা পেসার মোহাম্মদ আমির। তবে এর পেছনে কারণ ছিল বোর্ডের সঙ্গে দ্বন্দ্ব। অবসরের সময় টিম ম্যানেজমেন্টের বিরুদ্ধে করে গেছেন বহু অভিযোগ।

এর আগে ২০১৯ সালে আমির হঠাৎই টেস্ট ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেন। তখন জানান, শরীর তিন ফরমেটের ধকল নিতে পারছে না। অথচ ৩৬ টেস্টে ১১৯ উইকেট তার নামের পাশে। পাঁচ বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পরও এই ফরমেটে খারাপ খেলছিলেন না।

আমির টেস্ট থেকে হঠাৎ অবসর ঘোষণার পরই টিম ম্যানেজম্যান্টের সঙ্গে তার নানা ধরনের দ্বন্দ্বের খবর প্রকাশ্যে আসতে থাকে। ওই দ্বন্দ্বের জেরে শেষপর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটকেই বিদায় বলে দিয়েছিলেন এই ফাস্ট বোলার। তবে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগে খেলা চালিয়ে গেছেন তিনি। সদ্য সমাপ্ত পাকিস্তান সুপার লিগেও (পিএসএল) খেলেছেন।  

তবে আমিরের অবসর গ্রহণের পর পিসিবিতে বেশ কয়েকবার রদবদল হলেও তাকে আর ফেরানোর উদ্যোগ নেওয়া হয়নি। কিন্তু আজ চার সাবেক ক্রিকেটার সহ নতুন নির্বাচক প্যানেলের ঘোষণা দিয়েছে পিসিবি। যে প্যানেলে আছেন সাবেক চার টেস্ট ক্রিকেটার। তবে কোনো চেয়ারম্যান রাখা হয়নি। প্যানেলে আছেন- মোয়াম্মদ ইউসুফ, আব্দুল রাজ্জাক এবং আসাদ শফিকের মতো সাবেক ক্রিকেটাররা।  

নির্বাচক কমিটিতে আরও আছেন জাতীয় দলের কোচ ও অধিনায়ক। আছেন সাবেক ফাস্ট বোলার ওয়াহাব রিয়াজ। তিনি আবার কিছুদিন আগেও নির্বাচক কমিটির চেয়ারম্যান ছিলেন। এই কমিটি গঠনের পরেই অবসর ভেঙে ফেরার ঘোষণা দেন আমির।  

এদিকে এখনও জাতীয় দলের প্রধান কোচের সন্ধানে রয়েছে পিসিবি। জানা গেছে, এবারও বিদেশি কোচ খোঁজার দিকেই আগ্রহ তাদের। টি-টোয়েন্টি দলের অধিনায়ক হিসেবে শাহিন শাহ আফ্রিদির ভবিষ্যতও অনিশ্চিত। এতদিন তাকে দিয়ে কাজ চালিয়ে গেলেও আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই হয়তো নতুন কাউকে দেখা যেতে পারে।

বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।