ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

অস্ট্রেলিয়াকে হটিয়ে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে ভারত

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, মার্চ ১০, ২০২৪
অস্ট্রেলিয়াকে হটিয়ে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে ভারত

ইংল্যান্ডের বিপক্ষে ৪-১ ব্যবধানে সিরিজ জিতে আইসিসি টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে উঠেছে ভারত। রোহিতবাহিনী শীর্ষে উঠে আসায় দুইয়ে নেমে গেছে অস্ট্রেলিয়া।

এমনকি তিন ফরম্যাটেই এখন শীর্ষে আছে ভারতীয় দল।

হায়দরাবাদে ইংলিশদের বিপক্ষে প্রথম টেস্টে ২৮ রানে হেরে গেলেও পরের চার ম্যাচে দারুণ জয় তুলে নিয়েছে ভারত। আর তাতেই আইসিসির সিংহাসনে বসেছে তারা। র‍্যাংকিংয়ের টেবিলে ভারতীয় দলের রেটিং পয়েন্ট এখন ১২২। দুইয়ে নেমে যাওয়া অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট ১১৭। আর ১১১ রেটিং পয়েন্ট নিয়ে তিনে আছে ইংল্যান্ড।

এদিকে ক্রাইস্টচার্চে চলছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের টেস্ট ম্যাচ। ২০২৩ আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপজয়ী অজিরা এখন পর্যন্ত দুই ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে। ওয়েলিংটন টেস্টে তারা ১৭২ রানে জয় তুলে নিয়েছিল। তবে সিরিজের শেষ ম্যাচ জিতলেও অস্ট্রেলিয়ার পক্ষে শীর্ষস্থানে ফেরার সুযোগ নেই।

সবমিলিয়ে এখন তিন ফরম্যাটেই শীর্ষে আছে ভারত। ওয়ানডেতে তাদের রেটিং পয়েন্ট ১২১। অন্যদিকে অস্ট্রেলিয়া ১১৮ রেটিং পয়েন্ট নিয়ে আছে দুইয়ে। টি-টোয়েন্টিতে শীর্ষ থাকা ভারতের রেটিং পয়েন্ট ২৬৬। এই ফরম্যাটে দ্বিতীয় স্থানে আছে ইংল্যান্ড (২৫৬ রেটিং পয়েন্ট)। ভারত এখন টেস্ট চ্যাম্পিয়নশিপের টেবিলেও শীর্ষে অবস্থান করছে।  

২০২৩ সালের সেপ্টেম্বর থেকে ২০২৪ সালের জানুয়ারি পর্যন্ত তিন ফরম্যাটেই শীর্ষে ছিল ভারত। তবে দক্ষিণ আফ্রিকার সঙ্গে টেস্ট সিরিজ ১-১ ড্র করায় দুইয়ে নেমে গিয়েছিল তারা। অন্যদিকে ঘরের মাটিতে তিন ম্যাচের সিরিজে পাকিস্তানকে ধবলধোলাই করে শীর্ষে উঠে এসেছিল অস্ট্রেলিয়া।  

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, মার্চ ১০, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।