ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

এশিয়ার প্রথম খেলোয়াড় হিসেবে টি-টোয়েন্টির ১৩ হাজারি ক্লাবে মালিক

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৪
এশিয়ার প্রথম খেলোয়াড় হিসেবে টি-টোয়েন্টির ১৩ হাজারি ক্লাবে মালিক সংগৃহীত ছবি

দীর্ঘদিন পর মাঠে নেমে দারুণ এক কীর্তি গড়েছেন পাকিস্তানি অলরাউন্ডার শোয়েব মালিক। বিশ্বের দ্বিতীয় ও এশিয়ার প্রথম খেলোয়াড় হিসেবে স্বীকৃত টি-টোয়েন্টিতে ১৩ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন তিনি।

২০২৪ বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) তৃতীয় ম্যাচে গতকাল রংপুর রাইডার্সের বিপক্ষে মাঠে নেমেছিল শোয়েব মালিকের দল ফরচুন বরিশাল। শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ১৩৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা বরিশালের হয়ে ১৮ বলে ১৭ রান করেন শোয়েব। মাঠে নামার আগে ১৩ হাজার রান পূর্ণ করতে ৭ রান দরকার ছিল তার।  

ব্যাট হাতে ২টি বাউন্ডারি হাঁকান শোয়েব। মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে ২৫ রানের জুটি গড়েন তিনি। আর তাতে ভর করে সহজ জয় তুলে নেয় বরিশাল। দলের জয় নিশ্চিতের পথেই ১৩ হাজারি ক্লাবে প্রবেশ করেন শোয়েব। তার আগে এই ক্লাবের একমাত্র সদস্য ছিলেন ক্রিস গেইল।

৪৬৩টি টি-টোয়েন্টি ম্যাচে ক্রিস গেইলের সংগ্রহ ১৪ হাজার ৫৬২ রান। বিশ্বে এখন পর্যন্ত একমাত্র খেলোয়াড় হিসেবে স্বীকৃত টি-টোয়েন্টিতে ১৪ হাজার রান করেছেন এই ক্যারিবীয় 'ব্যাটিং দানব'। শোয়েব মালিক ১৩ হাজার ১০ রান করেছেন ৫২৬ ম্যাচে।  

শোয়েব মালিক ছাড়া এশিয়ার আর কেউ এখন পর্যন্ত ১৩ হাজার রানের মাইলফলক স্পর্শ করতে পারেননি। সর্বোচ্চ রানের তালিকায় তিনে আছেন আরেক ক্যারিবীয় কাইরন পোলার্ড। বিধ্বংসী এই ব্যাটার ৬৪১ ম্যাচে করেছেন ১২ হাজার ৪৫৪ রান। ১১ হাজার ৯৯৪ রান নিয়ে তালিকার চারে অবস্থান ভারতীয় ব্যাটার বিরাট কোহলির।

এশিয়ার মধ্যে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান করলেও এখন পর্যন্ত কোনো সেঞ্চুরি হাঁকাতে পারেননি শোয়েব মালিক। ২০২৩ সালের ডিসেম্বরে পাকিস্তানের ন্যাশনাল টি-টোয়েন্টি কাপের পর মাঠেও দেখা যায়নি তাকে। বিরতি শেষে ফিরেই মাইলফলক গড়লেন তিনি।

টেস্ট ও ওয়ানডে ক্রিকেট থেকে আগেই অবসর নিয়েছেন শোয়েব। তবে ৪১ বছর বয়সী এই অলরাউন্ডার নিয়মিত খেলছেন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে। এমনকি টি-টোয়েন্টিতে পাকিস্তানের জার্সিতে খেলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন এখনও। জাতীয় দলের জার্সিতে ১২৪টি টি-টোয়েন্টি ম্যাচে ৩০ গড়ে ২ হাজার ৪৩৫ রান করেছেন তিনি।  

পাকিস্তানের ২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলের সদস্যও ছিলেন শোয়েব। তবে ২০২১ সালের নভেম্বরের পর জাতীয় দলের জার্সিতে দেখা যায়নি তাকে। গতকাল সবাইকে অবাক করে দিয়ে নিজের দ্বিতীয় (মতান্তরে তৃতীয়) বিয়ের খবর জানান তিনি। ভারতের সাবেক টেনিস তারকা সানিয়া মির্জার সঙ্গে ছাড়াছাড়ির খবর প্রকাশ্যে আসার আগেই পাকিস্তানি অভিনেত্রী সানা জাভেদের সঙ্গে বিয়ের পিঁড়িতে বসেন শোয়েব। যা নিয়ে ক্রিকেটবিশ্বে চলছে জোর আলোচনা।  

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।