ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

ক্রিকেট

মিরাজ বললেন, ‘মুশফিক ভাই ইচ্ছা করে আউট হননি’

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২৩
মিরাজ বললেন, ‘মুশফিক ভাই ইচ্ছা করে আউট হননি’

মেহেদী হাসান মিরাজ প্রশ্নটা শুনে একটু বিব্রতই হলেন। ‘আমি তো তখন উইকেটে যাচ্ছিলাম...’ মুশফিকুর রহিম ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউট হওয়ার পর প্রতিক্রিয়ায় ‘আবেগী কিছু’ করেছেন কি না এমন প্রশ্নের উত্তরে বলেন তিনি।

মিরাজের সঙ্গে হাসির রোল পড়ে সংবাদ সম্মেলন কক্ষেও।  

নিউজিল্যান্ডের বিপক্ষে মিরপুর টেস্টে অদ্ভুতুড়ে এক আউটই হয়েছেন মুশফিক। হাত দিয়ে বল ঠেলে আউট হয়েছেন ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ হয়ে। এরপর থেকে আলোচনা-সমালোচনার কমতি নেই। প্রায় ১৭ বছর ক্রিকেট খেলেও তার এমন আউট হওয়া নিয়ে বিস্ময়ও আছে চারদিকে।  

ঘটনাটি ঘটে বাংলাদেশের ইনিংসের ৪৪তম ওভারে। কাইল জেমিসনের বল রক্ষণাত্মকভাবে খেলেন মুশফিক। বলটা মাটিতে পড়ে যাচ্ছিল উইকেটের পেছনে, স্টাম্পের কাছাকাছিও ছিল না। এরপর বলটা ডান হাত দিয়ে আরও একটু ডানে ঠেলে দেওয়ার চেষ্টা করেন তিনি। জেমিসনের আবেদনে আউট হয়ে ফিরতে হয় মুশফিককে।

বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে ‘হ্যান্ডেলড দ্য বলের’ জন্য ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউট হন মুশফিক। সবমিলিয়ে টেস্টে কেবল অষ্টম আর আন্তর্জাতিক ক্রিকেটে ১১তম ব্যাটার হিসেবে এমন আউট হন তিনি। দিনশেষে সংবাদ সম্মেলনে এসে তার আউটের ব্যাখ্যা দিতে হয়েছে সতীর্থ মেহেদী হাসান মিরাজকে।

তিনি বলেন, ‘দেখেন, এটা তো ইচ্ছেকৃতভাবে হয় না। এটা খেলার ফ্লোতে (ধারায়) হয়ে গেছে। জিনিসটা হয় কী, তিনি তো ইচ্ছাকৃত করেননি। জেনেশুনে কেউ কখনও আউট হতে চায় না। ফ্লোতে খেলতে গিয়ে হয়ে গেছে এরকম। ’

‘খেলার পরিস্থিতিতে অনেক সময় ব্যাক অব দ্য মাইন্ডে অনেক কিছু থাকে। এটা তো ফ্লোতে চলে গেছে।  আমার কাছে মনে হয় মুশফিক ভাই যেভাবে আউট হয়েছে, ফ্লোতে হয়ে গেছে। ’ 

কেবল এখানে থেমেই হয়নি। সংবাদ সম্মেলনে ঘুরেফিরেই এসেছে মুশফিকের আউটের প্রসঙ্গটি। বল ছিল স্ট্যাম্প থেকে বেশ দূরে, একবার মাটিতে পড়ে তারপর উঠেছিল। তারপরও বলে হাত দেওয়াটা অনেকের কাছেই ‘ব্রেইন ফেড’। এ নিয়েও কথা বলেছেন মিরাজ।

তিনি বলেন, ‘একটা জিনিস দেখেন, আমরা বিশ্বকাপে একটা টাইমড আউট পেয়েছি। ওখানে কিন্তু টাইমড আউট হয়ে গিয়েছিল শ্রীলঙ্কার ব্যাটার। আজকে মুশফিক ভাই যে আউটটা হলো, এটা তো আপনি দেখেন ফ্লোতে হয়ে গেছে। ’

‘আমি যখন ব্যাটিং করি, তখন একটা শট খেলার পর উইকেটে যখন বলটা আসবে, তখন কিন্তু অনেক সময় সিদ্ধান্ত নিতে হয় কী করতে হবে, না করতে হবে। মুশফিক ভাই যেটা করেছে, এটা ফ্লোতে হয়ে গেছে। ইনটেনশনালি করা হয়নি। সেটা করা হলে তো ব্যাটারের জন্য কঠিন, আউট হয়ে যাবে। ’

বাংলাদেশ সময় : ১৭২০ ঘণ্টা, ৬ ডিসেম্বর, ২০২৩
এমএইচবি 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।